বাঙালী পরিবারকে পুনর্বাসনের দাবিতে খাগড়াছড়িতে পিবিসিপি’র মানববন্ধন

১৯৮৬-৮৭ সালে নিরাপত্তার অজুহাতে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বাবুছড়ার সোনা মিয়া টিলা থেকে উচ্ছেদকৃত ৮১২ পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ নির্ণয় করে আগের জায়গায় পুনর্বাসনসহ চার দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেছে সোনা মিয়া টিলা ভূমি রক্ষা কমিটি ও পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ।

রোববার (৮ অক্টোবর) বেলা সাড়ে ১০টায় জেলা শহরের শাপলা চত্ত্বরে মানবন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের আগে পাহাড়ের অস্থিতিশীল পরিস্থিতির কারণে ১৯৮৬-৮৭ সালে দীঘিনালার বাবুছড়ার সোনা মিয়া টিলার ৩২৪৮ একর ভূমি থেকে ৮১২ টি পরিবারকে নিজ বসত ভিটা থেকে উচ্ছেদ করে নিরাপত্তার অজুহাতে সরকার গুচ্ছগ্রামে বন্দী করেন। পার্বত্য চট্টগ্রাম চুক্তির পর নিজ বসতভিটায় আর ফিরতে দিচ্ছে না। সে সুযোগ কাজে লাগিয়ে পাহাড়ের উগ্র সাম্প্রদায়িক সন্ত্রাসী গোষ্ঠীগুলো ভূমি জবরদখল করে নিচ্ছে তাদের বসত ভিটা। অবৈধ দখলদার উচ্ছেদ করে অবিলম্বে নিজ ভিটায় সোনা মিয়া টিলার বাসিন্দাদের ফিরিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

এতে বক্তব্য রাখেন, সোনা মিয়া টিলা ভূমি রক্ষা কমিটির সভাপতি আব্দুল মালেক, সহ-সভাপতি নাছির উদ্দিন, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ খাগড়াছড়ি শাখার ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন ও সাধারণ সম্পাদক মাসুম রানা প্রমুখ। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল করে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে ৪ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন ভুক্তভোগীরা। বিক্ষোভ মিছিলে সোনা মিয়া টিলা থেকে উচ্ছেদকৃত ক্ষতিগ্রস্ত ৮১২ পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।