মাসব্যাপী কঠিন চীবর দান উৎসব শুরু

খাগড়াছড়িতে মাসব্যাপী শুরু হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় অনুষ্টান দানোত্তম কঠিন চীবর দান উৎসব। সংঘদান, অষ্ট পরিষ্কার দান, চীবর দান, কল্পতরু দান ও ফানুস ওড়ানোসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার (৬ অক্টোবর) শহরের ঐতিহ্যবাহী শতবর্শী য়ংড বৌদ্ধ বিহার, জেলা সদরের পার্বত্য বৌদ্ধ মিশন, রাঙাপানি ছড়া, মিলনপরসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে পৃথকভাবে কঠিন চীবর দান উৎসব সম্পন্ন হয়েছে।

পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, বৌদ্ধ ধর্মবিশ্বাস অনুযায়ী আড়াই হাজার বছর আগে বিশাখা ২৪ ঘন্টার মধ্যে চীবর (বৌদ্ধ ভিক্ষুদের পরিধেয় বস্ত্র) তৈরি করে ভগবান বুদ্ধকে দান করেন। সেই ঘটনা অনুসরণ করে বৌদ্ধ ধর্মালম্বীরা প্রতিবছর চীবর দান উৎসব পালন করে। এ দানের বৈশিষ্ট হলো ২৪ ঘন্টার মধ্যে তুলা থেকে সূতা তৈরী, রং করা ও সেলাই করে বৌদ্ধ ভিক্ষুকে দান করতে হয়। তাই এই দানকে কঠিন চীবর দান বলা হয়।

আষাঢ়ি পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী ওয়া বা বর্ষাব্রত (উপোষ) পালন শুরু হয়। তিন মাস পর বৌদ্ধ সম্প্রদায়ের মাঝে আনন্দের বার্তা বয়ে আনে প্রবরাণা পূর্ণিমা। প্রবারণা পূর্ণিমা পালনের পর থেকে বিহারে বিহারে শুরু মাসব্যাপী দানোত্তম কঠির চীবর দানোৎসব।

পূণ্যের আশায় পূর্ণার্থীদের পানীয় জল খাওয়াতে ব্যস্ত হয়ে পড়েন তরুণ-তরুণীরা। বিহার প্রাঙ্গণের বাইরেও বসেছে গ্রামীণ মেলা। আর এই উৎসবকে ঘিরে বৌদ্ধ ধর্মালম্বী ছাড়াও বিহার গুলোতে পার্বত্যাঞ্চলে বসবাসরত পাহাড়ী-বাঙালী সকল সম্প্রদায়ের মিলন মেলায় পরিণত হয়।

শেয়ার করুন