স্থল মাইন স্থাপনের পর এবার কাঁটাতারের বেড়া
রোহিঙ্গা চলাচল স্থায়ী বন্ধের প্রক্রিয়া শুরু মিয়ানমার সীমান্তে

আল ফয়সাল বিকাশ : বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা যাতে মিয়ানমারে তাদের বসত ভিটায় আর ফিরে যেতে না পারে সে জন্য সীমান্তে কাঁটা তারের বেড়ার সংস্কার কাজ শুরু করেছে মিয়ানমার সরকার। রবিবার (২৪ সেপ্টেম্বর) থেকে মিয়ানমার সেনা বাহিনী ও বার্ডার গার্ড বিজিপি স্থানীয় লোকজন নিয়ে এই সংস্কার কাজ শুরু করে।

রোহিঙ্গারা জানায়, মিয়ানমার সেনাবাহিনী ও স্থানীয় রাখাইদের বর্বরতার রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে চলে আসে। রোহিঙ্গারা সীমান্তে যাতে চলাফেরা করতে না পারে সেজন্য সীমান্তের জিরো লাইনে মিয়ানমার সেনাবাহিনী ও বর্ডার গার্ড পুলিশ ( বিজিপি ) অসংখ্য স্থল মাইন পুঁতে রাখে। ইতিমধ্যে মাইন বিস্ফোরণে ব্যপক হতাহতের ঘটনাও ঘটেছে।

এদিকে রোহিঙ্গারা যাতে কোন কারণে স্বদেশে ফিরে যেতে না পারে সেজন্য পাকা পোক্ত ব্যবস্থা গ্রহণ করেছে মিয়ানমার। সীমান্তে কাঁটা তারের বেড়া যেখানে নষ্ট হয়েছে সেখানে নতুন করে বেড়া পুণঃস্থাপন করার কাজ করছে মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপি।

মিয়ানমার সরকারের এ ধরনের কর্মকান্ড স্থানীয় লোকজনের মধ্যে নতুন আতংক ছড়িয়ে পড়েছে। পালিয়ে আসা রোহিঙ্গারা আদৌ কি তাদের ফেলে আসা বাস্তুভিটায় ফিরে যেতে পারবে নাকি শরনার্থী হয়ে জীবন কাটবে বাংলাদেশে এমন আশংকা রোহিঙ্গাদের।

এ বিষয়ে মিয়ানমার থেকে আসা এমএসএফ কর্মী এনায়েত উল্লাহ জানান, আমি মংডুতে বসবাস করি, আমাদের পাড়ায় ১২শত পরিবার আছে। মংডুতে এমএসএফ হসপিটাল আছে, সেখানে আমি চাকরী করতাম। হেলিকপ্টার নিয়ে এসে আর্মি ও স্থানীয় মগ সম্প্রদায় আমাদের ঘিরে রেখে বেশী নির্যাতন করেছে। আমাদের হসপিটাল ও পুরো গ্রাম পুড়িয়ে দিয়েছে। আমাদের পাড়ায় ৩৭০ জন মানুষকে তারা মেরে ফেলেছে। আমরা প্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছি। আমরা যাতে আর ফিরে যেতে না পারি সেজন্য নতুন করে কাঁটাতার দিয়ে ঘিরা দেয়া হচ্ছে। জিরো লাইনে মাইনও বসিয়ে সব সময় সেনাবাহিনী টহল দিচ্ছে। আমরা খুবই আতংকের মধ্যে আছি।

রোহিঙ্গা আব্দুল কাদের জানান, আমি বার্মার নাগরিক, বর্ডারে আগে থেকে কাঁটাতার ছিল। গত কিছু দিন আগে সেনা বাহিনী মাইন বসিয়েছিল, এখন মাইনের পাশাপাশি কাঁটাতারের বেড়া যেখানে ফাঁকফোকর আছে, তারা এখন ঐখানকার, মগ, বড়ুয়া ও চাকমাসহ সেনাবাহিনী মিলে তারকাটার ফাঁক ফোঁকর গুলি বন্ধ করে দিচ্ছে। তারা অস্ত্র-সস্ত্র নিয়ে দাঁড়িয়ে ওখানকার পাবলিকসহ এই কাজ করছে।

ঘুমধুম ইউপি মেম্বার মোঃ আব্দুল করিম জানান, আমার বাড়ীর পাশে নো-ম্যান্স ল্যান্ড। মিয়ানমার সেনাবাহিনীর অবিরাম টহল, জিরো লাইনে স্থল মাইন বসানো এবং সর্বশেষ কাঁটাতারের বেড়া সংস্কার কাজ চালাচ্ছে। তাদের এই কর্মকান্ডে আতংকিত অবস্থায় আমরা পরিবার নিয়ে কঠিন এক সময় পার করছি। সরকার দ্রুত সময়ের মধ্যে রোহিঙ্গা ইস্যু নিয়ে কর্যকর ব্যবস্থা গ্রহণ করতে না পারলে সীমান্তের পাশে বসবাসরত বাংলাদেশীদের চরম মুল্য দিতে হবে বলে মন্তব্য করেন এই জনপ্রতিনিধি।