সীমান্তে শান্তি বজায় রাখার প্রতিশ্রুতি জিনপিং-মোদির

চীন এবং ভারত ভবিষ্যতে সীমান্তে শান্তি বজায় রাখবে এবং নেহরু আমলে সম্পাদিত চুক্তি মেনে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিতে একমত হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) চীনের শিয়ানমেন শহরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকে এ সিদ্ধান্ত হয়। চলমান ব্রিকস শীর্ষ সম্মেলন উপলক্ষে দুই নেতার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারতের সিকিম সীমান্ত সংলগ্ন ভুটানের ডোকলামকে ঘিরে চীন ও ভারতের মধ্যে প্রায় ৯০ দিনে অচলাবস্থার পর এই প্রথম দুই দেশের সরকারপ্রধানের মধ্যে বৈঠক হয়।

বৈঠকে সীমান্তে শান্তি বজায় রাখা হবে বলে সিদ্ধান্ত নেন জিনপিং ও মোদি। দুই দেশের মধ্যে ফের কোনো মতভেদ তৈরি হলে তা যেন বিবাদে রূপ না নেয়, তার অঙ্গীকার করেন দুই নেতা।

এবিপি আনন্দ জানিয়েছে, বৈঠকের শুরুতে নরেন্দ্র মোদি সফলভাবে ব্রিকস বৈঠক আয়োজনের জন্য জিনপিংকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এশিয়ার দুই বড় রাষ্ট্র ভারত ও চীনের শান্তি এবং স্থিতাবস্থার স্বার্থে একসঙ্গে কাজ করা উচিত। জবাবে চীনের প্রেসিডেন্ট জিনপিং বলেন, চীন ও ভারত প্রতিবেশী দেশ। দুই দেশই উন্নয়নশীল, বিকাশের পথে হাঁটছে। চীনের প্রেসিডেন্ট জানান, তিনি চান ভারত-চীন সম্পর্ক সঠিক পথ ধরে এগিয়ে যাক। উভয়ের সম্পর্ক স্বাস্থ্যকর ও স্থিতিশীল হোক। নেহেরু আমলে সম্পাদিত দ্বিপাক্ষিক চুক্তির নীতি মেনে ভারতের সঙ্গে সুসম্পর্ক বাড়ানোর আগ্রহও দেখান চীনের প্রেসিডেন্ট।