১৯ জেএমবির বিরুদ্ধে ৭ নভেম্বর সাক্ষ্য গ্রহণ

সাক্ষী হাজির না হওয়ায় খাগড়াছড়িতে সিরিজ বোমা হামলার ঘটনায় ১৯ জেএমবির সাক্ষী গ্রহণের তারিখ আগামী ৭ নভেম্বর ধার্য্য করেছে আদালত। রোববার (৮ অক্টোবর) বেলা সাড়ে ১১ টায় কড়া নিরাপত্তায় ১১ জেএমবিকে জেলা ও দায়রা জজ রত্নেশ্বর ভট্টাচার্যের আদালতে হাজির করা হয়।

খাগড়াছড়ির পাবলিক প্রসিকিউটর (পিপি) বিধান কানুনগো জানান, ২০০৫ সালের সিরিজ বোমা হামলা মামলায় দেশের বিভিন্ন কারাগার থেকে ১১ জন ও জামিনে থাকা ৩ জেএমবি সদস্যকে সাক্ষ্য গ্রহণের জন্য আদালতে হাজির করা হয়। জেএমবি সদস্যদের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের পূর্ব নির্ধারিত সময়ে সাক্ষীরা হাজির না হওয়ায় আদালত ৭ নভেম্বর সাক্ষ্য গ্রহণের পরবর্তী তারিখ ধার্য্য করে আসামীদের কারাগারে প্রেরণ করে।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলার অংশ হিসেবে খাগড়াছড়ি আদালত প্রাঙ্গণ, মুক্তমঞ্চসহ ৪ স্থানে সিরিজ বোমা হামলা করে জেএমবি। এঘটনায় খাগড়াছড়ির পানছড়ির ফাতেমা নগর এলাকা থেকে জেএমবি’র আঞ্চলিক কমান্ডার আরিফুল ইসলাম ওরফে নাসিরকে আটক করা হলে বেরিয়ে আসে সারাদেশে সিরিজ বোমা হামলার চাঞ্চল্যকর তথ্য। একে একে ধরা পড়ে শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমার ওরফে বাংলা ভাইসহ জেএমবি’র শীর্ষ নেতারা। ইতিমধ্যে সিরিজ বোমা হামলার মামলার ১৯ আসামীর মধ্যে অন্যতম দুই আসামী শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমার ওরফে বাংলা ভাইয়ের ফাঁসির আদেশ কার্যকর করা হয়েছে। বেলাল হোসেন নামে একজন আসামী পলাতক রয়েছে। আসামীদের মধ্যে ৩ জন জামিনে ও ১১ জন দেশের বিভিন্ন কারাগারে রয়েছে।

শেয়ার করুন