এফডিসিতে নায়ক রাজের জানাজা : সর্বত্র শোকের মাতম
চলচ্চিত্রের মহানায়ক বনানীতেই চিরনিদ্রায়

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসিতে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়ক রাজ রাজ্জাকের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) বেলা পৌনে বারোটার সময় এফডিসি প্রাঙ্গণে অনুষ্ঠিত জানাজায় নায়ক রাজের ঘনিষ্ঠজন, সহকর্মী ও শিল্পী, কলা-কুশলী এবং ভক্তরা অংশ নেন।

এর আগে সকালে রাজ্জাকের লাশ এফডিসিতে নিয়ে আসা হয়। এরপর শিল্পী, কলা-কুশলীসহ ভক্তরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

জানাজাশেষে নায়ক রাজের লাশ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। সেখানে সর্বস্তরের মানুষ তার প্রতি শেষ শ্রদ্ধা জানাবেন।

বাদ জোহর রাজধানীর গুলশান আজাদ মসজিদে নায়ক রাজের দ্বিতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

সোমবার সন্ধ্যায় ৭৫ বছর বয়সী ঢাকাই সিনেমার এই কালজয়ী নায়ক রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। নায়কের ঘনিষ্টজনেরা জানান, বিকাল ৫টা ২০মিনিটে হৃদরোগে আক্রান্ত হলে দ্রুত তাকে ইউনাইটেড হাসপাতালে নেয়া হয়। চিকিৎসকরা পরীক্ষা নিরীক্ষা শেষে সন্ধ্যা সোয়া ৬ টার দিকে জানান, তিনি আর নেই।

রাজ্জাকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন। এছাড়া চলচ্চিত্র অঙ্গনের সহযোদ্ধারাও শোক জানিয়েছেন।

নায়ক আবদুর রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন। ওখানেই তার বেড়ে ওঠা। স্কুল জীবনে থাকা অবস্থায় তার অভিনয়ের হাতেখড়ি। শিশু-কিশোরদের নিয়ে লেখা স্কুলের মঞ্চনাটক বিদ্রোহীতে গ্রামীণ কিশোর চরিত্রে অভিনয়ের মধ্য দিয়েই নায়ক রাজের অভিনয়ে সম্পৃক্ততা। পাকিস্তানেও তিনি অভিনয় নিয়ে কাজ করেছেন। এরপর ১৯৬৬ সালে বেহুলা চলচ্চিত্রে নায়ক হিসেবে অভিনয়ের মধ্য দিয়ে ঢাকাই ছবিতে সদর্পে উপস্থিত হন দর্শকনন্দিত এই নায়ক। কয়েক দশকের অভিনয় জীবনে তিনি জীবন থেকে নেয়া, অবুঝ মন, রংবাজ, আলোর মিছিলসহ প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। এছাড়াও পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র।

শেয়ার করুন