পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সাংবাদিক সম্মেলন
খাগড়াছড়িতে জনসংখ্যানুপাতে প্রাথমিক শিক্ষক নিয়োগের দাবী

খাগড়াছড়িতে চারদফা দাবীতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সাংবাদিক সম্মেলন। ছবি : প্রতিনিধি

খাগড়াছড়ি : খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে জনসংখ্যানুপাতে ৫০ শতাংশ বাঙালি শিক্ষক নিয়োগসহ চার দফা দাবীতে সাংবাদিক সম্মেলন করেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। মৌলিক অধিকারসহ যৌক্তিক দাবি আদায় না হলে পার্বত্য জেলা পরিষদ ঘেরাওসহ কঠোর কর্মসূচি ঘোষণা দেওয়া হবে বলে উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় শহরের একটি রেস্টুরেন্টে আয়োজিত সাংবাদিক সম্মেলনে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার একাংশের ভারপ্রাপ্ত সভাপতি মো. মাঈন উদ্দীন এই দাবী ঘোষণা করেন।

এ সময় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের জেলা শাখার একাংশের সহ-সাধারণ সম্পাদক রবিউল হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক মো. পারভেজ হোসেন, প্রচার সম্পাদক মোঃ শাহীন আলমসহ অন্যান্য নেতবৃৃন্দ উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে দাবী সমুহ, খাগড়াছড়িতে সকল প্রকার নিয়োগে জনসংখ্যানুপাতে ৫০ শতাংশ বাঙালিদের নিয়োগ, অন্যান্য সকল নিয়োগেও জনসংখ্যানুপাতে ৫০ শতাংশ বাঙালি ও উপবৃত্তিসহ সকল সুযোগ সুবিধাও একই নিয়মে প্রদান করা, শুধুমাত্র চাকমা, মারমা ও ত্রিপুরা নয় অন্যান্য সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সদস্যদের জনসংখ্যানুপাতে নিয়োগ দেওয়া, চলতি নিয়োগে জনসংখ্যানুপাতে নিয়োগ সম্পন্ন করা। অন্যথায় অবৈধ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে পূনরায় স্বচ্ছতার মাধ্যমে নিয়োগ পরীক্ষা নেওয়া।

গত ২০০১ সাল থেকে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সকল নিয়োগে জনসংখ্যানুপাতে ৪৮ শতাংশ বাঙালিদের নিয়োগ দেওয়া হলেও সময়ের পরিক্রমায় উগ্র-সাম্প্রদায়িক মনোভাবের কারণে বাঙালি বিদ্বেষী উপজাতি চেয়ারম্যান ও সদস্যরা মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে নিজেদের মনগড়া নিয়মে শুধুমাত্র চাকমা মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের ৭০ শতাংশ উপজাতিদের নিয়োগ দিয়ে রমরমা নিয়োগ বাণিজ্য চালাচ্ছেন। বঞ্চিত করছেন বৃহত্তর বাঙালি জনগোষ্ঠীসহ অন্যান্য ক্ষদ্র জাতিগোষ্ঠীর সদস্যদের। জেলা পরিষদ স্ব-গৌরবে বাঙালি ৩০ শতাংশ নিয়োগের কথা প্রচার করা হলেও সেটি ঠিকমত মানা হচ্ছেনা। যে কয়েকজন বাঙালি চাকরী পাচ্ছেন তাও আবার ৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকার বিনিময়ে। চলতি নিয়োগে ৩৫৮টি পদানুসারে হিসাব করলে বাঙালি নিয়োগ পাচ্ছে ২০ শতাংশেরও কম। চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায় আলাদাভাবে কোটা পায়। আর এ অঞ্চলের সবচেয়ে পিছিয়ে পড়া বাঙালি হিন্দু, বড়ুয়া, মুসলিমসহ অন্যান্যরা আলাদা কোটা থেকে বঞ্চিত হচ্ছে বলে সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়।

