জাতির প্রয়োজনে গণমাধ্যম

মাহমুদুল হক আনসারী : জাতির প্রয়োজনে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। গণমাধ্যম জনযোগাযোগের কেন্দ্রবিন্দু। গণমাধ্যম হতে পারে প্রিন্টেড পত্রিকা, অনলাইন, চ্যানেল। সাপ্তাহিক দৈনিক হাজার ধরনের পত্রিকার জনগণের কথা বলে। গণযোগাযোগের এ মাধ্যমগুলো সমাজ রাষ্ট্রের উন্নয়ন অগ্রগতি, ভালো মন্দ তুলে ধরে ব্যাপকভাবে ভূমিকা রাখতে পারে। আলো-বাতাসের ন্যায় মানব সমাজের কল্যাণে গণমাধ্যমের ভূমিকার কথা বলে শেষ করা যাবেনা। আধুনিক সমাজে গণমাধ্যম ছাড়া মানব সমাজ অচল।
বিশ্বে লাখ লাখ গণমাধ্যম পৃথিবীর এ প্রান্ত হতে আরেক প্রান্তের খবর সেকেন্ডের মধ্যে প্রচার ও পেয়ে যাচ্ছে। সুবিধা অসুবিধা ভালো আর মন্দের সব ধরনের খবর পৌঁছে যাচ্ছে মুহুর্তে। অনলাইন পত্রিকা চ্যানেল সরাসরি লাইভ প্রচার করে জনতার সামনে সম্পৃক্ত হচ্ছে। মানুষের মতামত বক্তব্য ক্রিয়া আর প্রতিক্রিয়া সাথে সাথে জনতার সামনে তুলে ধরছে।

এক সময় গণমাধ্যমের নিরপেক্ষতা ছিল । গণমাধ্যমের উপর তখন জনআস্থা ছিল শতভাগ। পর্যায়ক্রমে গণমাধ্যম হয়ে পড়ছে, একটি গোষ্ঠীর স্বার্থ ও ব্যক্তি কেন্দ্রীক। জনস্বার্থের উপরে ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থ দেখা হচ্ছে বলে অনেকের ধারণা। গণমাধ্যম বা মিডিয়া সমাজ ও মানুষের অপকার-উপকার দুটোই করতে পারে। একটি গণমাধ্যম হলুদ নেগেটিভ সংবাদ-প্রচার করে সমাজকে ছত্রভঙ্গ করে দিতে পারে। আবার পজিটিভ খবর পরিবেশন করে সমাজের বিশুদ্ধতাকে আরো বেগবান করতে পারে। শৃংখলা, ঐক্য, শিক্ষায় করতে পারে সমাহার। গণমাধ্যম অর্থ জনগণের মতামত আদান-প্রদানের একটি সেতু। এ-সেতুর মাধ্যমে মানব সমাজে একটি শৃংখলা ভ্রাতৃত্ব তৈরী হয়।

