খাগড়াছড়িতে তুচ্ছ ঘটনায় পাহাড়ী নারী হত্যা, ঘাতক আটক

খাগড়াছড়ি : দীঘিনালা উপজেলার মধ্য বোয়ালখালী এলাকায় পরিত্যক্ত ধান ক্ষেতে গরু ঘাস খাওয়াকে কেন্দ্র করে এক পাহাড়ী নারীর মৃত্যু হয়েছে। নিহতের নাম ইন্দ্রা দেবী চাকমা (৫০)। সে বোয়ালখালী গোপাল মেম্বার পাড়ার মৃত সুরতী রঞ্জন চামকার স্ত্রী। এসময় এলাকাবাসী ঘাতক মোঃ আলাউদ্দিন (৬৫)কে আটক করে পুলিশের হাতে সোর্পদ করে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার ১৬ সেপ্টেম্বর সকালে ইন্দ্রা চাকমা নিজের বর্গা দেয়া পরিত্যক্ত ধান ক্ষেতে গরু বাঁধতে গেলে বর্গা চাষী আলাউদ্দিন তাকে বাঁধা দেয়। এসময় গরুটিকে খোয়ারে নিতে চাইলে ইন্দ্রা চাকমার সাথে বাকবিতন্ডা হয়, এক পর্যায়ে ঘাতক আলাউদ্দিন রাগানিত্ব হয়ে ইন্দ্রা দেবীকে ছুরিকাঘাত করলে ঘটনাস্থলেই সেই মারা যায়। পরে আশ পাশের লোকজন ইন্দ্রা দেবী চাকমার লাশ উদ্ধার করে তার বাড়িতে নিয়ে যায়। ঘটনার পর পর হত্যা কান্ডের প্রতিবাদে দীঘিনালা কলেজ মোড়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) সন্তু লার্মা গ্রুপ।

ঘটনার সত্যতা স্বীকার করে দীঘিনালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.সামসুউদ্দিন ভূঁইয়া বলেন, গরুর ঘাস খাওয়াকে কেন্দ্র করে বাকবিতন্ডার এক পর্যায়ে আলাউদ্দিন ইন্দ্রা দেবীকে ছুরিকাঘাত করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এঘটনায় খুনি আলাউদ্দিনকে গ্রেপ্তার করেছে পুলিশ, তার বিরুদ্ধে হত্যা মামলার প্রস্তুতি চলছে। লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য খাগড়াছড়ি সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আইন শৃংখলা শান্ত রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়ন ও আইন-শৃংখলা রক্ষাকারি বাহিনী সতর্কবস্থায় রয়েছে বলেও জানান ওসি।

এদিকে, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক আবু তালেব’র স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি, সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান (সাবেক) ওয়াদুদ ভুইয়া। এই হত্যাকান্ডসহ পাহাড়ে সকল হত্যাকান্ডের নিন্দা ও সুষ্ঠুভাবে বিচারের দাবি জানিয়ে জেলার পরিস্থিতি স্বাভাবিক ও শান্ত রাখার জন্য পাহাড়ি-বাঙালি সবাইকে উদাত্ত আহবান জানিয়েছেন।