রোহিঙ্গাদের ত্রাণের নামে চাঁদাবাজির ব্যবস্থা নেবে সরকার

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ত্রাণ সহযোগিতা করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সম্মতি লাগবে। কোনভাবেই জেলা প্রশাসনের সম্মতি ছাড়া সরাসরি কোন রোহিঙ্গা ক্যাম্প কিংবা শিবিরে ত্রাণ সহযোগিতা করা যাবে না। জেলা শহরে রোহিঙ্গাদের ত্রাণ দেয়ার নামে কোন চাঁদাবাজি কিংবা চাপ প্রয়োগ করে অর্থ আদায়ের প্রমাণ পেলে কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করবে সরকার।

সোমবার (১৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সরোয়ার জাহান স্বাক্ষরতি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভিন্ন গণমাধ্যমের তথ্যানুযায়ী, সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে আসা বাংলাদেশের সীমান্তবর্তী টেকনাফ, উখিয়া ও নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন রোহিঙ্গা শরণার্থীদের অবস্থান এবং অব্যাহতভাবে তাদের আগমনকে কেন্দ্র করে চট্টগ্রাম বিভাগের কক্সবাজার, ফেনী এবং পার্বত্য জেলাসমূহে বিভিন্ন স্থানে এক শ্রেণির অসাধু ব্যক্তি এবং প্রতিষ্ঠান রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ সহায়তার নামে বিভিন্ন জেলা ও উপজেলা শহরে নিরব চাঁদাবাজি এবং ব্যবসায়ী ও বিত্তবানদের উপর চার প্রয়োগ করছে। বিষয়টি অনভিপ্রেত, অনাকাঙ্খিত এবং সম্পূর্ণ বেআইনী।

কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান রোহিঙ্গা শরণার্থীদের জন্য কোন প্রকার ত্রাণ সামগ্রী, আর্থিক সহায়তা বা মানবিক সহায়তা প্রদান করতে চাইলে সংশ্লিষ্ট জেলা প্রশাসন এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

জেলা প্রশাসনের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়-রোহিঙ্গাদের নিয়ে চাঁদাবাজি কিংবা চাপ প্রয়োগ করে বিত্তবান ব্যবসায়ীদের কাছ থেকে অর্থ আদায়ের প্রমাণ পাওয়া গেলে সরকার আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

শেয়ার করুন