বিচারকাজ পর্যবেক্ষণ করলেন রাশিয়ার প্রধান বিচারপতি

ঢাকা : সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচার কার্যক্রম পর্যবেক্ষণ করেছেন সফররত রাশিয়ার প্রধান বিচারপতি ভায়াচেসলাভ এম লেভদেভ।

সোমবার (৯ অক্টোবর) বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার পাশের আসনে বসে প্রায় একঘণ্টা বিচার কার্যক্রম পর্যবেক্ষণ করেন তিনি। এ সময় ৫/৬টি মামলা নিস্পত্তি করে আপিল বিভাগ।

রাশিয়ার প্রধান বিচারপতি আপিল বিভাগের বিচার কার্যক্রম পর্যবেক্ষণ করার দোভাষীর সহায়তা নেন। এর আগে দুই দেশের সুপ্রিম কোর্টের মধ্যে এক সমঝোতা চুক্তি সই হয়।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে আয়োজিত অনুষ্ঠানে বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা বলেন, ১৯৭২ সালের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মস্কো সফর করে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে রাশিয়া যে অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা দিয়েছে সেজন্য কৃতজ্ঞতা জানান। বঙ্গবন্ধু দুই দেশের সম্পর্ক ও বন্ধুত্বকে যে ভিত্তি দিয়েছিলেন, ২০০৯ ও ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে সে বন্ধুত্বকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। রাশিয়া আমাদের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি আরো বলেন, দুই দেশের বিচার বিভাগের মধ্যে সহযোগিতা চুক্তি সাক্ষরের মধ্য দিয়ে আমাদের বিচার ব্যবস্থা শক্তিশালী হবে। এর আগে তিনদিনের সফরে ৮ অক্টোবর সকালে ঢাকায় আসেন রাশিয়ার প্রধান বিচারপতি।

শেয়ার করুন