খাগড়াছড়ি জেলা জজ আদালত
সিরিজ বোমা হামলা মামলার সাক্ষ্য গ্রহণ ১০ সেপ্টেম্বর

খাগড়াছড়ি : ২০০৫ সালের সিরিজ বোমা হামলা মামলার সাক্ষী উপস্থিত না থাকায় জেএমবি’র ১৬ সদস্যের সাক্ষ্য গ্রহণ হয়নি খাগড়াছড়ি জেলা জজ আদালতে। আদালত সাক্ষ্য গ্রহণের পরবর্তী তারিখ ধার্য্য করেছে আগামী ১০ সেপ্টেম্বর।

বুধবার (৯ আগস্ট) বেলা সাড়ে ১১টায় পুলিশের কড়া নিরাপত্তায় জেএমবি’র ১৩ সদস্যকে জেলা ও দায়রা জজ আদালত রত্নেশ্বর ভট্টাচার্যের আদালতে হাজির করা হয়। এদের মধ্যে ১০ জেএমবি সদস্যকে দেশের বিভিন্ন কারাগার থেকে আদালতে হাজির করা হয় এবং বাকী ৩ জন জামিনে থাকায় আদালতে এসে হাজিরা দেয়।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট বিধান কানুনগো জানান, ২০০৫ সালের ১৭ আগস্ট খাগড়াছড়ি জেলার বিভিন্ন স্থানে জেএমবি’র সিরিজ বোমা হামলার ঘটনায় সদর থানায় জিআর ১৯৩/০৫ দায়ের করা হয়। ওই মামলার ১৬ আসামীর মধ্যে ১৩ আসামীর বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের জন্য বুধবার আদালতের দিন ধার্য্য ছিল। কিন্তু সাক্ষী হাজির না হওয়ায় জেলা ও দায়রা জজ আদালত পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য্য করেছে আগামী ১০ সেপ্টেম্বর।

জেএমবি সদস্য রুহুল আমিন সুফী, রুহুল আমিন, মো: ফারুক হোসেন, মো: মঞ্জু মিয়া, মো: ইসমাইল হোসেন, আইয়ূব আলী, আরিফুল ইসলাম, মো: আসাদুজ্জামান, এরশাদ হোসেন, আবুল কালাম আসাদকে বুধবার আদালতে হাজির করা হয়। জামিনে থাকা এমদাদুল হক, হাসান আল মাহমুদ ও আ: করিম আদালতে হাজির ছিল। অসুস্থ থাকায় মো: শহিদুল ইসলাম আদালতে হাজিরা দিতে পারেনি।

এছাড়া মামলায় মো: বেলাল নামে এক জেএমবি সদস্য পলাতক এবং এনায়েত উল­াহ নামে আরেক আসামী সাজাপ্রাপ্ত হয়ে কারাভোগ করছে।
উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের বিভিন্ন জেলার সাথে একযোগে খাগড়াছড়ির মুক্তমঞ্চ, আদালত প্রাঙ্গণ ও হাসপাতাল এলাকায় সিরিজি বোমা হামলা চালায় জেএমবি।