উত্তর কোরিয়াকে শায়েস্তা করার ‘উপায় একটাই’

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সৃষ্ট বিরোধ কূটনৈতিক উপায়ে নিষ্পত্তির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন।

শনিবার এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন, উত্তর কোরিয়াকে শায়েস্তা করার জন্য ‘একটি মাত্র উপায়’ খোলা রয়েছে।

তিনি আরও বলেন, ‘গত ২৫ বছরে মার্কিন প্রশাসনগুলো পিয়ংইয়ংয়ের সঙ্গে বহু আলোচনা ও চুক্তি সই করেছে। বহু অর্থও খরচ করা হয়েছে। কিন্তু এসবের কিছুই কাজে আসেনি। কলমের কালি শুকিয়ে যাওয়ার আগেই সমঝোতা লঙ্ঘন করে মার্কিন মধ্যস্থতাকারীদের বোকা বানানো হয়েছে। দুঃখিত, কিন্তু মাত্র একটি জিনিসই কাজ করবে।’ খবর বিবিসি ও রয়টার্সের।

তার এ মন্তব্যে সামরিক পদক্ষেপের বিষয়ের ইঙ্গিত বলে ধারণা করা হচ্ছে। ট্রাম্প এর আগে বলেছিলেন, পিয়ংইয়ংয়ের পরমাণু হুমকি থেকে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের রক্ষা করতে প্রয়োজন পড়লে উত্তর কোরিয়াকে ‘সমূলে ধ্বংস’ করে দেয়া হবে।

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তা ও তাদের স্ত্রীর সঙ্গে এক বৈঠকের সময়ও ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, পরিস্থিতি এখন ‘ঝড়ের আগে শান্ত সময়ের মতো’। কী নিয়ে এমন মন্তব্য জানতে চাইলে ট্রাম্পের উত্তর, ‘আপনারা দেখতে পাবেন।’ পরদিন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হুকাবি স্যান্ডার্স জানান, ইরান ও উত্তর কোরিয়াকে নিয়েই প্রেসিডেন্টের ওই মন্তব্য।

শনিবার ট্রাম্প টিলারসনের সঙ্গে কিছু বিষয়ে তার ‘মতদ্বৈততা’র কথা জানান। ট্রাম্প বলেন, ‘আমাদের মধ্যে সম্পর্ক চমৎকার। কয়েকটি বিষয়ে আমাদের মতভিন্নতা আছে। কখনও কখনও আমি তাকে আরও কঠোর হিসেবে দেখতে চাই, এর বাইরে আমাদের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে।’ বিবিসি ও রয়টার্স।

শেয়ার করুন