রোহিঙ্গাদের জন্য ল্যাট্রিন ও নলকূপ বসাবে কক্সবাজার জেলা প্রশাসন

 

চট্টগ্রাম: বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য বারোশ স্যানিটারি ল্যাট্রিন ও বারোশ নলকূপ বসানো হচ্ছে। উখিয়া ও টেকনাফের মোট ১২টি আশ্রয়কেন্দ্রে সরকারি উদ্যোগে খাদ্য, পুষ্টি, সুপেয় পানি, স্যানিটেশনসহ সার্বিক নিরাপত্তাও দেওয়া হচ্ছে।

মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশ সরকার প্রদত্ত মানবিক সহায়তা প্রদান বিষয়ে শুক্রবার (২২সেপ্টেম্বর) জেলা প্রশাসকের কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এসময় কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন রোহিঙ্গা শরণার্থীদের প্রদত্ত মানবিক সহায়তা প্রদান সংক্রান্ত বিভিন্ন বিষয় সাংবাদিকদের সামনে তুলে ধরেন বলে তথ্য অধিদপ্তরের (পিআইডি) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবর্সন কমিশনার মো.আবুল কালাম, পুলিশ সুপার ড. এএকেএম ইকবাল হোসেন এবং প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব মো. আশরাফুল আলম খোকন উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে এসেছে। এ সকল আশ্রয়প্রার্থীরা উখিয়া ও টেকনাফের ১২টি আশ্রয়কেন্দ্রে রয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে সরকারি উদ্যোগে খাদ্য, পুষ্টি, সুপেয় পানি, স্যানিটেশনসহ সার্বিক নিরাপত্তা দেওয়া হচ্ছে।

সরকারের সকল বিভাগ সম্মিলিতভাবে কাজ করছে জানিয়ে জেলা প্রশাসক বলেন, শরণার্থীদের জন্য বারোশ স্যানিটারি ল্যাট্রিন ও বারোশ নলকূপ বসানো হচ্ছে। ইতোমধ্যে পাঁচশ স্যানিটারি ল্যাট্রিন ও একশ নলকূপ বসানো হয়েছে। এছাড়া আইওএম ছয়শ স্যানিটারি ল্যাট্রিন তৈরি করবে। আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে রান্না করা খাবার, চাল, শুকনো খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী সরকারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকেও বিতরণ করা হচ্ছে।

শেয়ার করুন