রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে মুসলিম বিশ্বের প্রতি রাষ্ট্রপতির আহ্বান
অস্তিত্বের সংকট, নিষ্ঠুরতা ও উৎখাতের শিকার রোহিঙ্গারা

 

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে মুসলিম বিশ্ব ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রবিবার কাজাখস্তানের রাজধানী আস্তানায় ইসলামি রাষ্ট্রগুলোর শীর্ষ সংগঠন ওআইসির প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, ‘রোহিঙ্গাদের সুরক্ষার জন্য আমি সবার দৃষ্টি আকর্ষণ করতে চাই। নাগরিকত্বের অধিকারসহ সব ধরনের অধিকার থেকে তারা বঞ্চিত। এই জনগোষ্ঠী অস্তিত্বের সংকট, নিষ্ঠুরতা ও উৎখাতের শিকার।’ বাংলাদেশ একমাত্র মানবিক কারণে তাদের আশ্রয় দিচ্ছে। এই সমস্যাকে এমনভাবে সমাধান করতে হবে, যাতে রোহিঙ্গারা নিজের ভূমি রাখাইনে নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে ফিরে গিয়ে থাকতে পারে।’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে কথা বলেন। তিনি বাংলাদেশে আসা শরণার্থীদের মিয়ানমার সীমান্তের অংশে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি ‘সেইফ জোনে’ আশ্রয়ের ব্যবস্থা করার জন্য আন্তর্জাতিক বিশ্বের প্রতি আহ্বান জানান।

তুরস্কের প্রেসিডেন্ট রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য ফোন করায় এবং তুরস্কের ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রীর রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশ সফর করায় ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।

একই সঙ্গে রোহিঙ্গাদের বিষয়ে ওআইসির চলমান সম্মেলনে একটি বিশেষ অধিবেশনের আয়োজন করার জন্যও তুর্কি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান বাংলাদেশের রাষ্ট্রপ্রধান।