গণমাধ্যমের কল্যাণে পৃথিবী আজ অনেকদূর এগিয়ে। ব্যবসা বাণিজ্য শিক্ষা, বিজ্ঞান তথ্য প্রযুক্তিতে গণ-মাধ্যমের ভূমিকা উল্লেখযোগ্য। গণমাধ্যমের সাহায্যে পৃথিবী নানাভাবে শতগুন এগিয়ে যাবে ও যাচ্ছে। কতিপয় গণমাধ্যম দুনিয়ার সঠিক সংবাদ পরিবেশনে কারচুপির আশ্রয় নেয়। দেশে দেশে জাতিগত সমস্যা আর সমাধানের সঠিক চিত্র অনেকগুলো মিডিয়ায় দেখা যায়না। বস্তুনিষ্ঠ সংবাদ ও তথ্য দিতে কতিপয় গণমাধ্যম গড়িমসি করে থাকে। একটা মিডিয়ার সাথে আরেকটা মিডিয়ার তথ্যের মিল অনেক সময় কম পাওয়া যায়। পক্ষপাত সূলভ প্রচার করে থাকে এমন গণমাধ্যমের তৎপরতাও দিন দিন বাড়ছে। তথ্যের আদান প্রদান সঠিক সংবাদ জাতির সামনে পৌঁছানোর দায়িত্ব নিবন্ধিত গণমাধ্যমের। কখনো কখনো গণমাধ্যম রাজনীতি অর্থনীতি আর দখলবাজের কারণে নিরপেক্ষতা হারিয়ে ফেলে। গণমাধ্যমের কতিপয় মালিক সম্পাদক কোনো কোনো রাজনৈতিক আদর্শের অনুসারী হওয়াতে মিডিয়াকে রাজনীতির চিন্তা চেতনায় পরিচালিত করে। গণমাধ্যমকে রাজনীতি স্বজনপ্রীতি, সুবিধানীতির বাইরে রাখতে হবে। একমাত্র রাষ্ট্রের সুবিধা দেশের পক্ষে জনগণের কল্যাণে হতে হবে গণমাধ্যমের ভূমিকা। মিডিয়াকে দলমত নির্বিশেষে মানুষের প্রয়োজনে দেখতে চাই। মিডিয়ার উদ্দেশ্য হলো দেশ ও জনগণের স্বার্থ দেখা। জনগণের অসুবিধা আর সুবিধা কোথায় সেটা জাতি ও রাষ্ট্রের সামনে তুলে ধরা। ভালো মন্দ বিবেচনায় রাখতে হবে মিডিয়াকে। তথ্য আদান প্রদানে বস্তুনিষ্ঠতা দেখাতে হবে। সমস্ত ধরনের স্বার্থের উর্ধ্বে থেকে গণ-মাধ্যমকে পরিচালনা করতে হবে।

সরকারের চাপে থাকলে গণমাধ্যম সঠিক সংবাদ প্রচার করতে বাধাগ্রস্থ হবে। গণমাধ্যমকে জনগণের প্রয়োজনে সম্পূর্ণভাবে স্বাধীন রাখতে হবে। সংবাদ প্রকাশ ও প্রচারে গণমাধ্যম শিকলবদ্ধ থাকলে সে জায়গায় গণমাধ্যমের স্বাধীনতা থাকেনা। নিরপেক্ষভাবে সংবাদ তখন প্রচার হয়না। সংবাদ মাধ্যম হচ্ছে জাতির বিবেক ও চোঁখ এ বিবেক ও চোখকে সম্পূর্ণভাবে না হলেও অন্ততপক্ষে নিরপেক্ষ বলা যায় এমনভাবে রাখতে হবে। সরকারের উচিৎ এসব গণমাধ্যমকে সঠিকভাবে সহযোগিতা করা। সমাজের বিত্তবানদের উচিৎ সঠিকভাবে সংবাদ পরিবেশনে তাদের পাশে এগিয়ে থাকা। কোনো অবস্থায় গণমাধ্যমকে চেপে ধরার প্রবণতা বন্ধ করতে হবে। এমন ধরনের আইন ও বাস্তবতা চায় জনগণ। কণ্ঠ বক্তব্য নিয়ন্ত্রণ করলে সেখানে নতুন করে উল্টো প্রতিক্রিয়া দেখা দেয়। রাষ্ট্রের উচিৎ গণমাধ্যম নিয়ন্ত্রণের চিন্তা না করে আরো বস্তুনিষ্ঠ করতে এ সংস্থাগুলোকে কীভাবে আরো বেগবান করা যায় সেটা চিন্তা করা। গণমাধ্যম জনগণের ও রাষ্ট্রের পক্ষে কথা বলে। সঠিক চিত্র সংবাদ প্রকাশ করে। গণমাধ্যম হলো মানব ও সমাজ কল্যাণে নিয়োজিত একটি মানবিক ও আত্মনিবেদিত প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানকে রাষ্ট্রীয় সাহায্য সহযোগীতায় এগিয়ে নিতে হবে। রাষ্ট্র ও জনগণের কল্যাণ চিন্তা করে সব ধরনের গণমাধ্যম বিরোধী আইন-বাতিল করতে হবে। আসুন গণমাধ্যমকে আরো বেশী করে জনগণের স্বার্থে তাদের পাশে নিয়ে যাই।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট, মোবইলঃ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন