পাহাড়ের ঢালু নদীর তীরে ফলন ভাল
প্রিয়দর্শী চাকমার ভাগ্য বদল রেড-লেডি পেঁপে চাষে

খাগড়াছড়ি : স্নাতক উত্তীর্ণ প্রিয়দর্শী চাকমা। স্থানীয় বীচ দোকান থেকে মাত্র ১০ গ্রাম রেড-লেডি পেঁপের বীচ সংগ্রহ করে নিজের হাতে চারা উৎপন্ন করেন। এরপর পাহাড়ের ঢালু আর মাইনী নদীর তীরে ৩০ শতক জায়গাজুড়ে পেঁপে চাষ শুরু করেছিলেন ২০১৬ সালে। জৈব সার প্রয়োগের পাশপাশি নিয়মিত পরিচর্যায় ফলন আসতে শুরু করেছে। ইতিমধ্যে ৫০ থেকে ৬০ হাজার টাকার পেঁপে বিক্রি করেছেন ওই তরুণ কৃষি উদ্যোক্তা। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার কামাক্যাছড়া গ্রামের বাসিন্দা প্রিয়দর্শী চাকমার পেঁপে চাষে ভাগ্য বদল-সফলতা এলাকার অনেক শিক্ষিত বেকার তরুনকে অনুপ্রানিত করছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মাইনী নদীর তীরে নিজেদের যে জমিতে রবিশস্য কিংবা ধানের চাষ করত সেখানেই গড়ে তুলেছে পেঁপের বাগান। প্রায় ৩০ শতক জায়গাজুড়ে রোপণ করেছে ৩২০ টি পেঁপে গাছ। পেঁপে চাষ শুরু করা প্রসঙ্গে এই তরুণ কৃষি উদ্যোক্তা প্রিয়দর্শী চাকমা বলেন, কাচালং ডিগ্রী কলেজ থেকে ২০০০ সালে স্মাতক পাস করার পর দীর্ঘসময় বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) তে কাজ করি। চাকরি ছেড়ে দিয়ে সিদ্ধান্ত নেই নিজেই কিছু একটা করব।

পত্রিকায় রেড লেডি জাতের পেঁপে চাষের উপর একটা প্রতিবেদন পড়ে বিষয়টি সম্পর্কে খোঁজ খবর নিতে থাকি, এ বিষয়ে কৃষি সম্প্রসারণ বিভাগের সহযোগিতা চাই। কৃষি বিভাগের পরামর্শে রেড লেডি জাতে পেঁপে আবাদের সিদ্ধান্ত নিই। নিজের জমানো টাকা ও কৃষি ব্যাংকের আর্থিক সহযোগিতা নিয়ে। রেড লেডির বীজ আমদানীকারী প্রতিষ্ঠান আনোয়ারা সীড থেকে ১০ গ্রাম বীজ নিয়ে নিজেই পলিব্যাগে চারা উৎপন্ন করে। ৩০ শতক জায়গায় সারিবদ্ধ করে প্রায় ৩২০ টি চারা রোপন করি। পাহাড়ের মাটি পেঁপে চাষের উপযুক্ত এবং নদীর তীরের জমিতে প্রচুর পলি জমার কারনে ফলন ভালো হয়। রোপণের প্রায় ৮ মাস পর পেঁপে গাছে ফুল আসতে শুরু করে। দুই মাস পরই ফলন তোলার সময় হয়। গত দুই মাসে প্রতি সপ্তাহে ২ থেকে ৩ বার করে ফলন বিক্রি করছি। একটি বড় সাইজের পেঁপের স্থানীয় বাজারে বিক্রি হয় ১৫০ থেকে ২৫০ টাকা। মাটির উর্বরতা শক্তির কারনে বেশ ফলন হয়। একেকটি পেঁপে ২ থেকে ৩ কেজি পর্যন্ত হয়।

এই তরুণ কৃষি উদ্যোক্তা বলেন- রেড লেডি জাতের পেঁপে বেশ সুমিষ্ট হওয়ায় বাজারে এর অধিক চাহিদা। ইতিমধ্যে ৬০ হাজার টাকার পেঁপে বিক্রি করেছি আরো ৪০ থেকে ৫০ হাজার টাকার ফলন বাগানে আছে। বৈরী হ্ওায়া না থাকলে এই বাগান থেকে প্রায় দুই লক্ষ টাকা আয় করা যেত।

টানা বৃষ্টিপাত, শিলাবৃষ্টি ও বন্যার কারনে গাছের ক্ষতি হয়েছে। গত মৌসুমে শিলা বৃষ্টির কারনে অন্তত ২০০০ পরিপক্ক পেঁপে নষ্ট হয়েছে। তারপরও নিয়মিত পানি সেচ, জৈব সার প্রয়োগের কারনে বাগান থেকে ভালো ফলন পেয়েছি। ভবিষত্যে আরো বড় আকারে চাষ করার চিন্তা আছে। তিনি বলেন, পার্বত্যাঞ্চলের নদীর তীরে জমি আর পাহাড়ের ঢালু অংশে এই জাতের পেঁপে চাষে দারুন সম্ভাবনা আছে। তবে ভালো বিপণন ব্যবস্থা থাকলে কৃষক আরো লাভবান হত। শুধুমাত্র ছত্রাকের আক্রমন ছাড়া অন্য রোগবালাই কম হয় বলে বাড়তি খরচ নেই।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম বলেন, ‘রেড লেডি জাতের পেঁপে বেশ সুস্বাদু এবং পাহাড়ের ঢালু অংশে এর চাষাবাদ বেশ সহনীয়। বিশেষ করে পাহাড়ের ২৫ থেকে ৪৫ ডিগ্রী ঢালু অংশে এই জাতের পেঁপের ফলন অধিক।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা (দীঘিনালা ব্লক) সমর বিজয় চাকমা জানান-‘জমিতে প্রচুর জৈব সার ব্যবহারের কারনে এইবার ভালো ফলন পেয়েছে কৃষক প্রিয়দর্শী চাকমা। তবে পাহাড়ে পেঁপে বিপণন ব্যবস্থা আরো শক্তিশালী হওয়া উচিত। বিশেষ করে সমতল অঞ্চলে বাজারজাত করা গেলে কৃষক পেঁপে চাষে আরো আগ্রহী হবে।