রোহিঙ্গা সংকট
মিয়ানমারের নীল নকশা বাস্তবায়ন করছে আরসা

আল ফয়সাল বিকাশ : নির্বিচারে রোহিঙ্গা হত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো লোমহর্ষক নির্মম ও নৃশংসতা মিয়ানমারের জন্য নতুন কিছু নয়। এই নৃশংসতা রোহিঙ্গাদের মিয়ানমার থেকে সমুলে উৎখাত করার গভীর ষড়যন্ত্রেরই অংশ। রোহিঙ্গাদের মানবিক সংকট তৈরীতে আরাকান রোহিঙ্গা সলভেসন আর্মীর (আরসা) ভুমিকা কতটুকু তার হিসেবে নিকেশ শুরু করেছে পালিয়ে আসা রোহিঙ্গারা। তাদের মতে “আরসা” রোহিঙ্গাদের পক্ষে নয় বরং মিয়ানমার সরকারের এজেন্ডা বাস্তবায়ন করেছে। আর এই ষড়যন্ত্রে যোগ দিয়েছে বান্দরবান ও কক্সবাজার থেকে মিয়ানমার পাড়ি দেওয়া কিছু বিপদগামী পাহাড়ী।

মিয়ানমার সামরিক জান্তা কর্তৃক ১৯৪৮ সাল থেকে শুরু হওয়া রোহিঙ্গা নিধন ও নির্যাতনের শেষ পরিণতি ২০১৭। সমূলে রোহিঙ্গা উৎখাতের ষড়যন্ত্র অনেকটাই সফল মিয়ানমার সরকার। রোহিঙ্গা উৎখাতে যেহেতু গভীর ও সুক্ষ ষড়যন্ত্রের অংশ ছিল সুতরাং বাংলাদেশে আশ্রয় নেয়া ৮ লাখেরও অধিক রোহিঙ্গা শরনার্থী কে স্বদেশে ফিরিয়ে নিবে এমন চিন্তা অকল্পনীয়। ১৯৭৮ সালের সংঘাতে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহন করে। পরিবর্তীতে অধিকাংশ রোহিঙ্গা স্বদেশে ফিরে গেলেও ঐ সময় ২০ হাজারের বেশী রোহিঙ্গা বান্দরবানসহ চট্টগ্রামের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ে এবং নানা কৌশলে বাংলাদেশের নগরিক হয়ে যায়।

ঘুমধুম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খায়রুল বাশার জানান, মিয়ানমার সরকারের সু-পরিকল্পিত পরিকল্পনা হলো রোহিঙ্গাদের চিরতরে সেখান থেকে উৎখাত করা। এই সমস্যাটি শুরু হয়েছে ১৯৪৮ সাল থেকেই। সেই থেকে এ পর্যন্ত রোহিঙ্গা উৎখাতের নামে মিয়ানমার সরকার ১৪টি বড় ধরনের তথাকথিত অপারেশন চালিয়েছে। ছোট এবং বাঝারী ধরনের অপারেশন হয়েছে আরো কয়েক দফা। এই অপারেশন গুলোতে তারা রোহিঙ্গা হত্যা ধর্ষণ ও নির্যাতন চালিয়ে ছিল। এতে বাস্তুচ্যুত হয়ে ধাপে ধাপে বিভিন্ন সময় লাখ লাখ রোহিঙ্গা শরনার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমার রোহিঙ্গাদের স্বীকৃতি দিতে চাইছে না বলেই সেখানে সব সময় রোহিঙ্গাদের উপর অমানবিক দমন-নিপীড়ন চলে। রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের হুমকি। জঙ্গী উত্থান থেকে শুরু করে দেশব্যাপী মাদক চোরাচালানে রোহিঙ্গাদের একটি বড় অংশ সক্রীয় রয়েছে আগে থেকে। সীমান্তের সাবেক এই জনপ্রতিনিধি মনে করেন এবারেই রোহিঙ্গাদের মিয়ানমার থেকে নিশ্চিহ্ন করে দিবে। কারণ তারা কারো কোন কথায় কর্ণপাত করছে না। মিয়ানমার সরকারের উপর চাপ যতই বাড়ছে রোহিঙ্গাদের উপর বিভৎস নির্যাতনে ততই কেড়েছে রোহিঙ্গার জীবন। এই সমস্যার স্থায়ী সমাধান হওয়া অত্যন্ত জরুরী। বাংলাদেশ আর মিয়ানমার সরকারের পক্ষে স্থায়ী সমাধান কোন মতেই সম্ভব নয়। এ জন্য প্রয়োজন তৃতীয় পক্ষের হস্তক্ষেপ।

