স্বস্তি ফিরছে রোহিঙ্গা বস্তিতে
রোহিঙ্গাদের প্রতি ৪১৬ জনের ১টি করে নলকুপ ও টয়লেট

আল ফয়সাল বিকাশ : সুস্থ্য ও সুন্দর ভাবে বেঁচে থাকতে হলে বিশুদ্ধ পানি এবং টয়লেটের বিকল্প নেই। এই দুটি মাধ্যম ছাড়া মানুষের বেঁচে থাকা অকল্পনীয়। গত ২৫ আগষ্ট থেকে শুরু করে প্রায় ১ মাস যাবত মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা পাহাড়, ঝিরি, সড়কের পাশের রাস্তা দখল করে ঝুবড়িতে অবস্থান করছিল। পানি এবং স্যানিটেশনের ব্যবস্থা না থাকায় রোহিঙ্গারা যেখানে সেখানে মল-মুত্র ত্যাগ করায় চারিদিকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। পরিবেশের উপর প্রচন্ড চাপ পড়ায় পরে জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে সীমিত ভাবে টিউব ওয়েল ও টয়লেটের ব্যবস্থা করা হয় এবং পরিবেশের কিছুটা স্বস্তি ফিরে আসে।

রোহিঙ্গা রহিম জানান, ঝিরি, ঝর্নার পানি খাওয়ার পর তাদের পেটের পিড়াসহ নানা ধরনের রোগে ছড়িয়ে পরছিল। এখন পানি ও টয়লেটের ব্যবস্থা করে দেওয়ায় মোটামুটি চাহিদা পুরণ হচ্ছে। তবে প্রদত্ত বরাদ্দ অত্যন্ত নগন্য বলে মনে করছে রোহিঙ্গাসহ সংশ্লিষ্টরা।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোঃ মোস্তফা জানান, পানি বাহিত রোগ যাতে মহামারী আকার ধারণ করতে না পারে সে জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নলকুপ ও টয়লেট স্থাপনের কাজ শুরু করেছে। রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জনস্বাস্থ্য প্রকৌশল কাজ করে যাচ্ছে।

পানি, স্যানিটেশন ও স্বাস্থ্য শিক্ষা বিষয়ক প্রকল্প পরিচালক প্রকৌশলী, এহতেশামুল রাসেল খান জানান, সাড়ে ৪ থেকে ৫ লক্ষ রোহিঙ্গার জন্য শেড নির্মাণ কাজ শুরু হয়েছে। নির্মানাধীন শেডে যাতে কোন ধরনের স্বাস্থ্য ঝুকি না থাকে সে বিষয়টি মাথায় রেখে নলকুপ ও টয়লেট নির্মাণ করা হচ্ছে।

বান্দরবান জনস্বস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সোহরাব হোসেন জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য দ্রুততার সাথে রোহিঙ্গাদের জন্য পানি সরবরাহ এবং ল্যাট্রিনের ব্যবস্থা করা হয়েছে। এসব কাজ তদারকি ও বাস্তবায়নের জন্য বান্দরবান, কক্সবাজার ও খাগড়াছড়ি জেলার জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের কর্মকর্তা কর্মচারীদের কাজে লাগানো হয়েছে।

এদিকে রোহিঙ্গাদের জীবন বাঁচাতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ২টি ইউনিয়নে ৫টি অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প এবং কক্সবাজারের কাতুপালং ও বালুখালী এলাকায় সাড়ে ৪ থেকে ৫ লক্ষ মানুষের জন্য ১২’শ নলকুপ ১২’শ ৬০টি টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের তথ্য মোতাবেক নতুন আসা ৫ লক্ষ রোহিঙ্গাদের মধ্যে প্রতি ৪১৬ জনের জন্য বরাদ্দ হচ্ছে একটি টিউব ওয়েল ও একটি ল্যাট্রিন। ফলে ৬০ ভাগ শিশুসহ বিশাল এই জনগোষ্ঠি স্বাস্থ্য ব্যবস্থা ঠিক রাখা অত্যন্ত কঠিন। এতে পরিবেশ নষ্ট হওয়ার আশংকা থাকায় প্রয়োজনীয় সংখ্যক নলকুপ ও টয়লেট স্থাপন করা জরুরী বলে মনে করেন সচেতন সমাজ।