উল্টো পথে গাড়ি চলাচল : কে কতটা দায়ী

মাহমুদুল হক আনসারী : উল্টো পথে যানবাহন চলাচল রোধ করা যাচ্ছেনা। শহর গ্রাম হাইওয়ে রোডে নিত্য সময় চোখে পড়ে উল্টো পথে গাড়ী চলা অব্যাহত আছে।

গত ৬ মাসে উল্টো পথে গাড়ী চালাতে গিয়ে স্কুল ছাত্র সহ অন্ততপক্ষে ৭ জন পথচারীর মৃত্যু হয়েছে, চট্টগ্রাম সিতাকুন্ড মিরসরাই এলাকায়। হর হামেশা হাইওয়ে রোড সিটি গেইট, মাদাম বিবির হাট, পাক্কার মাথা, ফকির হাট, নয়া বাজার, সিতাকুন্ড ইত্যাদি এলাকায় প্রতিদিন উল্টো পথে কভারভ্যান, ট্রাক, রিক্সা, মিনি ট্রাক, ছোট বড় অনেক ধরনের ভ্যান গাড়ী উল্টো পথে চলতে দেখা যায়। রাস্তার দুধারে নগরীর ও হাইওয়ে রোডে পরিবহন স্টান্ড করে গাড়ী রাখা হয়। রাস্তায় উল্টোপথে গাড়ি চলাচল করতে গিয়ে আশপাশের স্কুল ছাত্র ছাত্রী, স্থানীয় জনগনের ঝুকি নিয়ে চলতে হয়। সিটি গেইট, বড় পুল, পাক্কার মাথা, অলংকার সহ অনেক গুলো পুলিশ স্পটেও গাড়ি পার্কিং করে রাখা হয়। দূর পাল্লার গণ পরিবহন শহর প্রবেশ মূখে যাত্রী বহন করার অপেক্ষায় গাড়ী পার্কিং করে রেখে যানজটের সৃষ্টি করে। একে খান মোড়, অলংকার, জি ই সি, বহদ্দার হাট, মুরাদপুর, নতুন ব্রীজ, অক্সিজেন এলাকায় নিত্য সময় যনজটের অন্যতম কারণ হলো গ্রাম ও শহর মূখী পরিবহনের যত্রতত্র পার্কিং করার কারণ। এসব স্পটে ট্রাফিক পুলিশের দায়িত্ব থাকলেও গণ মানুষের চলাচলে নিরাপদ রাস্তা ব্যবহারে কোনো ধরনের আইনী তৎপরতা দেখা যায় না।

গণ পরিবহন লোড আনলোড করতে গিয়ে নগরীর সবগুলো গুরুত্বপূর্ণ স্পটে দূর পাল্লার গাড়ী পার্কিং এর কারণে যানজট জনভোগান্তি নিত্য নৈমাত্তিক ঘটনা। দূরপাল্লার কাউন্টার ভিত্তিক এসব গাড়ীতে আসা যাত্রীগণও ভোগান্তিতে পরেন। একইভাবে স্থানীয় নগরবাসী যাত্রীগণও প্রতিদিন চরমভাবে যানজটের কারণে সময় অপচয় হচ্ছে। দূর পাল্লার গাড়ীর জন্য টার্মিনাল নগরীর বাইরে থাকলেও সেখানে গাড়ি রাখা হয়না। যেখানে গাড়ীর স্টপিজ করার কথা সেখানে যাত্রী উঠা নামা হয় না। গরীবুল্লাশাহ মাজার এলাকায় সকালÑবিকেল যানজট সৃষ্টি হয়। এমনিতে ঐ এলাকায় ফ্লাইওভার সহ রাস্তার দু পাশে সংস্কারের কারণে প্রায় সময় যানজটে নাকাল নগরবাসী। এর মধ্যে দূর পাল্লার বাস ট্রাক যখন তখন শহরে ঢুকে নগরবাসীর যন্ত্রনাকে আরো বাড়িয়ে দেয়। দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ, টহল পুলিশ এসব ব্যাপারে কোনো ভূমিকা রাখতে দেখা যায় না। ঘন্টার পর ঘন্টা এখানে সকাল বিকেল যানজটের সৃষ্টি হয়। অফিস টাইম চলে যায়। ছাত্র ছাত্রীদের ক্লাস টাইম রাস্তায় শেষ হয়ে যায়। বেসরকারী চাকুরীজীবী লাখ লাখ মানুষ তখন চরমভাবে পরিবহনের এসব যন্ত্রণায় পড়। রাস্তায় থাকা রোগীরা তখন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে। বয়স্ক মানুষের জন্য এটা তখন নরকে পরিনত হয়।

