ফার্মাসিস্ট এসোসিয়েশন চট্টগ্রাম’র সংবাদ সম্মেলনে বক্তারা
ওষুধ শিল্প দেশের দ্বিতীয় রপ্তানী খাত

ফার্মাসিস্ট এসোসিয়েশন চট্টগ্রাম’র সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন সংগঠনের সভাপতি প্রফেসর মুহাম্মদ মহিউদ্দিন চৌধুরী।  ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় থেকে বছরে প্রায় আড়াই হাজার গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট বের হচ্ছে। ওইসব ওষুধবিদরা ওষুধের সঠিক ব্যবহার কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে সম্যক জ্ঞান সম্পন্ন। ফলে দেশের প্রতিটি সরকারি বেসরকারি হাসপাতালে গ্র্যাজুয়েট ফার্মাসিস্টদের নিয়োগ এখন সময়ের দাবী। আর সকল ডিপ্লোমা ফার্মাসিস্টদের তত্ত্বাবধানে অন্তত একজন করে গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট গুরুত্বপূর্ণ বলে মনে করে নেতৃবৃন্দ। কারণ একজন দক্ষ ওষুধবিদ জানে কোন রোগে কি ওষুধ কত মাত্রায় প্রয়োগ করতে হয়।

বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে রোববার (২৫ সেপ্টেম্বর) বিকালে ফার্মাসিস্ট এসোসিয়েশন চট্টগ্রাম এর উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সংগঠনের সভাপতি প্রফেসর মুহাম্মদ মহিউদ্দিন চৌধুরী।

ওষুধ নীতি ২০১৬ প্রণয়নের জন্য এবং মডেল ফার্মাসির ধারণার সাথে বাংলাদেশের মানুষকে পরিচয় করিয়ে দেয়ার জন্য প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ওষুধ প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৮২ সালের ওষুধনীতি প্রণয়নের পূর্বে দেশের চাহিদার মোট ৮% ওষুধ নিজেরা উৎপাদন করলেও ৯২% ওষুধ আমদানি করে চাহিদা পূরণ করতে হত। কিন্তু ১৯৮২ সালের ওষুধনীতিতে ১৩ (ক) ধারার মাধ্যমে ওষুধ উৎপাদন, বিপণন ও মান নিয়ন্ত্রণে ফার্মাসিস্টদের তত্ত্বাবধানে বাধ্যতামূলক করার পর এই চিত্র ধীরে ধীরে বদলাতে শুরু করে। ফলশ্রুতিতে এখন দেশের চাহিদার প্রায় ৯৭% ওষুধ নিজেরা উৎপাদন করার পাশাপাশি প্রায় ১৩৫টির বেশি ওষুধ রপ্তানি করে আসছে। যা বাংলাদেশের সামগ্রিক রপ্তানি শিল্পের দ্বিতীয় বৃহত্তম খাত হিসেবে প্রতিষ্ঠা হয়েছে। এই মুহুর্তে বাংলাদেশে স্বাস্থ্যসেবা প্রদানে সকল ক্ষেত্রে সুষ্ঠ ফার্মেসি চর্চা করা অধিক জরুরী। সুষ্ঠু ফার্মেসি চর্চা আইন থাকলে ওষুধের অপব্যবহার বা অতিব্যবহারের ফলে ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ায় অঙ্গহানি ও মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। ওষুধের সঠিক ব্যবহার কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে ফার্মাসিস্টগণ সম্যক ওয়াকিবহাল। ফলে সুষ্ঠু ফার্মাসি চর্চার বিভিন্ন দিক সম্পর্কে গ্রাজুয়েট ফার্মাসিস্ট তথা দক্ষ ওষুধবিদের তত্ত্বাবধানে সকল স্বাস্থ্য সেবাদানকারীদের সমন্বয়ে সাধারণ মানুষের মাঝে গণ সচেনতা তৈরি করতে হবে।

বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০১৭ উপলক্ষে দেশের স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের অবদান ও ফার্মাসিস্টদের বর্তমান অবস্থার চিত্র তুলে ধরে বক্তারা বলেন- বাংলাদেশের স্বাস্থ্য খাতে ফার্মাসিস্টদের সরাসরি অংশ গ্রহণের মাধ্যমে স্বাস্থ্যসেবায় সর্বোচ্চ মান উন্নয়নের লক্ষ্যে ফার্মাসিস্ট এসোসিয়েশন নিন্মোক্ত ৬টি দাবি পেশ করে।
দাবীসমূহ : আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশন ও বিশ্বস্বাস্থ্য সংস্থা প্রণোদিত সুষ্ঠু ফার্মাসী চর্চা আইন অবিলম্বে বাস্তবায়ন করা।
পদোন্নতির সুবিধা রেখে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক ফার্মাসিকে ‘ক্যাডার বিষয় হিসেবে ঘোষণা করা হউক। তাদের নাম হবে ‘ফার্মাসিউটিক্যাল অফিসার।’ এর বিভিন্ন সরকারি হাসপাতালে ‘হসপিটাল ফার্মাসিস্ট’ হিসেবে প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রাপ্ত হবে।
দেশের সকল সরকারি, বেসরকারি হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকে গ্রাজুয়েট ফার্মাসিস্টদের তত্ত্বাবধানে হসপিটাল ফার্মেসি ও ক্লিনিক্যাল ফার্মেসি চালু করতে হবে।
বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান যেমন–ওষুধ প্রশাসন অধিদপ্তর, প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে ফার্মাসিস্টদের নিয়োগ দিতে হবে।
‘ড্রাগ থেরাপিউটিক কমিটি’ গঠন করে হাসপাতাল ব্যবস্থাপনা ও পরিচালনা গ্রাজুয়েট ফার্মাসিস্টদের অন্তর্ভুক্ত করতে হবে।
জেলা পর্যায়ে সকল ওষুধ সংরক্ষণাগারে ফার্মাসিস্টদের তত্ত্বাবধান নিশ্চিত করতে হবে, যাতে করে ওষুধের যথাযথ সংরক্ষণ নিশ্চিত করা যায়।
বাংলাদেশের স্বাস্থ্য সেবার মান উন্নয়নে স্বাস্থ্য খাতে গ্রাজুয়েট ফার্মাসিস্টদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য উপরোক্ত দাবিসমূহ পূরণে যথাযথ ব্যবস্থা গ্রহণে কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফার্মাসিস্ট এসোসিয়েশনের সভাপতি প্রফেসর মুহাম্মদ মহিউদ্দিন চৌধুরী। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফার্মাসিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী কায়সার। আরো উপস্থিত ছিলেন ইউএসটিসি ফার্মেসী বিভাগের চেয়ারম্যান ডক্টর কিশোর মজুমদার, চবি ফার্মেসী বিভাগের চেয়ারম্যান এম মোয়াজ্জেম হোসেন, ফার্মাসিস্ট এসোসিয়েশনের সহ–সভাপতি সৈয়দ শাহ ইরফান, সাংগঠনিক সম্পাদক মৃনাল কান্তি দত্ত, জহির রায়হান।

শেয়ার করুন