বান্দরবানে রোহিঙ্গাদের ত্রাণবাহী ট্রাক উল্টে নিহত-১০, আহত ১৩

ফয়সাল বিকাশ, বান্দরবান থেকে : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি চাকঢালার বড়ছনখোলা রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়ার সময় চাকঢালা বিজিবি চেক পোষ্টের সামনে ত্রাণবাহী ট্রাক উল্টে ১০ জন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরো ১৩জন। আহতদের মধ্যে ৩ জনকে কক্সবাজার সদর হাসপাতালে রেফার করা হয়েছে। তাদের অবস্থা আশংকাজনক।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে আটটায় নাইক্ষ্যংছড়ি সদর থেকে রোহিঙ্গাদের ত্রাণ সামগ্রী বোঝাই একটি ট্রাক সীমান্তের চাকঢালা বিজিবি চেকপোষ্টের সমানে গেলে এক পাশের রাস্তা ধসে পড়ে। সাথে সাথে ট্রাকটি উল্টে ধানী জমিনে পড়ে যায়। এসময় স্থানীয় লোকজন ও রেডক্রিসেন্টের সদস্যরা ঘটনাস্থল থেকে ৬ জনের মরদেহ উদ্ধার করে এবং গুরুতর আহত ১৬ জনকে নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করে। আহতদের মধ্যে হাসপাতালে নেয়ার পথে আরো ৩ জনের মৃত্যু হয়। একজন মারা যায় হাসপাতালে। বাকী ১৩জনকে নাইক্ষ্যংছড়ি হাসপাতালে ভর্তি করা হয় এবং অবস্থা আশংকাজনক হওয়ায় সেখান থেকে ৩ জনকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়। নিহত এবং আহতদের সকলের বাড়ী নাইক্ষ্যংছড়ি সদরে।

২৬ আগষ্ট থেকে বড়ছনখোলা জিরো পয়েন্টে অবস্থানরত রোহিঙ্গাদের জরুরী ত্রাণ সহায়তা দিয়ে যাচ্ছে রেডক্রিসেন্ট। দুর্ঘটনায় কবলিত পন্যবাহী ট্রাকটিতে রেড়ক্রিসেন্টের খাদ্যসামগ্রী বোঝাই করা ছিল।

নাইক্ষ্যংছড়ি সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী জানান, চাকঢালা বড়ছনখোলা রোহিঙ্গা ক্যাম্পে রেড ক্রিসেন্টের পক্ষ থেকে ত্রাণ নিয়ে যাওয়ার সময় চাকঢালা বিজিবি’র পোষ্টের সামনে মর্মান্তিক দুর্ঘটনায় ৯জন প্রাণ হারায়। ১২জন আহত অবস্থায় আছে।
রেড ক্রিসেন্ট বান্দরবান ইউনিটের সেক্রেটারী একেএম জাহাঙ্গীর জানান, চাকঢালা বিজিবি ক্যাম্পের সামনে ২টি ট্রাক ছিল। মালবাহী একটি ট্রাক নির্ধারিত স্থানে পৌছে গেলেও পিছনের ট্রাকটি উল্টে যায়। ট্রাকে চাল, ডাল চিনি, তেলসহ বিভিন্ন পন্য ছিল। মোট ৫’শত পরিবারের জন্য খাদ্য গুলো নিয়ে যাওয়া হচ্ছিল।

বান্দরবান জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক ঘটনাস্থল পরিদর্শন করে সাংবাদিকদের জানান, আজকের নিছক একটি দুর্ঘটনা, রেড ক্রিসেন্টের মালামাল নিয়ে যাচ্ছিল এবং উল্টে গেল। এ দুর্ঘটনায় বেশ কয়েকজন লেবার মারা গেছে। ঘটনার খবর পেয়ে আমি এসেছি, মাননীয় প্রতিমন্ত্রীও আসছেন। সরকারী তরফ থেকে তাৎক্ষনিক ভাবে মৃত ৯ জনকে ২০ কেজি করে চাল আর ১০ হাজার টাকা, আহতদের প্রত্যেককে ৫ হাজার টাকা ও ২০ কেজি করে চাল দেয়া হচ্ছে।

এদিকে নিহত ও আহত পরিবারকে সমবেদনা জানাতে বিকেল সাড়ে ৪টায় পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি নাইক্ষ্যংছড়ি আসেন। তিনি রোহিঙ্গা সমস্যা নিয়ে নাইক্ষ্যংছড়ি প্রশাসন ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের সাথে মতবিনিময় করেন। মতবিনিময় সভা শেষ করে তিনি ঢাকায় ফিরে যান। আজ সকালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনার সংবাদ পেয়ে আবার দুপুরে নাইক্ষ্যংছড়িতে আসেন। এ সময় হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। প্রতিমন্ত্রী বীর বাহাদুর শোকাহত পরিবারের সদস্যদের সাথে কথা বলেন এবং সমবেদনা জানান।