জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৬৮তম জন্ম বার্ষিকী পালিত

বীর মুক্তিযোদ্ধা শিল্পী, সেতার বিশেষজ্ঞ ও ক্রীড়া সংগঠক শেখ কামাল অসাধারণ প্রতিভার অধিকারী ছিলেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৬৮তম জন্ম বার্ষিকীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদ শিশুদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করছে। ছবি নয়াবাংলা

চট্টগ্রাম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ শেখ কামালের ৬৮তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের আয়োজনে আলোচনা সভা, ক্রীড়া সামগ্রী বিতরণ, খতমে কোরআন, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

শনিবার (৫ আগষ্ট) বিকেলে স্থানীয় কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাচ্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জ্বিনবোধি ভিক্ষু। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। বিশেষ অতিথি ছিলেন সাপ্তাহিক শ্লোগান পত্রিকার সম্পাদক মো. জহির।

আলোচনা করেন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম, সাংগঠনিক সম্পাদক আসিফ ইকবাল, মুক্তিযোদ্ধা এস এম লেয়াকত হোসেন, প্রচার সম্পাদক বোরহান উদ্দিন গিফারী, মাওলানা মো. সেলিম, ছাত্রনেতা রাশেদ মাহমুদ পিয়াস, আনন্দ মজুমদার, আদিল কবির, ইরফান উদ্দিন তাসকিন, জয়নাল আবেদীনসহ অন্যরা।

বক্তারা বলেন-বীর মুক্তিযোদ্ধা শিল্পী, সেতার বিশেষজ্ঞ, ক্রীড়া সংগঠক শেখ কামাল অসাধারণ প্রতিভার অধিকারী ছিলেন। তিনি সাধারণ মানুষের মত জীবন যাপন করতেন। স্বাধীনতাত্তোর যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচির পাশাপাশি মঞ্চ নাটকসহ সাংস্কৃতিক অঙ্গনে বিরল ভূমিকা রাখেন। তার স্পন্ধন শিল্পী গোষ্ঠী, ঢাকা থিয়েটার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাট্যাঙ্গনে কৃতিত্বের ছাপ রাখেন। শেখ কামাল শৈশব কাল থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাসকেটবলসহ বিভিন্ন খেলায় উৎসাহি ছিলেন।

সভায় উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠক ও আধুনিক ফুটবলের প্রবর্তক আবহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা শেখ কামালের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। আলোচনা সভাশেষে শিশুদের মাঝে ক্রীড়া সামগ্রী ও মিষ্টি বিতরণ করা হয়।

শেয়ার করুন