অবৈধ দখল উচ্ছেদ সময় বেঁধে নয়
যে খাল আগে ধরলে নগরবাসী উপকৃত হবে সেটি আগে উচ্ছেদ করা হবে

 

চট্টগ্রাম : অবৈধ দখল উচ্ছেদ সময় বেঁধে দিয়ে করা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। যে খালটি আগে ধরলে নগরবাসী উপকৃত হবে সেটি আগে উচ্ছেদ করা হবে জানান মেয়র। চাক্তাই খাল ও মহেশখালকে প্রাধান্য দেওয়ার কথাও বলেন মেয়র। একই সাথে নগরীর ৫৭টি খালের ওপর গড়ে তোলা অবৈধ স্থাপনা চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নেতৃত্বে ও তত্ত্বাবধানে উচ্ছেদ করা হবে বলে মন্তব্য করেন তিনি।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেল মেয়রের আন্দরকিল্লার বাসভবনে নগরীর প্রাকৃতিক খালগুলো থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম পরিচালনা ও নিয়মিত মনিটরিংয়ের জন্য গঠিত টাস্কফোর্স, প্রধানমন্ত্রীর কার্যালয়ের জারিকৃত পরিপত্রের নির্দেশনা যথাযথ অনুসরণপূর্বক চসিকের সঙ্গে সেবাদানকারী সংস্থার সমন্বয় এবং ভূমি ও ইমারতের বার্ষিক মূল্য নির্ধারত বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে্ এসব কথা বলেন নাছির।

তিনি বলেন, চসিকের অবকাঠামোয় বিভিন্ন সরকারি সংস্থা নিজস্ব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের আগে চসিককে অবগত না করে অসমন্বিতভাবে উন্নয়ন কার্যক্রম সম্পাদন করছে। সমন্বয়ন না থাকায় চলমান উন্নয়ন কার্যক্রমে জলাবদ্ধতা, জনদুর্ভোগসহ নানান সমস্যার সৃষ্টি হচ্ছে। এতে বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। সংস্থাগুলো চসিককে প্রকল্প বিষয়ে আগে অবগত না করানোর ফলে অনেক সময় উন্নয়ন কার্যক্রমে ওভার লেপিং হচ্ছে।

জনপ্রতিনিধির কথা উল্লেখ করে মেয়র বলেন, চসিকের জনপ্রতিনিধি থাকলেও অন্যান্য প্রতিষ্ঠেনের জনপ্রতিনিধি নেই। তাই সিটি করপোরেশনই নেতৃত্ব দেবে। আইনের ঊর্ধ্বে সিটি করপোরেশন নয়। আমি এটা কথা দিতে পারি, নালা-খালের ওপর চসিকের অবৈধ স্থাপনা উচ্ছেদে আমার ওপর আস্থা রাখতে পারেন। অবৈধ দখল উচ্ছেদ সময় বেঁধে দেয়া হবে না। যত দ্রুত সম্ভব আমি করতে চাই। অনেক জায়গায় খালপাড়ে উচ্ছেদ করতে যাব সেই পরিবেশ নেই। পায়ে হেঁটে যাওয়ার অবস্থাও নেই। ইক্যুইপমেন্ট নেওয়া যাবে না। এ চ্যালেঞ্জগুলো আছে। তাই সবার সঙ্গে আলোচনা করে যে খালটি আগে ধরলে নগরবাসী উপকৃত হবে সেটি আগে উচ্ছেদ করা হবে। চাক্তাই খাল ও মহেশখালকে প্রাধান্য দেওয়া হবে।

 

শেয়ার করুন