রোহিঙ্গা সংকট তৈরীতে মিয়ানমার সরকারের ষড়যন্ত্র সু পারিকল্পিত। তারা এই ষড়যন্ত্রের অংশ হিসেবে হত্যা-নির্যাতনের পাশাপাশি ২০০৮ সালে সীমান্তে কাটাতারের বেড়া নির্মাণ কাজ শুরু করে ২০১০ সাল নাগাদ শেষ করে। এই কাটাতারের বেড়া মিয়ানমারের একমাত্র রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন প্রদেশ ছাড়া অন্য কোন সীমান্তে কাটাতারের বেড়া নির্মাণ করেনি। কাটাতারের বেড়া দেয়ার মুল উদ্দেশ্য হলো, যে কোন কারণে রোহিঙ্গারা দেশত্যাগ হলে তারা যাতে আর ফিরে যেতে না পারে সেজন্য এই পরিকল্পনা ছিল মিয়ানমারের। একই পরিকল্পনার অংশ হিসেবে মিয়ানমারের যেসব এলাকা থেকে রোহিঙ্গারা স-মুলে বাংলাদেশে পালিয়ে এসেছে সেসব এলাকার বাড়ী-ঘরে যাতে তারা আর ফিরে যেতে না পারে সে জন্য সীমান্তে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে স্থল মাইন পুতে রেখেছে মিয়ানমার। চলমান ঘটনায় গত ১ মাসে মাইন বিস্ফোরণে ১২ জনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। কাটাতারের বেড়া যেখানে ফাঁক ফোঁকর রয়েছে সে গুলো সংস্কার করেছে মিয়ানমার।

এদিকে সুদুর প্রসারী পরিকল্পনার অংশ হিসেবে ২০১০ সাল হতে মিয়ানমার সরকার লোভনীয় অফার দিয়ে বান্দরবান ও কক্সবাজারের সীমান্তবর্তী এলাকা হতে মারমা, চাকমা ও ম্রো সম্প্রদায়ের শত শত পাহাড়ী পরিবার মিয়ানমারের মংডু ও বুচিডং জেলায় পুনর্বাসন করে। রোহিঙ্গা উৎখাত ষড়যন্ত্রে ২০১২ হতে চলমান নারকীয় সহিংস ঘটনায় এসব পাহাড়ীদেরকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। রোহিঙ্গাদের সব চেয়ে বেশী অত্যাচার-নির্যাতন, হত্যা আর গনধর্ষনের মতো লোমহর্ষক ঘটনার জন্ম দিয়েছে এসব পাহাড়ীরা। এ প্রসাঙ্গে দিল মোহাম্মদ বলেন, বাংলাদেশ থেকে যারা মিয়ানমার গেছে তাদেরকে মিয়ানমারের রাঙ্গা ঝিরি, বাংলাইঞো, মাংক্যম্রো, রাইংচং এর পাইঅং ও কেতওয়াই পাড়ায় বসতি করে দিয়ে বসবাসের সুযোগ করে দিয়েছে। শুধু তাই নয় রোহিঙ্গাদের যুগের পর যুগ শিক্ষার সুযোগ না দিলেও বাংলাদেশ থেকে প্রবেশ করা পাহাড়ীদের পড়া লেখার যথেষ্ট সুযোগ সৃষ্টি করে দিয়েছে মিয়ানমার সরকার।

অপরদিকে রোহিঙ্গা উৎখাতের ষড়যন্ত্র সাধারণ মানুষের কাছে পরিস্কার হয়ে উঠায় আরাকান রোহিঙ্গা সলভেশন আর্মী (আরসা) নামের সশস্ত্র সংগঠন নিয়ে প্রশ্ন উঠেছে। ২০১২ সালে পাকিস্থানের বংশদ্ভুত আতাউল্লাহ’র নেতৃত্বে গড়ে উঠা আরসা সশস্ত্র সংগঠন মিয়ানমার সরকারেরই সৃষ্ট একটি সংগঠন। তারা রোহিঙ্গার অধিকার আদায় কিংবা স্বাধীনতাকামী কোন সংগঠন নয় বরং রোহিঙ্গা উৎখাতের ষড়যন্ত্রে মিয়ানমার সরকারের নীল নকশা বাস্তবায়ন করার জন্যই সৃষ্টি হয়েছে। আরসা কর্তৃক ২৫ আগষ্ট তথাকথিত সীমান্ত ফাঁড়ি ও সেনা চৌকিতে হামলার ঘটনা মিয়ানমার সরকারের সাজানো। কারণ মিয়ানমারের সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয় জনগন রোহিঙ্গা ব্যতীত এ পর্যন্ত জঙ্গি সংগঠন আরসা’র উপর হামলা চালিয়েছে এমন কোন তথ্য নেই কারো কাছে। মিয়ানমারে তথাকথিত হামলার দায় স্বীকার করার আরসা অস্ত্র বিরতির নাটক সৃষ্টি করে যাতে মিয়ানমার সরকারের উপর কোন ধরনের দোষারোপ না আসে। পক্ষান্তরে দীর্ঘ দেড় মাস হতে চলেছে রোহিঙ্গা নির্যাতন, হত্যা, ধর্ষনসহ নানা ধরনের মানবিক অপরাধ চালিয়ে গেলেও এই পর্যন্ত এ সংক্রান্ত আরসা’র কোন ভুমিকা লক্ষ্য করা যায়নি। তাহলে আরসা’র সদস্যরা কোথায় ? রোহিঙ্গা ইস্যুতে তাদের কোন বিবৃতি নেই কেন ? মিয়ানমার সামারিক জান্তার বিরুদ্ধে যুদ্ধ করছে এমন কোন সংবাদও বিশ্বের কোন মিডিয়ায় উঠে আসে নি। ফলে রোহিঙ্গাদের পক্ষে আসার’র অস্থিত্ব আছে সেটা প্রতিষ্টা করা অত্যন্ত কঠিন। মুলত আরসা মিয়ানমারের সৃষ্টি তা অনেকটাই স্পষ্ট বিশ্ব বিবেকের কাছে।

