প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শোক
ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ২৩, আহত ৬০

নিহতের প্রত্যেক পরিবার পাবে সাড়ে তিন লাখ রুপি

ভারতের উত্তর প্রদেশে যাত্রীবাহী একটি ট্রেন লাইনচ্যুত হয়ে ২৩ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ৬০ জন। শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যায় রাজধানী নয়া দিল্লি থেকে প্রায় ১৩০ কিলোমিটার উত্তরে মুজাফফরনগরের খাতাউলিতে এ দুর্ঘটনা ঘটে।

শুক্রবার রাত ৯টায় ওড়িষ্যার পুরি থেকে ছেড়ে আসা উৎকল এক্সপ্রেস উত্তরখাণ্ডের হরিদ্বারের উদ্দেশ্যে যাচ্ছিল। সন্ধ্যা পৌনে ৬টার আটটি বগি লাইন থেকে বেরিয়ে এলে ট্রেনটি দুর্ঘটনায় পড়ে। খবর : বিবিসির

লাইনচ্যুত বগিগুলোর একটি রেল লাইনের পাশের একটি ঘরে উঠে যায়, দুটি বগির একটি আরেকটির উপর উঠে যায়।

খাতাউলি শহরের বাসিন্দারা ছুটে গিয়ে প্রথমে যাত্রীদের উদ্ধার শুরু করে। পরে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সসহ (এনডিআরএফ) অন্যান্য বাহিনী উদ্ধার কাজে যোগ দেয়।

এ ঘটনায় প্রাণহানিতে শোক প্রকাশ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘটনা তদন্তের নির্দেশ দিয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, কারও গাফিলতি পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দুর্ঘটনায় হতাহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন তিনি। নিহত প্রত্যেকের পরিবারকে সাড়ে তিন লাখ রুপি, গুরুতর আহতদের ৫০ হাজার এবং সামান্য আহতদের প্রত্যেককে ২৫ হাজার রুপি করে দেওয়া হবে। গত বছর নভেম্বরে উত্তর প্রদেশের কানপুরের কাছে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে শতাধিক মানুষের মৃত্যু হয়।