আওয়ামীলীগের দু’গ্রুপে পাল্টা বিক্ষোভ, দুর্ভোগে খাগড়াছড়ি শহরবাসী

শ্রমিক লীগের আহবায়ক সুরুজ মিয়ার উপর হামলাকালীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ মিছিল। ছবি প্রতিনিধি

খাগড়াছড়ি : জেলা আওয়ামী লীগের দুই গ্রুপ শাপলা চত্তর থেকে কোর্ট চত্তর পর্যন্ত ব্যস্ত সড়কে পাল্টাপাল্টি বিক্ষোভ প্রদর্শন করেছে। দীর্ঘ চার ঘন্টাব্যাপী প্রদর্শিত বিক্ষোভে অংশগ্রহণকারীদের মধ্যে উভয় পক্ষের একাধিক মামলার এজহারভুক্ত আসামী অংশগ্রহণ করে। পুলিশের সামনে আসামীদের বিক্ষোভের কারণে আতঙ্কিত হয়ে পরেছে সাধারণ মানুষ। এসময় পুরো সড়ক বিক্ষোভকারীদের দখলে থাকায় দূর্ভোগে পড়েন শহরবাসী।

স্কুল, কলেজগামী শিক্ষার্থীসহ পুরো শহরবাসী সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই এই দুর্ভোগে ভোগেন। জনগুরুত্বপূর্ণ সড়ক বন্ধ করে রাজনৈতিক কর্মসূচি পালন করায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ জনগণ। ভয় আর আতঙ্কে প্রয়োজনীয় কাজকর্ম না সেরেই অনেকেই চলে গেছেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। এতে করে ব্যবসায়ীকভাবে ক্ষতিগ্রস্ত খাগড়াছড়ি বাজারের ব্যবসায়ীরা।

মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানব বন্ধন। ছবি প্রতিনিধি

গত ১ আগষ্ট শোক র‌্যালী থেকে বাড়ী ফেরার পথে উত্তর গঞ্জপাড়া এলাকায় খাগড়াছড়ি জেলা শ্রমিক লীগের যুগ্ম আহবায়ক সুরুজ মিয়ার ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে বেলা সাড়ে ১০টায় বিক্ষোভ মিছিল বের করে জেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরার অনুসারীরা। মিছিলটি শাপলা চত্তর প্রদক্ষিণশেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে সুরুজ মিয়াকে হত্যাচেষ্টা ও চাঁদাবাজির দায়ে দায়েরকৃত মামলার এজহারভুক্ত আসামীদের গ্রেফতারের দাবিতে জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারক লিপিতে-খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম, জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহির উদ্দিন ফিরোজ, জেলা শ্রমিকলীগের আহবয়ক নুরুন্নবীসহ চিহ্নিত সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতারে হস্তক্ষেপ কামনা করা হয়।

আইন-শৃংখলা বাহিনীর কঠোর অবস্থান। ছবি প্রতিনিধি

এসময় জেলা আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য নুরুন্নবী চৌধুরী, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, মংক্যচিং চৌধুরী, জুয়েল চাকমা, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য এডভোকেট আশুতোষ চাকমা, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু, মাটিরাঙা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র শামছুল হক, জেলা যুবলীগ সভপতি যতন কুমার ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহেদুল আলমের সমর্থিত অপর অংশ সুরুজ মিয়াকে হত্যাচেষ্টা ও চাঁদাবাজির মামলা প্রত্যাহারের দাবিতে একই দিন বেলা সাড়ে ১২টায় শাপলা চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধনে জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, মামলার এজহারভুক্ত আসামী ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহির উদ্দিন ফিরোজ, জেলা শ্রমিক লীগের আহবায়ক নুরুন্নবী, পানছড়ি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবু তাহের, রামগড় উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক মোঃ শাহ আলম প্রমুখ।

বক্তারা খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলমসহ অন্যান্যদের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি মিথ্যা দাবি করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানান। বিএনপিকে রাজনীতি করার সুযোগ দিয়ে বর্তমান সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরার অনুসারীরা জেলা পরিষদসহ উন্নয়ন কর্মকাণ্ডে দুর্নীতির মহোৎসব চালাচ্ছে বলে অভিযোগ করে আগামী সংসদ নির্বাচনে বর্তমান সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরাকে মনোনয়ন না দেওয়ার আহবান জানান।

মানববন্ধনশেষে বিক্ষোভ মিছিল করে দায়েরকৃত সকল মিত্যা মামলা প্রত্যাহার এবং আগামী নির্বাচনে খাগড়াছড়ি আসন থেকে সংসদ সদস্য হিসেবে অন্য কেউকে প্রার্থী দেয়ার দাবি জানিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

এসময়, দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি চলাকালে পুলিশের সামনেই উভয় পক্ষের দায়েরকৃত একাধিক মামলার এজহারভুক্ত আসামীরা বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করলেও নীরব ভূমিকা পালন করেছিল পুলিশ। বিক্ষোভ কর্মসূচি চলাকালীন সময়ে খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহউদ্দীন, সহকারী পুলিশ সুপার আব্দুল কাদের, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান, ওসি তদন্ত শাহনুরসহ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন এজেন্সির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়াকে কেন্দ্র করে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ দু’গ্রুপে দ্বিধা-বিভক্ত হয়ে পড়ে। এ নিয়ে দু’গ্রুপের মধ্যে গত দুই বছরে হামলা-পাল্টা হামলা মামলার ঘটনা ঘটেছে অন্তত অর্ধশতাধিক বার ।