সরকারি জরিপ
অধিকাংশ শিক্ষক সৃজনশীল প্রশ্ন প্রণয়নে দুর্বল

সৃজনশীল প্রশ্ন পদ্ধতি প্রণয়নের ৭ বছর পরেও শিক্ষকরা আয়ত্ম করতে পারছেন না সৃজনশীল প্রশ্ন প্রণয়ন পদ্ধতি। বিষয়টি গত মে মাসে দেশের বিভিন্ন স্থানে পরিচালিত সরকারি এক জরিপের প্রকাশ পায়।

জরিপে দেখা যায়, এখনও দেশের ৫২ ভাগ শিক্ষক নিজে স্কুলের পরীক্ষার জন্য প্রশ্ন করতে পারেন না। এর ৩০ ভাগ শিক্ষক অন্য শিক্ষকের সহায়তা নিয়ে প্রশ্ন করেন। আর বাইরে থেকে প্রশ্ন সংগ্রহ করে পরীক্ষা নেন ২২ ভাগ শিক্ষক।

জরিপ সূত্র মতে, সবচেয়ে খারাপ অবস্থা বরিশাল এবং ময়মনসিংহে। বরিশালের মাত্র ২০ ভাগ শিক্ষক নিজে প্রশ্ন করতে পারেন। বরিশালের ৫৫ ভাগের বেশি শিক্ষক বাইরে থেকে প্রশ্নপত্র সংগ্রহ করেন। বাকি শিক্ষকরা অন্য শিক্ষকের সহায়তা নিয়ে প্রশ্ন করেন। আর ময়মনসিংহের মাত্র ২৩ ভাগ শিক্ষক প্রশ্ন করতে পারেন। ৪৩ ভাগ শিক্ষক প্রশ্ন করতে অন্য শিক্ষকের সহায়তা নেন। অবশিষ্ট ৩০ ভাগের বেশি শিক্ষক বাইরে থেকে প্রশ্ন সংগ্রহ করে পরীক্ষা নেন।

ঢাকা অঞ্চলের সৃজনশীল বিষয়ে দক্ষতা অর্জন করতে পারেননি শিক্ষকরা। এই অঞ্চলের অর্ধেকেরও কম শিক্ষক নিজে প্রশ্ন করতে পারেন। ১৬ ভাগ শিক্ষক বাইরে থেকে প্রশ্নপত্র সংগ্রহ করেন। আর ৩৬ ভাগ শিক্ষক প্রশ্ন প্রণয়নের ক্ষেত্রে অন্য শিক্ষকের সহায়তা নেন।

নিজে প্রশ্ন প্রণয়নের ক্ষেত্রে চট্টগ্রাম ও রংপুরের অবস্থা প্রায় সমান। তবে শিক্ষামন্ত্রীর নিজ অঞ্চল সিলেট এবং গত পাবলিক পরীক্ষার পাসের হারে পিছিয়ে থাকা কুমিল্লার সৃজনশীলের অবস্থা ভালো। এই অঞ্চলের ৭১ ভাগের বেশি শিক্ষক প্রশ্ন করার ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছেন।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি জানিয়েছেন, সরকারি হিসাবে যাই হোক, দেশে এখনও ৮০ ভাগ শিক্ষক সৃজনশীল পদ্ধতি বোঝেন না, প্রশ্ন করতে পারেন না। শিক্ষকদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়নি। নানা দিক থেকে তারা বঞ্চিত। সৃজনশীল পদ্ধতি পুরোপুরি আশ্বস্ত করতে আরো ১০ বছর লাগবে বলে মনে করেন ওই শিক্ষক নেতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির সদস্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, সৃজনশীল পদ্ধতি নতুন কোনো পদ্ধতি নয়। এটি আগেও চালু ছিল। কিন্তু শিক্ষকরা হয়তো না জেনে এ পদ্ধতির ভয় পাচ্ছেন। তিনি পর্যাপ্ত প্রশিক্ষক ও স্কুল শিক্ষকদের ভীতি কমানোর ওপর জোর দেন।

শেয়ার করুন