প্রবারণা পূর্নিমা : বিশ্ব শান্তি কামনায় বিহারে বিহারে প্রার্থনা

খাগড়াছড়ি : বিশ্ব শান্তি ও মঙ্গল কামনার বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে খাগড়াছড়িতে পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ প্রবারণা পূর্ণিমা। বৃহস্পতিবার (৫ অক্টোবর) ভোর থেকে জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে মঙ্গল সূত্র পাঠ, বুদ্ধ পূজা, বুদ্ধ মূর্তি দান ও পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে প্রবারণা পূর্ণিমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

গৌতম বৌদ্ধের আর্দশ মতে ভিক্ষুসংঘ আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বর্ষাব্রত পালন শেষে প্রবারণা পূর্ণিমার তিথি থেকে একমাস ধর্ম প্রচারে বিভিন্ন বিহারে বিহারে ছুটে বেড়ান। যেটিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দানোত্তম কঠিন চীবরদানোৎসব হিসেবে পালন করে।

প্রবারণা পূর্ণিমার সকালে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বৌদ্ধ মূর্তি স্নানশেষে ফুল, ফল, পিঠাপুলি ও প্রদীপ প্রজ্বলন করে ভগবান বৌদ্ধের কাছে মঙ্গল কামনা করেন। খাগড়াছড়ির ঐতিহ্যবাহী শতবর্ষী ইয়ংড বৌদ্ধ মন্দিরে বিকেলে মারমা সম্প্রদায় ওয়াগ্য পোয়েহ উপলক্ষে চেঙ্গী নদীতে রি ছিমি বা জল প্রদীপ প্রজ্জ্বলন ও সন্ধ্যায় স্বর্গের চুলামনি জাদীতে থাকা ভগবান বৌদ্ধের উদ্দেশে আকাশে ফেনুস উঠানোর প্রার্থনা রয়েছে। প্রবারণা পূর্নিমাকে ঘিরে জেলার প্রতিটি বিহারে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহউদ্দিন জানান, বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা ও কঠিন চীবর দানোৎসবকে ঘিরে বিহার গুলোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পোষাকধারী পুলিশের পাশাপাশি সিভিল পোষাকেও পুলিশ দায়িত্ব পালন করছে।