রাঙ্গামাটিতে আন্তজার্তিক আদিবাসী দিবস পালিত
বাঙালীরাই বাংলাদেশে আদিবাসী

রাঙ্গামাটি : আন্তজাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। বুধবার (৯ আগষ্ট) বুধবার সকালে রাঙ্গামাটি শহরে পাল্টাপাল্টি কর্মসূচির মাধ্যমে আন্তজাতিক দিবসটি পালন করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী উপজাতিরা।

বুধবার (৯ আগষ্ট) সকাল সাড়ে ১০টায় পৌরসভা চত্বরে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন।

প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ সভাপতি ও রাঙ্গামাটি ২৯৯ নং আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি। র‌্যালী উদ্বোধন করেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায় ।

প্রধান অতিথি উষাতন তালুকদার এমপি বলেন, সরকার আদিবাসী স্বীকৃতি ও পার্বত্য শান্তি চুক্তি নিয়ে সরকার বার বার কালক্ষেপণ করছে। পার্বত্য এলাকায় বসবাসরত পাহাড়ি জনগোষ্ঠীর মৌলিক অধিকার গুলো বাস্তবায়ন হচ্ছে না। বিশ্বের বিভিন্ন দেশে আদিবাসী দিবসটিকে সাংবিধানিক ভাবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু বাংলাদেশে তার বাস্তবায়ন দেখতে পাচ্ছি না। তিনি অধিকার আদায়ে জুম্মজাতিকে তথা সর্বস্তরের পাহাড়ি জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

বক্তব্য রাখেন, ব্যারিষ্টার দেবাশীষ রায়, আদিবাসী নেতা গৌতম দেওয়ান, বাংলাদেশ মানবাধিকার সদস্য ও সাবেক রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা প্রমূখ।

বক্তারা বলেন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও চুক্তি বাস্তবায়নের দাবি জানান। পার্বত্য চট্টগ্রামে পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবি তুলে ধরেন। সমাবেশশেষে পৌরসভা চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ করা হয়।

এদিকে বুধবার বেলা সাড়ে ১২টায় শহরের বনরূপা পেট্রোল পাম্প সামনে আদিবাসী দিবস বাতিলের দাবিতে মানববন্ধ করেছেন পার্বত্য নাগরিক ও বাঙ্গালি ছাত্র পরিষদ।

ছাত্র পরিষদের মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রামে কোন আদিবাসী নাই তা স্পষ্ট করে বলেছেন বাংলাদেশ সরকার। এক প্রেস জ্ঞিপ্ততিে বলা হয়েছে বাংলাদশেরে সংবিধান পরপিন্থি ও সরকাররে জারিকৃত প্রজ্ঞাপন অবজ্ঞা করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী র্কতৃক রাষ্ট্রবিরোধী গভীর ষড়যন্ত্ররে লক্ষে তথাকথতি আদবিাসী দিবস পালনরে প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ।

রাঙামাটি শহররে বনরূপায় র্পাবত্য নাগরকি পরষিদ ও র্পাবত্য বাঙ্গালী ছাত্র পরষিদরে যৌথ উদ্যোগে মানববন্ধন ও প্রতবিাদ সমাবশে অনুষ্ঠতি হয়।

পার্বত্য বাঙালী ছাত্র পরষিদের রাঙ্গামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গরি আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য নাগরকি পরষিদের রাঙামাটি জেলা শাখার আহবায়ক বেগম নূর জাহান। আরো বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরষিদ রাঙামাটি জলো শাখার সহ-সভাপতি হাববিুর রহমান হাববি, যুগ্ম সম্পাদক মোঃ নাজমি উদ্দনি, প্রচার সম্পাদক আব্দুল্লাহ্ আল মোমনি, কলজে শাখার সাধারণ সম্পাদক আব্দুল মান্নান প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বাঙালীরাই বাংলাদেশে আদিবাসী। বাংলাদেশের মহান সংবিধানের অনুচ্ছেদ ৬(২) এ স্পষ্ট ভাবে বলা হয়েছে যে,বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন এবং অনুচ্ছেদ ২৩(ক): রাষ্ট্র বিভিন্ন উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের অনন্য বৈশিষ্ট্যপূর্ণ আঞ্চলিক সংস্কৃতি এবং ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের ব্যবস্থা গ্রহণ করিবেন। অন্যদিকে সরকার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন বাংলাদেশের উপজাতিরা কখনো আাদিবাসী হতে পারে না।উপজাতীয়রা আদিবাসী ইস্যুটি আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর আঘাতকারী এবং দেশ ভাগের গভীর ষড়যন্ত্র।
বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে সকল প্রকার সুযোগ সুবিধা ভোগ করার পরেও দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সরকারের নির্দেশনা না মেনে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তথাকথিত আদিবাসি দিবসের নামে রাষ্ট্রবিরোধী কর্মকান্ডে লিপ্ত রয়েছে।এটা একটা স্বাধীন রাষ্ট্রের জন্য মোটেও মঙ্গলজনক নয়।বিদেশী কয়েকটি রাষ্ট্র ও এনজিও সংস্থার মাধ্যমে প্ররোচিত হয়ে এখানকার একশ্রেণীর মানুষ দেশ বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।তাই সরকারের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে পার্বত্য চট্টগ্রামে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার মানসে বিতর্কিত আদিবাসি দিবস পালন করছে।পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ এসব দেশ বিরোধী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি জানাচ্ছি।অন্যথায় পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীরা দেশে রক্ষার্থে এসব দেশদ্রোহীদের বিরুদ্ধে কঠিন আন্দোলন গড়ে তোলা হবে।