বিক্ষোভ মানববন্ধন প্রধান ফটকে তালা
ভবিষ্যৎ অনিশ্চতায় গাজীপুর সিটি মেডিকেল কলেজ শিক্ষার্থী

গাজীপুর : বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসির) রেজিস্ট্রেশন প্রদান, অবৈধ বাণিজ্য বন্ধ, নিজস্ব ভবন নির্মাণ, শিক্ষক নিয়োগসহ কলেজের অভ্যন্তরীণ সমস্যা সমাধানের বিভিন্ন দাবিতে সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল নামের বেসরকারি একটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে।

সোমবার (২১ আগস্ট) সকালে গাজীপুরের আউটপাড়া এলাকায় মেডিকেল কলেজের সামনে এসব কর্মসূচি পালন করা হয়।

এর আগে শনিবার আন্দোলনে নামে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কলেজটি প্রতিষ্ঠার পর প্রথম দুই বছরের অনুমোদন থাকলেও পরবর্তী তিনটি ব্যাচের শিক্ষার্থীদের বিএমডিসির কোনো রেজিস্ট্রেশন নেই। এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ এনে কলেজের প্রধান ফটকে তালা লাগিয়ে শিক্ষার্থীরা গত দুই দিন ধরে এসব কর্মসূচি পালন করছে।

শিক্ষার্থীদের অভিযোগ, কলেজ শুরুর পর প্রথম দুই বছরের জন্য একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক অনুমোদন দেয় বিএমডিসি। কিন্তু শর্ত পালন না করায় গত দুই শিক্ষাবর্ষ ধরে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ভর্তি ও একাডেমিক কার্যক্রমের অনুমোদন বা রেজিস্ট্রেশনের অনুমোদন দেয়নি বিএমডিসি।

এতে তাদের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। এ কলেজে নেপাল ও ভারতের অন্তত ২৭ জন শিক্ষার্থীসহ তিন শতাধিক শিক্ষার্থী রয়েছেন। ওই তিন ব্যাচের অনুমোদন ও রেজিস্ট্রেশনের শর্তপূরণের জন্য কলেজের অধ্যক্ষ, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের বিভিন্ন সময় তাগিদ দিলেও এ ব্যাপারে কোন সাড়া না পেয়ে ওই আন্দোলন কর্মসূচি হাতে নিয়েছে শিক্ষার্থীরা।

জয়দেবপুর থানা পুলিশের ওসি আমিনুল ইসলাম জানান, রবিবার সকালে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি ক্লাসবর্জন করলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।