পার্বত্য চট্টগ্রামে সকল নিয়োগে পাহাড়ী বাঙালী সমান কোটার দাবীতে মানববন্ধন

পার্বত্য চট্টগ্রামে সকল নিয়োগে পাহাড়ী বাঙালী সমান কোটার দাবীতে মানববন্ধন

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের আওতাধীন প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে পাহাড়ী বাঙালী সমান কোটার দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ (পিবিসিপি)।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টায় জেলা শহরের চেঙ্গী স্কোয়ার এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, পিবিসিপি একাংশের জেলা সভাপতি মাঈন উদ্দিন, প্রচার সম্পাদক শাহীন আলম, টেকনিক্যাল স্কুল এণ্ড কলেজ শাখার সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, জাহিদ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের অংশীজন বাঙালীদের বিশেষ কোটার নামে পিষ্ট করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা ইচ্ছে মাফিক নিয়োগ কমিটি গঠন করে বাঙালী জাতির ভাগ্য নিয়ে চিনিমিনি খেলছে। এছাড়া পরীক্ষার আগে প্রশ্নপত্র ফাঁস ও সারাদেশে যেদিন শিক্ষক নিবন্ধন ছিল সে দিন লিখিত পরীক্ষার তারিখ দিয়ে অনেক মেধাবিদের পরীক্ষার সিটে বসতে দেয়া হয়নি। যাদের বেশীর ভাগই বাঙালী।

অবিলম্বে প্রশ্নবিদ্ধ লিখিত পরীক্ষা বাতিল ঘোষণা করে আগামীতে শিক্ষকসহ সকল নিয়োগে পাহাড়ী বাঙালী সমান কোটার ভিত্তিতে নিয়োগ দেয়া না হলে জেলা পরিষদ ঘেরাওসহ আইনী ও কঠোর কর্মসূচি গ্রহণ করার হুশিয়ারী দেয়া হয়।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শুন্য ও নবসৃষ্ট পদের অনুকূলে ৩৫৮ জন শিক্ষক নিয়োগ দেওয়ার লক্ষে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় । পরীক্ষায় অংশগ্রহণ করে ১৯৩৬ জন পরীক্ষার্থী এবং উর্ত্তীণ করা হয় ৭১০ জন পরীক্ষার্থীকে।