ঈদ-আনন্দ বঞ্চিত রোহিঙ্গা
নাইক্ষ্যংছড়ি সীমান্তে বাড়ছে রোহিঙ্গা, নিরাপত্তাহীনতায় স্থানীয় বাসিন্দারা

আল ফয়সাল বিকাশ, বান্দরবান থেকে
মিয়ানমার-বান্দরবান সীমান্তের জিরো পয়েন্টে অবস্থান নেয়া অর্ধলক্ষাধিক রোহিঙ্গা জনগোষ্ঠি কোরবানীর ঈদের আমেজ থেকে বঞ্চিত হয়েছে। মিয়ানমার থেকে সীমান্তে পালিয়ে আসা রোহিঙ্গাদের ভাগ্যে জুটেনি ঈদের নামাজও। রোহিঙ্গা শিশুদের মধ্যে ছিল না কোন আনন্দ উচ্ছাস

শুক্রবার রাতের আঁধারে হামাগুড়ি দিয়ে অসংখ্য রোহিঙ্গা বান্দরবানের সীমান্ত পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তাদের অনেকে চলে যাচ্ছে মহেশখালী ও কুতুবদিয়ার আত্মিয় স্বজনের কাছে আবার অনেকে ঠাঁই করে নিচ্ছে
কুতুপালং শরনাথী শিবিরে। তবে তুমব্রু মধ্যম পাড়ার একটি মসজিদে কিছু সংখ্যাক রোহিঙ্গা নামাজ আদায় করতে পেরেছে।

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের অরক্ষিত মিয়ানমারের ওয়ালিডং পাহাড়ের বিভিন্ন পয়েন্ট দিয়ে একপ্রকার বাঁধাহীন ভাবে হাজার হাজার রোহিঙ্গা এ দেশে অনুপ্রবেশ করছে। ঘুমধুম ইউনিয়নের ফাত্রাঝিরি পয়েন্টটি রোহিঙ্গা যাতায়াতের নিরাপদ রুট। ফলে ফাত্রাঝিরির সীমান্তবর্তী বিভিন্ন পাহাড়ে বসবাসরত চাকমা ও তংচংঙ্গা সম্প্রদায়ের পাহাড়ীরা চরম নিরাপত্তা হীনতায় দিন কাটাচ্ছে। রোহিঙ্গা চলাচল বেড়ে যাওয়ার কারণে পাহাড়ীদের উপর বিক্ষুদ্ধ রোহিঙ্গাদের হামলার আশংকা থাকায় আতংকিত হয়ে পড়েছে তারা।

ঘুমধৃম ইউপি সদস্য বাবুল কান্তি চাকমা জানান, সীমান্তবর্তী দুর্গম পাহাড়ে বিক্ষিপ্ত ভাবে ঘর তৈরী করে অসংখ্য পাহাড়ী বসবাস করে। ইতিমধ্যে অনেক পাহাড়ী পরিবারকে তাদের গ্রামে নিয়ে আসা হয়েছে। এলাকার লোকজন রাতে না ঘুমিয়ে পাহারা দিচ্ছে। গোপন একটি সুত্রে জানা গেছে, ঈদের পর পাহাড়ী যে কোন এলাকা রোহিঙ্গাদের হামলার শিকার হতে পারে। বর্তমানে এই পাহাড়ী সম্পদায়ের লোকজন নিরাপত্তাহীনতার মধ্যে চরম আতংকে রয়েছে। নিরাপত্তার স্বার্থে তিনি জরুরী ভিত্তিত্বে সীমান্ত এলাকায় বিজিবি ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের দাবী জানান।

ফাত্রাঝিরি পাড়া কারবারী ক্য উ লা চাকমা জানান, তার আওতাধীন পাড়ায় লোকজনের কোন নিরাপত্তা নেই। মাঝে মধ্যে বিজিবি টহল দিলেও পাহাড়ীদের নিরাপত্তায় কোন ব্যবস্থা নেয়া হয়নি। লোকজন সতর্কাবস্থায় পাহারা দিলেও
তা নিরাপত্তা রক্ষায় জোড়ালো কোন ভুমিকা রাখতে পারছে না। আতংকের কারণে লোকজন জুম চাষসহ তাদের আয়ের উৎস কলা বাগানে যেতে পারছে না। ফলে সংসারের খরছ মেটানো কঠিন হয়ে পড়েছে। পাহাড়ী অধ্যুষিত বিশেষ এলাকা গুলোতে বিজিবি মোতায়েন জরুরী বলে মনে করেন তিনি।

ফুটের ঝিরি পাড়ার কারবারী সাইন ক্ষু চাকমা জানান, পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত সীমান্তে পাহারা চৌকি বাড়ানো প্রয়োজন। বিজিবি’র পাহারা না থাকায় রোহিঙ্গারা এই রুট ব্যবহার করে চলাফেরা করছে। ফলে নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

