খাগড়াছড়িতে ছাত্রদল নেতা হত্যা : কালো পতাকা উত্তোলন
অনির্দিষ্টকাল সড়ক অবরোধের হুমকি ওয়াদুদ ভুইয়ার

খাগড়াছড়ি : গুইমারা ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি রবিউল আউয়ালের হত্যাকান্ডে’র প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে কালো পতাকা উত্তোলন ও প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি ও অঙ্গ সংগঠন।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে জেলা সদরের সড়কগুলোর দুপাশে, ব্যবসা প্রতিষ্ঠান ও অলিগলিতে ছেয়ে যায় শোকের প্রতীক কালো পতাকায়। বাদ যায়নি প্রত্যন্তাঞ্চলের ইউনিয়নও।

শুক্রবার বেলা সাড়ে ১১টায় জেলা সদরের কলাবাগানস্থ মিল­াত চত্বরে প্রতিবাদ সমাবেশ করে জেলা বিএনপি। খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়ার সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, জেলা বিএনপি’র জ্যেষ্ঠ সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা, গুইমারা উপজেলা বিএনপি’র সভাপতি মো: ইউসুফ, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল ও নিহত রবিউল আউয়ালের ছোট ভাই কামাল হোসেন।

সভাপতির বক্তব্যে ওয়াদুদ ভূইয়া বলেন, বিএনপি’র শান্তিপূর্ণ কর্মসূচিতে প্রশাসনের বাধা দেয়ায় প্রমাণ করে রবিউলের হত্যাকারীরা সরকারের আশ্রয় প্রশ্রয়ে রয়েছে। কালো পতাকা উত্তোলনের মতো শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি করতে না দেয়ার পেছনে তাদের ভিন্ন উদ্দেশ্য থাকতে পারে। তারা হয়তো চায়, রবিউল হত্যাকান্ডের আন্দোলনকে ভিন্ন দিকে মোড় দিতে। মনে রাখতে হবে কারো বাড়িতে অগ্নিসংযোগ করলে রবিউল হত্যাকান্ডের বিচার পাওয়া যাবে না। তখন আগুনের শিখায় খবরে আসবে। ১৫ দিনের মধ্যে যদি রবিউল হত্যাকান্ডের সাথে জড়িতদের খোঁজে
বের করে গ্রেফতার করা না হয় তাহলে অনির্দিষ্টকালের জন্য সড়ক অবরোধ দিয়ে খাগড়াছড়ি জেলাকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করে দেয়া হবে বলে হুশিঁয়ারী দেন তিনি।

এদিকে জেলা বিএনপি’র পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার রাতে খাগড়াছড়ির উপজেলা
মহালছড়ি, মানিকছড়ি ও গুইমারা উপজেলায় নেতাকর্মীরা কালো পতাকা তুলতে চাইলে স্থানীয় প্রশাসন বাধা দেয়। এছাড়া গুইমারা উপজেলায় শুক্রবার প্রতিবাদ সমাবেশ করতে চাইলেও তা না করতে হুশিঁয়ারী দেয় প্রশাসন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে গুইমারা উপজেলার সিন্দুকছড়ি ইউনিয়নের তৈকর্মাপাড়া এলাকার ধান ক্ষেত থেকে ছাত্রদল নেতা রবিউল আউয়ালের হাত পা বাঁধা লাশ উদ্ধার করা হয়। বুধবার সংবাদ সম্মেলন করে দুইদিন ব্যাপী কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করে জেলা বিএনপি।