আরসা সম্পর্কে মিয়ানমার মংডু জেলার শিলখালী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল হক জানান, বার্মা সরকার আমাদেরকে এখনো ফিরিয়ে নিতে চাইলে আমরা যেতে প্রস্তুত। আমি বর্তমান একজন চেয়ারম্যান, আমরা ফিরে যাওয়ার জন্য মিয়ানমার সরকারকে অনুরোধ করছি। তারা আমাদের ফিরিয়ে নিয়ে যাবে এমন কোন রাস্তা দেখছি না। এখনো তারা আমাদের ঘরবাড়ী জালিয়ে দিচ্ছে,গরু-মহিষ ও সম্পদ লুট করে নিয়ে যাচ্ছে। তারা আমাদের দেখা মাত্র গুলি করছে। আমার মনে হয় আরসা সরকারের তৈরী। তারা পাটি তৈরী করে যেটা বার্মায় প্রবেশ করেছে, বার্মার এই পার্টিটাকে আমরা বুঝে উঠতে পারছি না। আমার বিবেক মনে করছে, তারা বার্মার সাথে চুক্তি করে টাকার বিনিময়ে প্রবেশ করেছে মুসলমান বিতাড়িত করার জন্য। আমার কাছে পরিস্কার হয়ে গেছে যে, বার্মার আর্মীরা আমাদের দেখা মাত্র গুলি করে অথচ তাদেরকে মারে না। এতেই বুঝেছি তারা রোহিঙ্গা তাড়ানোর জন্য এই ষড়যন্ত্র করেছে। হুট করে ক্যাম্পে হামলা চালিয়েছে বলে ঘটনা একটা করে বসে তাদের আর কোন খবর নেই। কিসের স্বাধীনতাকামী, তারা মিয়ানমার সরকারের দালাল।

মিয়ানমারের এই জনপ্রতিনিধি আরো জানান, বাংলাদেশ থেকে যে মগ-মুরুং নিয়ে গেছে তাদেরকে জায়গা দিবে বলে। তাদেরকে জায়গাও দিয়েছে, আমাদের বেশাবেশী জুমুল করেছে বিদেশী মগেরা। দেশীয় মগের চেয়ে বিদেশী মগেরা বেশী অত্যাচার করেছে। যেহেতু আমি টাকা পয়সা ওয়ালা ও জনপ্রতিনিধি তাই সবার সাথে আমার একটা সু-সম্পর্ক আছে। সেই সুবাদে তারা আমাকে ডাকতো এবং বাংলাদেশী মগের সাথেও সম্পর্ক গড়ে উঠে। আমাদের স্বদেশীয় মগের চেয়ে বিদেশ থেকে যে মগরা গেছে তারাই আমাদের বেশী নির্যাতন করেছে এটা সত্যি। ২০১২ সালের ঘটনার পর মিয়ানমার নানা অজুহাতে দীর্ঘদিন ধরে এসব রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে অস্বীকৃতি জানায়। ২০১২, ২০১৬ এবং ২০১৭ সালের নারকীয় হত্যাযজ্ঞ এবং ধর্ষণ ও নির্যাতন মাত্রা এত বেশী বাড়িয়ে দিয়েছে যা রোহিঙ্গা জনগোষ্ঠির অস্থিত্ব সংকটে রূপ নেয়।
রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের চিরতরে উৎখাতের ষড়যন্ত্রের সফলতা এনে দিয়েছে এই সদ্যপ্রতিষ্ঠিত জঙ্গি সংগঠন আরসা তাতে কোন সন্দেহ নেই। বিশ্ব নেতাদের চাপের মুখে মিয়ানমার সরকারের প্রতিনিধিরা বাংলাদেশ সরকারের সাথে বৈঠক চলমান রাখলেও তাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে শর্তের আরোপ নতুন আরেকটি ষড়যন্ত্র। রোহিঙ্গা ইস্যু নিয়ে তারা একদিকে বৈঠক চালায় অন্যদিকে যে ক’জন রোহিঙ্গা এখনো মিয়ানমারে অবস্থান করছে একই সময় তাদের উপর নেমে আসে সামারিক জান্তার বর্বরত। বাস্তবতার নিরিখে বৈঠক নাটকের মাধ্যমে রোহিঙ্গা সংকট নিরসন সম্ভব নয়। বিকল্প পথে এগুতে হবে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে।