নোটিশের জবাব না দিয়ে বিদেশ ভ্রমণ
সিবিএ নেতা জসিম কোথায়, জানেনা অফিস

চট্টগ্রাম : বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ ষোলশহর বিবিরহাট আঞ্চলিক কার্যালয়ের লাইনম্যান ও মহানগর বিদ্যুৎ শ্রমিক লীগ (সিবিএ) সাধারণ সম্পাদক জসিম উদ্দিন দুই সপ্তাহ পরেও কারণ দর্শানো নোটিশের জবাব দেননি। বরং কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) থেকে কর্মস্থলে অনুপুস্থিত রয়েছেন। অভিযোগ রয়েছে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণেরও। তবে সরকার সমর্থিত সিবিএ’র দাপুটে নেতা জসিমের ভয়ে তার সম্পর্কে কেউ কথা বলতে চাননি। ভয়ে ভীত সন্তস্ত্র-অথচ তার সাথে সখ্যতাও রয়েছে পিডিবি’র কর্মকর্তাদের।

জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী শহীদুল ইসলাম মৃধা বলেন-‘কারণ দর্শানো নোটিশের বিষয়টি আমাদের আভ্যন্তরীন। সেটা আমি মিট করে নেব।’ অফিসে অনুপস্থিতির বিষয়টি তার জানা নেই উল্লেখ তিনি বলেন-‘আপনি লাইনম্যানদের ইনচার্জ আছে। তার (রফিকুন্নবী) সাথে কথা বলতে পারেন।

যোগাযোগ করা হলে উপ-সহকারী প্রকৌশলী রফিকুন্নবী বলেন-‘গত কয়েকদিন তাকে অফিসে দেখিনি। কোথায় আছে জানিনা।’ হাজিরা খাতায় স্বাক্ষর না করার বিষয়টি স্বীকার করে তিনি বলেন-সিবিএ নেতা আগ্রাবাদ অফিসে ব্যস্ত থাকে। হয়তো স্বাক্ষর করার সময় পান না।’ যেখানেই থাকেন অফিসকে জানানো প্রয়োজন বলে উল্লেখ কেরন ওই কর্মকর্তা।

এবিষয়ে কথা হয় সহকারী প্রকৌশলী মিজানুর রহমানের সাথে। তিনি বলেন-‘কারণ দর্শানো নোটিশের বিষয়টি অফিসের।’ তবে সিবিএ নেতার কর্মস্থলে অনুপস্থিতির বিষয়ে কথা বলতে চাননি তিনি।

পিডিবি’র একাধিক সূত্র জানিয়েছে, সংশ্লিষ্ট প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিদেশ ভ্রমণে রয়েছেন সিবিএ’র প্রভাবশালী নেতা জসিম। অভিযোগ রয়েছে, ক্ষমতার দাপটে তিনি হাজিরা খাতায় স্বাক্ষর করেন না। মাসশেষে একদিনে পুরো মাসের স্বাক্ষর করেন তিনি।

নির্বাহী প্রকৌশলীর দপ্তর সূত্রে জানা গেছে, গত ২৯ আগষ্ট জারী করা কারণ দর্শানো নোটিশের জবাব দেননি সিবিএ নেতা জসিম উদ্দিন। বরং ১২ সেপ্টেম্বর দুপুরের পর থেকে আজ (শনিবার) পর্যন্ত কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। তবে হাজিরা রেজিস্ট্রার গেঁটে দেখা গেছে, সেপ্টেম্বর মাসের শুরু থেকেই ১৬ সেপ্টেম্বর (শনিবার) পর্যন্ত স্বাক্ষরের ঘর স্বাক্ষরবিহীন ফাঁকা। জানা গেছে, ভয়ে কোন কর্মকর্তা ওই স্বাক্ষরবিহীন ফাঁকা ঘরে অনুপস্থিত (এ) চিহ্ন দেননি।

সূত্র মতে, গত ২৮ আগস্ট গভীর রাতে মহানগর সিবিএ’র প্রভাবশালী নেতা জসিম উদ্দিনের তত্বাবধানে সীতাকুণ্ড পাহাড়ে বিদ্যুৎ পুন:সংযোগ দেয়া হয়। এসময় তিনি সাবস্টেশন অক্সি-১ দায়িত্বরত এসবিএ কর্মকর্তা মো. মহসীনকে চাপ প্রয়োগ করে আলোচ্য সঞ্চালন লাইন শাটডাউন করান। পরে তার অনুগত বিদ্যুৎ শ্রমিক এশিয়ান ওমেন ইউনির্ভাসিটি গেট এলাকা থেকে ১১/ কেভিএ সংযোগটি পুন:স্থাপন করে।

আলোচ্য ঘটনায় ২৯ আগস্ট নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম মৃধা লাইনম্যান জসিম উদ্দিনকে কারণ দর্শানো নোটিশ প্রদান করেন। তিন কর্মদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছিল।

জারী করা নোটিশে বলা হয়-আপনি মো. জসিম উদ্দিন, অত্র বিক্রয় ও বিতরণ বিভাগ-ষোলশহর, বিউবো, চট্টগ্রাম দপ্তরে তড়িৎবিদ-সি হিসাবে কর্মরত আছেন। দপ্তর কর্তৃপক্ষ নির্ধারিত পালাক্রম অনুযায়ী এবং কর্মকর্তার নির্দেশ মোতাবেক কাজ সম্পাদক করার কথা। গত ২৮/৮/২০১৭ইং তারিখে পালাক্রম অনুযায়ী আপনার ‘খ’ পালায় ডিউটি ছিল অর্থাৎ দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত। কিন্তু দেখা যায়-২৮/৮/২০১৭ইং তারিখ রাত ১২.৪৫ ঘটিকার সময় অক্সিজেন সুচিং স্টেশনের কর্মরত এসবিএ জনাব মো. মহসিন এর নিকট হইতে অক্সি-১ নং ঢিপার এর শাটডাউন নিয়ে জঙ্গল সমিলপুর, ছিন্নমূল এলাকা ট্রান্সফরমারের এইচটি সংযুক্ত করে বিদ্যুৎ সংযোগ প্রদান করেন।

নোটিশে আরো বলা হয়-গত ২১/০৮/২০১৭ইং তারিখে অত্র দপ্তর কর্তৃক ছিন্নমূল, জঙ্গল সলিমপুর এলাকায় বিদ্যুৎ সংযোগটি বিচ্ছিন্ন করা হয়। দাপ্তরিক নির্দেশনা ব্যতীত ছিন্নমূল, জঙ্গল সমিলপুর এলাকায় বিদ্যুৎ সংযোগ প্রদান করায় অত্র দপ্তর তথা বিউবো’র ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। যাহা দাপ্তরিক শৃংখলা পরিপন্থি। এমতাবস্থায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২৩(৪) এবং বিউবো’র চাকুরী বিধি ১৯৮২ এর ১৩৮(এ এবং সি) ধারা অনুযায়ী কেন আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হইবে না-তাহা অত্র চিঠি প্রাপ্তির ৩(তিন) কার্যদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর নিকট ব্যাখ্যা প্রদান করার জন্য আপনাকে নির্দেশ প্রদান করা হল।

এদিকে পিডিবি’র একটি ঘনিষ্ট সূত্র জানায়, প্রভাবশালী সিবিএ নেতা জসিম উদ্দিন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। তার সহকর্মীরা বলেন-‘কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিদেশ ভ্রমণ (ভারত) করছেন তিনি। অফিস থেকে ছুটিও নেননি।’ স্ত্রী ও ছেলে ফরহাদ হোসেনও তার সাথে ভারত ভ্রমণে আছে জানিয়ে বলেন-‘জসিমের পাসপোর্ট যাচাই করলে আরো বহুবার বিদেশ ভ্রমণের প্রমাণ পাওয়া যাবে। ওইসব ভ্রমণে একবারও সংশ্লিষ্ট প্রশাসনের অনুমতি নেননি। তাদের অভিযোগ-দাপ্তরিক ছুটি এবং কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকারী চাকুরী বিধিমালা লংঘন করেছেন দাপুটে প্রভাবশালী সিবিএ নেতা জসিম উদ্দিন।

সিবিএ নেতাকে শো-কজ

সিবিএ-বান্ধব জসিমের পিডিবি

শেয়ার করুন