এতে আরো বলা হয়, গত ২৫ আগস্ট শুক্রবার পার্বত্য জেলা পরিষদ খাগড়াছড়ি এর নিকট হস্তান্তরিত প্রাথমিক শিক্ষা বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক শিক্ষার মানোন্নয়ের জন্য এই প্রথম পুরুষ প্রার্থীরদের জন্যে স্নাতক পাশ বাধ্যতামূলক করা হয়। নিয়োগের লিখিত পরীক্ষার জন্য চুড়ান্তভাবে নির্বাচিত ৩২৮৩ জনের আসন বিন্যাস পরিকল্পনা জেলা পরিষদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হলেও রাতারাতি অনিয়মতান্ত্রিক ভাবে ৩২৯৩জনের আরেকটি আসন বিন্যাস প্রকাশ করা হয়। একই তারিখে সারাদেশে জাতীয় নিবন্ধন পরিক্ষা থাকায় জেলা পরিষদের নিকট শিক্ষক নিয়োগ পরিক্ষার তারিখ পরিবর্তনের জন্য একাধিকবার আবেদন করা হলেও যড়যন্ত্রের অংশ হিসেবে ১৩৫২জন উচ্চ শিক্ষিত মেধাবী প্রার্থীকে বাহিরে রেখে পরিক্ষা অনুষ্ঠিত হয়। বাদ পড়াদের বেশির ভাগই ছিল বাঙালি। নিয়োগ বাণিজ্যকে সমৃদ্ধ করার জন্য অনেকটা তাড়াহুড়ো করেই ফলাফল পকাশ করে জেলা পরিষদ। অনেকটা অবিশ্বাস্য ভাবে প্রশ্ন-উত্তরপত্র ফাঁস করে ৮০ নম্বরের পরিক্ষায় গনহারে ৭৩ নম্বর পেয়েছে অসংখ্য উপজাতি প্রার্থী। নিয়মানুসারে মৌখিক পরিক্ষায় সর্বনিম্ন ৩ (তিন) জন প্রার্থী থাকার বিধান থাকলেও ফলাফল প্রকাশে এটি মানা হয়নি। এই সকল কাজকর্মে নিয়োগ প্রক্রিয়াটি যেমন প্রশ্নবিদ্ধ, সার্বিক ভাবে পার্বত্য বাঙালিদের বাদ দিয়ে উপজাতিদের একচেটিয়া সুযোগ সুবিধা বিধানের প্রয়াস মাত্র এটি। এ ধরনের ঘটনাকে জাতিগত বিদ্বেষী বলে নিন্দা জানানো হয়, সাংবাদিক সম্মেলনে।

অভিযোগ করে বলা হয়, দীর্ঘদিন যাবত খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ একচেটিয়া উপজাতিদের সার্বিক নিয়োগ, উপবৃত্তিসহ শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে লাগামহীন বৈষম্য করে আসছে। বৈষম্যের শিকার পিছিয়ে পড়া জাতির জন্য দুঃখজনক।

এবিষয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সকল অভিযোগ অস্বীকার করে বলেন, স্বচ্ছাতার সাথে শিক্ষক নিয়োগ হচ্ছে। কোন ধরনের অনিয়ম হচ্ছে না। তিনি আইন ও বিধি মেনে পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিক জেলা প্রাথমিক শিক্ষা বিভাগসহ সব বিভাগে নিয়োগ দিচ্ছে। এখানে কোন ধরনের অনিয়ম হচ্ছে না। একটি মহল নিয়োগ পক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করার জন্য নানা ষড়যন্ত্র করছে। পরীক্ষায় কোন ধরনের প্রশ্নপত্র ফাঁস ও নিয়োগ বাণিজ্য হচ্ছে না বলেও দাবী করেন তিনি।

আসন বিন্যাস প্রসঙ্গে জেলা পরিষদের একটি সূত্র জানায়, নিয়োগের লিখিত পরিক্ষার জন্য চুড়ান্তভাবে নির্বাচিত ৩২৮৩জন হলেও বাছাইয়ে বাদ যাওয়া অপর ১০জনের আবেদন যাচাই-বাছাই করে পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দেওয়া হয়েছে।