পর্যটন তালিকা থেকে বাদ তাজমহল!

বিশ্বের অন্যতম জনপ্রিয় সপ্তম আশ্চর্যের একটি, ভারতের আগ্রায় অবস্থিত রাজকীয় সমাধি তাজমহলকে পর্যটন তালিকা থেকে বাদ দিয়েছে উত্তর প্রদেশ সরকার। নতুন প্রকাশিত পর্যটন বিষয়ক বইয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যে মন্দিরে উপাসনা করেন তার উল্লেখ থাকলেও বাদ পরেছে তাজমহল৷ এ নিয়ে সরকারের তুমুল সমালোচনা শুরু করেছে বিরোধীরা৷ তবে বিরোধীদের সমালোচনা নাকচ করে দিয়ে রাজ্য সরকার দাবি করে যে বইটি কোনো টুরিস্ট গাইড নয়৷

মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ প্রায়ই বলেন যে তাজমহল মুঘল সম্রাট শাহজাহান নির্মাণ করেছেন। তাই এটা কোনোভাবেই ভারতকে প্রতিনিধিত্ব করে না। এর আগে ঐতিহ্যবাহী এই নিদর্শনকে বাজেট থেকে বাদ দেওয়া হয়।

রাজ্যের পর্যটনমন্ত্রী রীতা বহুগুণা এই বই প্রকাশ করেন৷ এতে রাজ্যের উল্লেখযোগ্য পর্যটনকেন্দ্র হিসাবে মুখ্যমন্ত্রীর গোরক্ষপুরের মন্দির জায়গা করে নিয়েছে৷ এই মন্দিরের মুখ্য পুরোহিত স্বয়ং মুখ্যমন্ত্রী৷ প্রশ্ন উঠছে মন্দিরের কথা উল্লেখ করা হলেও তালিকা থেকে কেন বাদ রাখা হল পৃথিবীর সপ্তম আশ্চর্যকে? শুধু তাজমহলকে দেখতে দেশ-বিদেশ থেকে বহু পর্যটক আগ্রায় ভিড় করে।

পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, ভারতে আসার পর্যটকদের একটি বড় অংশই থাকে এই নিদর্শনকে ঘিরে। ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য থেকে ভারত সরকার প্রচুর রাজস্ব আয় করে।

১৬ শতকের ঐতিহ্যবাহী এই স্থাপনা উত্তর প্রদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ নয় বলে সম্প্রতি মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ। তার সরকারের প্রথম বাজেট উপস্থাপনের সময় তিনি এই মন্তব্য করেন। ভারতীয় সংস্কৃতির চিহ্ন হিসাবে তাজমহলের প্রতিকৃতি বিদেশী প্রতিনিধিদের উপহার দেয়ার রীতির বিরোধিতা করেন তিনি৷ এখন বিদেশের ভিআইপি প্রতিনিধিদের গীতা ও রামায়ণ উপহার দেওয়া হয়।

আগ্রার পর্যটন গাইডের সচিব রাজীব সাক্সেনা বলেন, আগ্রায় বিশ্ব ঐতিহ্যের তিনটি নিদর্শন রয়েছে, তাই এর জন্য ভালো বাজেট প্রাপ্য। আগ্রায় পর্যটক বৃদ্ধি পেলে স্বয়ংক্রিয়ভাবেই মথুরার মতো জায়গাগুলোতে পর্যটক বাড়বে।

সমাজবাদী পার্টির নেতা রাজেন্দ্র চৌধুরী বলেন, স্মৃতিসৌধের সঙ্গে জাতি ও সম্প্রদায়কে টেনে আনা ঠিক নয়৷ এগুলো দেশের সম্পদ৷ তাজমহলকে তালিকা থেকে বাদ দেওয়ার পেছনে বিজেপির মনোভাব প্রকাশ পাচ্ছে৷ হিন্দু সভ্যতার সঙ্গে জড়িত স্মৃতি সৌধগুলো ভারতীয় সভ্যতার অঙ্গ বলে তারা মনে করে।

এদিকে রাজ্য পর্যটন দফতর থেকে সাফাই হিসাবে বলা হয়েছে, বইটি উত্তরপ্রদেশে পর্যটন কেন্দ্র খুঁজে বের করার জন্য প্রকাশ করা হয়নি৷ তাজমহলকে নিয়ে সরকারের অনেক পরিকল্পনা আছে৷-এসএএম

শেয়ার করুন