সিটিং সার্ভিসের নামে সারাদেশে পরিবহনের কাউন্টার বসানো হয়েছে রাস্তার দু পাশেই। তাদের গাড়ী রাস্তার পাশে স্টপিজ করার কারণে সে স্থানে যানজটের সৃষ্টি ও ভোগান্তিতে পড়ে নগরবাসী। রিক্সা আর টেক্সীর কোনো হিসাব প্রশাসনের আছে বলে মনে হয় না। পুরো নগরী এখন রিক্সার রাস্তায় পরিণত। নগরীর যে কোনো স্পটে ও রাস্তায় হাজার হাজার গাড়ী চলাচল করে। এ রিক্সা গূলো কোনো নিয়ম নীতি মানেনা। রিক্সার সাথে লাগলেই বিশ টাকা ভাড়া দিতে হবে। পুরো নগরীকে রিক্সায় ভরে রেখেছে। সিটি কর্পোরেশনের লাইসেন্স নেই এমন রিকশা বেশী হবে। জাল লাইসেন্স ব্যাবহার করে রাস্তায় রিক্সা নামিয়ে দিয়েছে কতিপয় রিক্সা শ্রমিক সংগঠন। এসব রিক্সার বিরোদ্ধে জরুরী ভাবে শুদ্ধি অভিযান চালিয়ে রিক্সা ও রাস্তার শৃংখলা এনে রাস্তা হতে অবৈধভাবে চলাচলরত রিক্সা তুলে দিতে হবে। ৪ স্টোক টেক্সীর ভাড়ার কোনো নিয়ম নীতি নেই। মিটারে চলেনা। যা খুশী সে ভাবেই ভাড়া দাবী করে যাত্রীদের থেকে। ৪ স্টোক ও ব্যাটারী রিক্সা এর বাইরে আরো কতিপয় যাত্রী পরিবহন পুরো শহরকে জ্যাম করে ফেলছে। নগরীতে চলাচলরত সব গুলো পরিবহনের সঠিক নিয়ম নীতি থাকতে হবে। নীতি মালা না থাকার ফলে এ গণপরিবহনে কোনো শৃংখলা দেখা যায় না। যাত্রীদের নিকট ভাড়া আদায়ে গলাকাটা নীতি ঠিকই আছে। ভেঙ্গে ভেঙ্গে রাস্তায় এখন বাস টেম্পু চলছে। যে রোডের পরিবহন সে রোডের শুরু ও শেষ পর্যন্ত যায় না। অর্ধেক গিয়ে পুরো রাস্তার ভাড়া যাত্রীদের নিকট দাবী করে আদায় করে থাকে। সেখান থেকে নতুন করে আবারো ভাড়া দিয়ে ঐ নির্দিষ্ট স্টপিজে যেতে হয়। কোনো রোডেই সিটি এলাকার গন পরিবহন ঠিক মতো ঐ রোড়ের যাত্রীদের সেবা দেয় না। নগর এলাকার অসংখ্য গণপরিবহন ভোগান্তির প্রতিবেদন ছাপা হলেও প্রশাসনের কোনো বাস্তব পদক্ষেপ যাত্রী সাধারণ পায়না। পরিবহন মালিক শ্রমিক তাদের খুশী মতো এ সব রাস্তায় গাড়ী চালায়। জনগনের কোনো স্বার্থ সেখানে দেখা হয় না। যুগ যুগ ধরে পরিবহন শ্রমিকদের হাতে যাত্রীদের হয়রানী দুর্ভোগ লেগেই আছে। উল্টো পথে গাড়ী চলাচল, রিক্সা, টেক্সী, লেগুনা, সহ সব ধরনের পরিবহন চলাচলে কঠোর ভাবে আইনের প্রয়োগ চাই। যেমন খুশী তেমনিভাবে গাড়ী চালানোর কারণে হর হামেশা মূল্যবান জীবনের ক্ষতি হচ্ছে। এ সেক্টরের শৃংখলা ফিরাতে ঐক্যবদ্ধ ভাবে সমন্বিত উদ্যোগ চায় জনগন।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট, মোবাইল:০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন