রোহিঙ্গা সংকট : আইনশৃংখলা পরিস্থিতি রাষ্ট্রের অনুকুলে
নিবন্ধনের আওতায় আসতে অনীহা রোহিঙ্গাদের

কক্সবাজার জেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে রোহিঙ্গা শরনার্থী প্রবেশ কমেছে। এর আগে পালিয়ে আসা প্রায় ৫লক্ষাদিক শরনার্থীকে জেলার নয়া পাড়ার কুতুপালং ও থ্যাইংখালী এলাকায় পুনর্বাসান করা হয়েছে। এই কাজে সহায়তা করছে বাংলাদেশ সেনাবাহিনী। চলমান বায়োমেট্রিক নিবন্ধন পদ্ধতি অনেকটা ধীরগতি তাই লোকবল বাড়িয়ে নিবন্ধন কার্যক্রম দ্রুত শেষ করা জরুরী। পর্যাপ্ত ত্রান সহায়তা অব্যাহত রয়েছে আপাতত কোথাও খাদ্য সংকট নেই। তবে সরকারের চলমান নিবন্ধনের আওতায় আসতে অনীহা দেখা গেছে।

জেলার তিনটি স্থানে নয়াপাড়া, কুতুপালং, থ্যাইংখালী অস্থায়ী রোহিঙ্গা শরনার্থী শিবির গুলোতে রোহিঙ্গা পরিবার গুলো সরকারী তত্বাবধানে রয়েছে। এই কাজে বাংলাদেশ সেনাবাহিনী সক্রিয়ভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। বেসরকারী বিভিন্ন সংস্থা সংগঠন ব্যবসায়ী ও বিত্তবানরা ত্রান নিয়ে এগিয়ে আসছে। তিনটি রোহিঙ্গা শিবিরে মোট ১৮টি বুথে বায়োমেট্রিক নিবন্ধন কার্যক্রম পরিচালনা হচ্ছে।

সরকারের পক্ষ থেকে শরনার্থীদের মোবাইল ফোন ব্যবহারের উপর কড়াকড়ি নির্দেশ আরোপ করার পরেও তার কোন প্রভাব পড়েনি শরনার্থী শিবির গুলোতে। তিনটি শিবিরে খোঁজ নিয়ে জানা গেছে, কোথাও কোন খাদ্য সংকট নেই। অব্যাহত ভাবে ত্রান বিতরন চলছে। বেসরকারী সংস্থা গণস্বাস্থ্য নিরাপদ পানীয়জল সরবরাহ করতে দেখা গেছে। সরকারী ভাবে স্বাস্থ্যসম্মত লেট্রিন নির্মান করে দিয়েছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় বরাতে জানা গেছে, জেলা ব্যাপি রোহিঙ্গাদের মাঝে সংক্রামন রোগ ব্যাধি রোধ করতে ০ থেকে ১৫বছর বয়সীদের টিকা দেওয়া হচ্ছে। এমএসএফ হল্যান্ড কয়েকটি টিমে বিভক্ত হয়ে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। জাতিসংঘ খাদ্য তহবিল ‘ডাব্লিউএফপি’ সম্প্রতি আগত ৫লক্ষ শরনার্থীদের খাদ্য সহায়তা দেয়ার ঘোষনা দিয়েছে। এদিকে জেলার বিভিন্ন এলাকায় অন্তত লক্ষাধিক শরনার্থী শিবিরের বাহিরে গ্রাম গঞ্জে অবস্থান নিয়েছে। এরা নিবন্ধনের আওতায় আসার পক্ষে নয়। এইসব পরিবারের সদস্যদের সাথে আলাপ কালে নিশ্চত হওয়া গেছে, মিয়ানমারে অবস্থানরত রোহিঙ্গা নেতাদের নির্দেশে তারা নিবন্ধন কার্যক্রম থেকে নিজেদের আড়ালে রাখার জন্য শিবিরের বাহিরে রয়ে গেছে। কারণ অনুসন্ধানে উঠে এসেছে, নিবন্ধন হয়ে গেলে সরকারের বাধ্যবাদকতার মধ্যে তাদের চলাফেরা করতে হবে এইসব ভুল ধারনা থেকে নিবন্ধন কার্যক্রম থেকে নিজেদের আড়ালে রেখেছে।

সম্প্রতি আইনশৃংখলা বাহিনীর তৎপরতা বৃদ্ধি পেয়েছে। এই পর্যন্ত আইনশৃংখলা পরিস্থিতি রাষ্ট্রের অনুকুলে রয়েছে বলে জেলা আইনশৃংখলা বাহিনী সূত্রে নিশ্চিত হওয়া গেছে। এই পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে রোহিঙ্গাদের বেপরোয়া চলাফেরা নিয়ন্ত্রনে মহাসড়কে যানবাহন গুলো সেনাবহিনীর চেক পোষ্ট বসিয়ে তল্লাশি করা হচ্ছে। কোন রোহিঙ্গা নাগরিক যানবাহন গুলোতে পাওয়া গেলে তাদের পূনরায় রোহিঙ্গা শিবিরে হস্থান্তর হরা হচ্ছে। সুতরাং রোহিঙ্গা শিবিরের বাহিরে ছিটিয়ে থাকা রোহিঙ্গা নাগরিকদের সনাক্ত করে নিবন্ধনের আওতায় আনা সরকারী বাহিনীর দায়ীত্ব। সর্বোপরি চলমান রোহিঙ্গা পরিস্থিতির রাষ্ট্রের অনুকুলে রয়েছে।