শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
ইসলামীয়া কলেজ অধ্যক্ষ রেজাউল কবিরের অপসারণ দাবি

ইসলামিয়া কলেজের অধ্যক্ষ মো. রেজাউল কবিরকে অপসারণের দাবীতে কলেজের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাববন্ধন। ছবি নয়াবাংলা

চট্টগ্রাম : চাকুরীর বয়সসীমা নেই এবং আর্থিক অনিয়মের সুনির্দিষ্ট অভিযোগসহ নানা অনিয়মে অভিযুক্ত ইসলামিয়া কলেজের অধ্যক্ষ মো. রেজাউল কবিরকে অবিলম্বে অপসারণের দাবি জানিয়েছেন ওই কলেজের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, তার চাকরির বয়সসীমা ৬৫ বছর পেরিয়ে গেছে দুই বছর আগে। তাই তাঁকে সরিয়ে দেওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সুস্পষ্ঠভাবে নির্দেশ দেওয়া হয়েছে। এর পরও তিনি অন্যায়ভাবে অধ্যক্ষের পদ আঁকড়ে আছেন।

ইসলামিয়া কলেজের অধ্যক্ষ মো. রেজাউল কবিরকে অপসারণের দাবীতে কলেজের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাববন্ধন। ছবি নয়াবাংলা

রেজাউল কবিরকে মামলাবাজ আখ্যা দিয়ে শিক্ষক নেতারা বলেন, তিনি বিভিন্ন সময় কলেজের ছাত্রদের বিরুদ্ধেও মামলা করেছেন। গত আগস্ট থেকে তিনি কলেজের সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা আটকে রেখেছেন। ফলে কলেজের শনাতনী সম্প্রদায়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা তাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজার সময় আর্থিক অনটনে রয়েছেন। শিক্ষক নেতারা আগামী ৩ অক্টোবরের মধ্যে অধ্যক্ষ নিজ পদ থেকে সরে না গেলে লাগাতার আন্দোলনেরও হুমকি দেন।

শিক্ষক নেতারা বলেন, অধ্যক্ষের পদে থেকে তিনি নানা আর্থিক অনিয়মের সঙ্গে জড়িয়ে পড়েছেন। এসব বিষয়ে দুর্নীতি দমন কমিশন তদন্ত শুরু করেছে। কমিশন থেকে বিভিন্ন তথ্য চেয়ে অধ্যক্ষের কাছে চিঠিও দেওয়া হয়েছে। এই চিঠি আসার পর তিনি আগের যেকোনও সময়ের চেয়ে বেশি বেপরোয়া হয়ে ওঠেছেন। ইতিমধ্যে কলেজের অনেক গুরুত্বপূর্ণ ফাইল তিনি বাসায় নিয়ে গেছেন। তাঁর এসব কাজের প্রতিবাদ করায় দুইজন জ্যেষ্ঠ শিক্ষক ও দুইজন কর্মচারীকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করেছেন। অন্য পাঁচজন শিক্ষককে তাদের বিভাগীয় প্রধানের পদ থেকে অব্যহতি দিয়েছেন।

মানববন্ধন শেষে সমাবেশে সভাপতিত্ব করেন ইসলামিয়া কলেজের জ্যেষ্ঠ শিক্ষক শহীদ উল্লাহ চৌধুরী। বক্তব্য রাখেন, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির (বাকশিস) চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক অজিত দাশ, কলেজের শিক্ষক শিরীন আখতার, মোস্তফা মোরশেদ, বাদল তালুকদার, হাসীবুদ্দিন হায়দার, শ্রীমান কান্তি ঘোষ, সুপতি দত্ত, কুলসুম, সুপ্রভা বড়–য়া, মো. আবু তাহের, মো. মুছা, ড. আবুল আলা মো. হোছামুদ্দিন, রফিকুল ইসলাম, বাবুল সেন, রশিদ আহমদ, দীপক কুমার সাহা প্রমুখ।

প্রসঙ্গত: গত ২৪ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইসলামীয়া কলেজ পরিচালনা কমিটিকে একটি চিঠি দেওয়া হয়। উপাচার্যের পক্ষ থেকে দেওয়া ওই চিঠিতে বলা হয়, চাকরির নির্দিষ্ট মেয়াদ ৬০ বছর। রেজাউল কবির এর বাইরে আরও পাঁচবছর দায়িত্ব পালন করেছেন। সেই বয়সসীমা ২০১৬ সালের ৩০ মে শেষ হয়েছে। তাই ‘অনতি বিলম্বে’ বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক কলেজের উপাধ্যক্ষ কিংবা জ্যেষ্ঠতম শিক্ষকদের থেকে একজনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়।

শেয়ার করুন