ফাত্রাঝিরির সীমান্তের বাসিন্দা উ খি স চাকমা বলেন, ভয়ের কারণে তারা পরিবার নিয়ে নিজ বাড়ীতে থাকতে পাছেন না। ফাত্রাঝিরি দিয়ে অসংখ্য রোহিঙ্গা চলাচল করায় বাড়ীতে অবস্থান করা নিরাপদ না হওয়ায় তারা লোকালয়ে
চলে এসেছেন। দিনের বেলায় লোকজন নিয়ে বাগানের কাজ শেষ করে বিকেলে আশ্রয় নেয়া বাড়ীতে ফিরে আসেন। কান্নায় ভেঙ্গে পড়ে অসহায় এই পাহাড়ী নারী আরো জানান, গত ৩-৪ বছর আগে সন্ত্রাসীদের তাড়া খেয়ে জুম ঘর ছেড়ে তার বাবা, মা, বোনসহ আত্মীয়-স্বজনরা মিয়ানমার চলে গিয়েছিলেন। মিয়ানমারে চলমান নারকিয় হত্যা যজ্ঞের শিকার হয়ে রোহিঙ্গাদের হামলায় তারা সকলেই প্রাণ হারিয়েছেন। তার বাবা মাসহ পরিবারের সদস্যদের মৃত্যুর সংবাদ শুনার পর তিনি রোহিঙ্গা নাম শুনলেই আতংকিত হয়ে পড়েন।

জীবন কান্তি তংচংঙ্গা বলেন, ফাত্রাঝিরির এপার-ওপার দু’পাড়েই অসংখ্য পাহাড়ী বসবাস করেন। তাদের জীবনের কোন নিরাপত্তা নেই। ফাত্রাঝিরির যেখানে পাহাড়ীরা বসবাস করেন সেখানে এ পর্যন্ত বিজিবি’র কোন সদস্য কখনো টহল দেয়নি। পুরো পাহাড়ী এলাকটি অরক্ষিত। রোহিঙ্গাদের চলাফেরায় যাতে ঐ এলাকার পাহাড়ীদের কোন ক্ষতি না হয় সে জন্য বিজিবি’র অস্থায়ী পোষ্ট বসানোর দাবী জানান তিনি।

বাটু মং চাকমা জানান, ফাত্রাঝিরি এলাকায় বিজিবি’র টহল না থাকায় পাহাড়ী জুমিয়াদের কোন নিরাপত্তা নেই । তারা নিরাপত্তার অভাবে বাড়ী-ঘরে চলাচল করতে সাহস পাচ্ছে না। পাহাড় থেকে বিভিন্ন ফলমুল তরিতরকারী সংগ্রহ করে বাজারে বিক্রি করে সংসার চলে অনেকের। এসব পাহাড়ীরা পাহাড়ে যাতায়াত করতে না পারায় সংসার চালাতে তাদের হিমশিম খেতে হচ্ছে।

ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, পাহাড়ীদের পাড়ায় একেবারে নিরাপত্তা নেই সেটা ঠিক নয়। রোহিঙ্গাদের মধ্যে সে ধরনের কোন মন মানষিকা নেই। যারা আসছে তারা একেবারে সব কিছু হারিয়ে আসছে। বিষয়টি অন্যখাতে যাতে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। তবে যেখানে নিরাপত্তা সংকট রয়েছে সেখানে নিরাপত্তা বাড়ানোর দাবী করেছেন তিনি।

ফাত্রাঝিরি, বরইতলী ও বাইশফাড়ি এলাকায় পাহাড়ীদের নিরাপত্তায় বিজিবি’র টহলদল বাড়ানো অত্যন্ত জরুরী। স্থানীয় জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষের দাবী বিক্ষুদ্ধ রোহিঙ্গাদের দ্বারা যেন কোন পাহাড়ীদের জানমালের ক্ষতি না হয়।

সীমান্ত এলাকার পাহাড়ীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের উচ্চ মহলে জরুরী হস্তক্ষেপ চেয়েছে সংশ্লিষ্টরা।
এদিকে মিয়ানমারে সহিংস পরিস্থিতি মারাত্বক বিপর্যয়ের দিকে যাচ্ছে। ফলে আরাকান রাজ্যে বসবাসকারী কয়েক লক্ষ রোহিঙ্গা নিজ ভিটে মাটি রেখে বাংলাদেশে পালিয়ে আসছেন। স্বজন হারিয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের অনুপ্রবেশ বাংলাদেশের জন্য বড় ধরনের হুমকি। কক্সবাজারের উখিয়ার কুতুপালং এবং টেকনাফের লেদা শরনার্থী ক্যাম্পে যারা আশ্রয় নেয় তাদের পরিসংখান আগে-পরে পাওয়া গেলেও দেশের বিভিন্ন জেলায় আত্মীয় স্বজনের বাড়ীতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কোন সঠিক পরিসংখান পাওয়া যায় না। আন রেজিষ্টার এ সব রোহিঙ্গা দেশের আইন শৃঙ্খলার অবনতিসহ
সমাজের বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির জন্য বহুলাংশে দায়ী।