রোহিঙ্গাবোঝাই নৌকাডুবি, ১২ লাশ উদ্ধার

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে ঢোকার সময় বঙ্গোপসাগর ও নাফ নদীর মোহনায় রোহিঙ্গাবোঝাই আরও একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে এ পর্যন্ত ১২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। রোববার (৮ অক্টোবর) রাত নয়টার দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ ঘোলারচর এলাকায় নৌকাডুবি হয়।

নিহত ব্যক্তিদের মধ্যে একজন পুরুষ, একজন নারী ও ১০ জন শিশু রয়েছে। এর আগে রাতে ১৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

নৌকাডুবির পর সাঁতরে তীরে উঠে আসা মোহাম্মদ জাফর জানান, মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে রক্ষা পেতে তাঁর পরিবারের সাত সদস্যসহ অর্ধশতাধিক রোহিঙ্গা বুচিদংয়ের মাইদং পাহাড় পেড়িয়ে নাইক্ষ্যংদিয়া আসেন। সেখান থেকে নৌকায় করে শাহপরীর দ্বীপ যাচ্ছিলেন। পথে নৌকা ডুবে যায়। তিনি, তাঁর মা ও স্ত্রী তীরে উঠতে পারলেও দুই বোন ও দুই শিশু নিখোঁজ রয়েছে।

তীরে উঠে আসা আরেক রোহিঙ্গা মো. জোবাইর বলেন, নৌকাডুবিতে তাঁর মা, বাবা, ভাই, বোনসহ সাতজন নিখোঁজ রয়েছেন। তাঁর বাড়ি বুচিদং কুবাইং গ্রামে।

সাবরাংয়ের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য ফজলুল হক বলেন, রোববার রাত ১১টা থেকে তাঁরা উদ্ধার কাজ চালাচ্ছেন। সকাল সাড়ে আটটা পর্যন্ত ১২ জনের লাশ উদ্ধার করা হয়েছে।