আন্তর্জাতিক আদিবাসী দিবসে বর্ণাঢ্য আয়োজন খাগড়াছড়িতে
অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দাবি


খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবসে বর্ণাঢ্য আয়োজন। ছবি প্রতিনিধি

খাগড়াছড়ি : আন্তর্জাতিক আদিবাসী দিবসে বিভিন্ন কর্মসূচী পালন করেছে ভিন্ন ভিন্ন চারটি সংগঠন। তবে আদিবাসী হিসেবে আগে রাষ্ট্রীয় স্বীকৃতি দরকার দাবী করে এবারও আদিবাসী দিবস বর্জন করছে পার্বত্য চট্টগ্রামের অনিবন্ধিত বৃহৎ আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

বুধবার (৯ আগষ্ট) সকালে খাগড়াছড়ি জেলা সদরের রাজ্যমনি পাড়া এলাকা থেকে বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম বাংলাদেশ ও ইয়াং উইমেন্স খ্রীষ্টান এসোসিয়েশন (ইয়াইডব্লিউসিএ) এর ব্যানারে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী ও অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) যতীন্দ্র লাল ত্রিপুরা।

শোভাযাত্রাশেষে বাংলাদেশ আদিবাসী ফোরাম খাগড়াছড়ি শাখার সমন্বয়কারী চাইথোয়াই মারমা সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন নারী নেত্রী নমীতা চাকমা ও প্রতিভা রোয়াজা প্রমুখ।

খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবসে বর্ণাঢ্য আয়োজন। ছবি প্রতিনিধি

বক্তারা, জাতিসংঘ ঘোষিত আদিবাসী অধিকার বাস্তবায়ন, পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বসবাসকারী আদিবাসীদের ভূমি অধিকার ফিরিয়ে দেয়া ও অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানান। এছাড়া রাঙামাটির লংগদু উপজেলায় গত ২ জুন আদিবাসী পল্লীতে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় ইন্দনদাতাদের খোঁজে বের করে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

অপরদিকে, আদিবাসী হিসেবে আগে রাষ্ট্রীয় স্বীকৃতি দরকার দাবী করে এবারও আদিবাসী দিবস বর্জন করছে পার্বত্য চট্টগ্রামের অনিবন্ধিত বৃহৎ আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। সংগঠনটির একাধিক শীর্ষ স্থানীয় নেতা তথ্যটি নিশ্চিত করেছে। আন্তর্জাতিক দিবস পালনের চেয়ে রাষ্ট্রীয় স্বীকৃতি জরুরী বলে মন্তব্য করেছেন এসব নেতারা।

ইউপিডিএফ’র মুখপাত্র নিরন চাকমা জানান, আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে ইউপিডিএফ’র এ বছর সাংগঠনিক কোন কর্মসূচি নাই। সংগঠক মিঠুন চাকমা জানান, বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় ভাবে আদিবাসীদের অস্তিত্ব অস্বীকার করেছেন। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী উল্লেখ করে আদিবাসী জাতিগোষ্ঠীদের ওপর বাঙালী জাতীয়তাবাদ চাপিয়ে দিয়েছেন। যেখানে রাষ্ট্রীয় স্বীকৃতি নেই সেখানে লোক দেখানো আন্তর্জাতিক দিবস পালন করার কথাই আসেনা। তাই ইউপিডিএফ’র পক্ষ থেকে আদিবাসী দিবস পালন করা হচ্ছে না। পঞ্চদশ সংশোধনী বাতিল করে বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের ভূমি, সংস্কৃতি-ঐতিহ্য ও শিক্ষার স্বতন্ত্র অধিকার ফিরিয়ে দিয়ে সাংবিধানিকভাবে স্বীকৃতি দেয়ার দাবিতে ইউপিডিএফ অনড় রয়েছে বলেও জানান তিনি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার শর্তে আদিবাসী দিবস পালনের অনুমতি দেয়া হয়েছে বলে জানান, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম।