হাতি তাড়া করে আক্রমনের শিকার রোহিঙ্গা : বাবা ছেলে নিহত

বনবিভাগের পাহাড় কেটে বসতবাড়ি নির্মাণ করার সময় বন্য হাতি তাড়া করে রোহিঙ্গা শরণার্থীরা। এসময় উত্তেজিত হাতির দল রোহিঙ্গা ক্যাম্পে আক্রমণ করে। হাতির আক্রমণে ঘটনাস্থলেই শামসুল আলম (৫৫) ও তার দুই বছর বয়সী ছেলে ছৈয়দুল আমিন নিহত হয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) ভোরে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে নতুন রোহিঙ্গা ক্যাম্প এলাকায় কুতুপালংয়ের মধুরছড়া গুলশান পাহাড়ে মর্মান্তিক এ ঘটনা ঘটে।

নিহত শামসুল আলম মিয়ানমারের রাখাইন রাজ্যের বলিবাজার ফকিরের ডেইল এলাকার নুরুল আলমের ছেলে। তারা সম্প্রতি আশ্রয়ের আশায় বাংলাদেশে পালিয়ে আসে বলে জানিয়েছে প্রতিবেশিরা।

উখিয়া থানার ওসি (তদন্ত) মো. কায়কিসলু জানান, রাত ১২টার দিকে অকস্মাৎ হাতির পাল আক্রমণ করে রোহিঙ্গা ক্যাম্পে। সেখানে নতুন রোহিঙ্গারা নতুন ঘর করে বসবাস করার সময় রোহিঙ্গারা হাতির পাল তাড়াতে চেষ্টা করে। এ সময় লোকজনের ওপর আক্রমণ করে বসে হাতি। সামনে পড়ে যাওয়া শামসুল ও তার ছেলেকে সুড়ে পেঁচিয়ে আছাড় দেয় হাতি।

ওসি বলেন, এ ঘটনায় আরও কয়েকজন নারী আহত হয়েছেন বলে খবর পেয়েছি। যাদের কুতুপালং এমএসএফ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

কক্সবাজার (দক্ষিণ) বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আলী কবির বলেন, বন বিভাগের পাহাড় ও জঙ্গল কেটে মাথা গোঁজার ঠাঁই করে নেওয়ার চেষ্টা করছেন রোহিঙ্গারা, যা হাতির নিয়মিত বিচরণ ক্ষেত্র। এর আগেও মধুরছড়ার সংরক্ষিত ওই পাহাড়ে বন্যহাতির হামলায় এক ব্যক্তি মারা গিয়েছিল।