সরকার সমর্থিত ৩ প্যানেল
চট্টগ্রাম বন্দর সিবিএ নির্বাচন বৃহস্পতিবার

চট্টগ্রাম : বিপুল উৎসাহ উদ্দীপনায় কাল বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) নির্বাচন।  দীর্ঘ এক যুগ পর অনুষ্ঠিত বন্দর সিবিএ নির্বাচনে ৩টি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।  নগর আওয়ামী লীগ সভাপতি সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, বর্তমান মেয়র আ.জ.ম নাছির উদ্দীন এবং স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ ও ডা. আফসারুল আমীন সমর্থিত তিনটি প্যানেলই সরকার সমর্থিত শাসকদলের।
তবে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানকেও একটি প্যানেলের সমর্থক দেখানোর চেষ্টা চলে বলে জানা গেছে।  ওই প্যানেলের সমর্থনে নৌমন্ত্রী চট্টগ্রাম বন্দরে আসবেন_এমন প্রচারণাও চলছে বন্দর শ্রমিকদের মধ্যে।

জানা গেছে, প্রায় এক যুগ পর অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন।  তাই নির্বাচন নিয়ে বন্দর কর্মচারীদের মধ্যে বিপুল উৎসাহ–উদ্দীপনা তৈরি হয়েছে।  বন্দর কর্মচারী পরিষদ তথা সিবিএ’র ২৫ জন প্রতিনিধি নির্বাচনে প্রার্থী শতাধিক।  ৩টি প্যানেল সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছেন।  এছাড়া বাকিরা স্বতন্ত্র প্রার্থী।  ভোটার প্রায় ৩ হাজার ৮০০।  ৩টি প্যানেলের মধ্যে একটি প্যানেল থেকে ১ জন মহিলা প্রার্থী। এছাড়া আরো ১ জন স্বতন্ত্র মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্যানেল তিনটির একটি হল-দীর্ঘদিন ধরে দায়িত্ব পালনকারী বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বাধীন আবুল মনছুর আহমেদ ও মো. ফখরুল ইসলাম প্যানেল।  এ প্যানেলের প্রতি সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিনের সমর্থন রয়েছেন বলে প্রচারণা রয়েছে।  নগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরীর সমর্থনে রয়েছেন আবদুর রহমান সিকদার, রফি উদ্দিন খান ও শহীদুল আলম বকুল প্যানেল।  এ প্যানেল মূলতঃ মনছুর–ফখরুল প্যানেলের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অবস্থান নিয়ে আছে।  এমনকি মনছুর–ফখরুল এর বিরুদ্ধে আলাদা সিবিএ গঠন করে।  তারা নতুন নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব প্রতিষ্ঠার দাবি জানাতে থাকে।  এক পর্যায়ে বন্দর কর্তৃপক্ষ বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে তাদেরকে চাকুরি থেকে সাময়িক বহিষ্কার করে।  বর্তমানে প্রতিদ্বন্দ্বিতাকারী সভাপতি প্রার্থী আবদুর রহমান সিকদার, সাধারণ সম্পাদক প্রার্থী রফি উদ্দিন খান ও কার্যকরি সভাপতি শহীদুল আলম বকুল চাকুরি থেকে সাময়িক বহিষ্কৃত। বহিষ্কারের বিষয়টি তাঁরা নির্বাচনী প্রচারণায় মোক্ষম অস্ত্র হিসেবে নিয়েছেন।  নির্বাচনে সৈয়দ আহমদ বাদল ও সালাউদ্দিন খান প্যানেলকে স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ ও ডা. আফসারুল আমীন এমপি সমর্থন করছেন বলে প্রচারণা চালানো হচ্ছে। তবে এ পর্যন্ত কোনো প্যানেলের প্রতিই সংশ্লিষ্ট নেতৃবৃন্দ সরাসরি প্রচারণায় নামতে দেখা যায়নি।

গত কয়েক মাস ধরে নির্বাচন অনুষ্ঠানের জন্য এক পক্ষ দাবি জানিয়ে আসার প্রেক্ষিতে বিষয়টি সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়ায়।  আদালত থেকেও নির্বাচন অনুষ্ঠানের পক্ষে রায় দেয়া হয়।  দীর্ঘদিন ধরে দায়িত্বে থাকা সিবিএ’র নেতৃবৃন্দ বিভক্ত হয়ে আলাদা সিবিএ কমিটি গঠন এবং নির্বাচনের দাবি জানিয়ে আসার প্রেক্ষিতে ৪ জনকে বন্দরের চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।  এই তিনজনই আবার নির্বাচনে আলাদা প্যানেল নিয়ে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন।

২০০৫ সালের নির্বাচন পাঁচটি রেজিস্টার্ড শ্রমিক সংগঠনের ব্যানারে অনুষ্ঠিত হয়। তখন আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, বামপন্থীসহ ৫টি রেজিস্টার্ড সংগঠন থাকলেও ২০১০ সালে সরকার চট্টগ্রাম বন্দরে একটি মাত্র রেজিস্টার্ড সিবিএ’র অধীনে প্রতিনিধি নির্বাচনের পদ্ধতি চালু করে। সে সময় সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর দেয়া কমিটিই সিবিএ হিসেবে রেজিস্ট্রেশন পায় এবং দায়িত্ব পালন করে আসছিল। প্রতি দুই বছর অন্তর সিবিএ প্রতিনিধি নির্বাচনের বিধান থাকলেও সিবিএ’তে থাকা নেতৃবৃন্দ নির্বাচনের আয়োজন করেননি। এমনকি ২০১৪ সালে সিবিএ’র সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কয়েকজন চাকুরি থেকে অবসর ও মারা গেলেও পরবর্তী দায়িত্বশীল কর্মকর্তাগণ সিবিএ সভাপতি ও সাধারণ সম্পাদক সহ অন্যান্য পদে নিজেদের উন্নীত করে সিবিএ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

একটি রেজিস্টার্ড সিবিএ–এর অধীনে প্রতিনিধি নির্বাচিত হবে এই প্রথমবারের মতো। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য বন্দর প্রশাসন সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে।

শেয়ার করুন