ঢাকায় ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলি

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আমন্ত্রণে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলি।

মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে একটি বিশেষ বিমানে তিনি হযরত শাহজালাল (রঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তাকে বিমানবন্দরে স্বাগত জানান।

বুধবার (৪ অক্টোবর) ভারত ও বাংলাদেশের অর্থমন্ত্রীদ্বয়ের উপস্থিতিতে তৃতীয় দফায় বাংলাদেশকে ভারতের ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণরেখা বাস্তবায়নের জন্য একটি চুক্তি স্বাক্ষর করা হবে। চুক্তিটি স্বাক্ষরিত হলে বাংলাদেশের অগ্রাধিকারপ্রাপ্ত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন করা হবে।

ভারতের অর্থমন্ত্রী ৫ অক্টোবর পর্যন্ত ঢাকা সফর করবেন। সফরে তার সঙ্গে ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিকবিষয়ক বিভাগের সচিব সুভাষচন্দ্র গর্গ ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতীয় শিল্প ও বণিক সমিতির (এফআইসিসিআই) ৩০ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল থাকছে।

এই সফরে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার জন্য ভারত-বাংলাদেশের মধ্যে চুক্তির ওপর যৌথ ব্যাখ্যামূলক নোট স্বাক্ষর হবে বলে আশা করা যাচ্ছে।

জানা গেছে, অরুন জেটলি পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) ও ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ‘ভারত সরকারের ম্যাক্রোইকোনমিক ইনিশিয়েটিভ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

এছাড়াও দুই অর্থমন্ত্রী যৌথভাবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ‘ক্যাশলেস ভিসা সার্ভিস’ পরিচালনার নতুন সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয়ের উদ্বোধন করবেন।

শেয়ার করুন