জেলা প্রশাসনের ত্রাণ বিতরণ : সকল শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা স্থগিত
সুনামগঞ্জে প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত লাখ লাখ মানুষ পানিবন্দি

সুনামগঞ্জ : শনি ভর করেছে সুনামগঞ্জ জেলায়। একের পর এক দুর্যোগে নাকাল জেলাবাসী। কখনো মানবসৃষ্ট কখনো বা আবার প্রকৃতির সৃষ্ট দুর্যোগ লেগেই আছে সুনামগঞ্জে। গত পাঁচ মাসে কয়েক দফা আগাম অতি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বাঁধ ভেঙ্গে ফসল তলিয়ে গেছে। গেছে হাওরের মাছও। এবারের টানা ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলে প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি হয়েছে।

সুনামগঞ্জ সদর উপজেলাসহ কয়েক’শ গ্রাম এরই মধ্যে প্লাবিত হয়ে কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি হয়ে মানুষ মানবেতর জীবন পার করছে। এরই মধ্যে জেলা প্রশাসন জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের সকল পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে। জরুরী সভা ডেকে প্রশাসনের সকল কর্মকর্তাদের সব ধরনের প্রস্তুতি ও মানুষকে সহায়তা করা নির্দেশ দেয়া হয়েছে। জেলা প্রশাসন প্রত্যেক উপজেলায় ১০ মেট্রিক টন চাল ও নগদ ১০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। সুনামগঞ্জের সুরমা নদীর পানি শহরের ষোলঘর পয়েন্টে বিপদ সীমার ৮১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত পাঁচ মাসে সুনামগঞ্জ জেলায় একের পর এক প্রাকৃতিক দুর্যোগ হানা দিয়েছে। তারপরও মানুষ খেয়ে না খেয়ে ঘুরে দাঁড়াতে চেয়েছিল ঠিক ওই সময় গত ৪দিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সুনামগঞ্জ সদর, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার, ছাতক, শাল্লা, জামালগঞ্জ, দিরাই ও ধর্মপাশা উপজেলার বেশীর ভাগ এলাকা প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি হয়েছে। এতে করে ১১ উপজেলার কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। সুনামগঞ্জ সদর উপজেলার সাথে তিন উপজেলরা সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। তবে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে সীমান্তবর্তী গ্রামগুলি। এদিকে সুনামগঞ্জের সুরমানদী, যাদুকাটা নদী, চেলা নদী দিয়ে পানি বিপদসীমা কয়েক ফুট উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর একের পর এক দূর্যোগে দিশেহারা জেলাবাসী সব দিক কুলিয়ে উঠতে পারছেন না। এর মধ্যে এখন বাড়িঘরে পানি ঢুকে পড়ায় শিশু-সন্তান নিয়ে মানবেতর জীবন পার করছেন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক জরুরী দুর্যোগ ব্যবস্থাপনার মিটিং এ বৃষ্টিপাত অব্যাহত থাকলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে জানিয়ে প্রশাসনের কর্মকর্তদের গাফলিতর জন্য যাতে কোন ধরনের অভিযোগ না উঠে সেই সাথে নিজ নিজ অবস্থানে থেকে সব ধরনের সহায়তা করার জন্য জেলা প্রশাসক নির্দেশ দিয়েছেন।