রোহিঙ্গা পূনর্বাসন : ঝুঁকিতে বাংলাদেশ

মাহমুদুল হক আনসারী : রোহিঙ্গা বিতাড়ন অব্যাহত আছে। বার্মার অত্যাচার চলতেই আছে। অং সান সূচীর নানা ধরনের বক্তব্যের পরও রোহিঙ্গা নিধন কমছে না। জীবন বাঁচাতে সম্পদ ঘর-বাড়ী সব ফেলেই পালিয়ে আসছে বাংলাদেশে। নারী-শিশুর হার বেশী। টেকনাফের আশ্রয় কেন্দ্রে ভিজিট করলে কী পরিমাণ রোহিঙ্গা জনগণ বাংলাদেশে প্রবেশ করছে তা দেখা যায়। সরকারী বেসরকারী ত্রাণ সংস্থার ত্রাণ সামগ্রী বিতরণ চলছে। আশ্রয়ের জন্য অস্থায়ী ঘর তাঁবু করে দেয়া হচ্ছে। পুরো টেকনাফ কক্সবাজার এলাকা জুড়েই রোহিঙ্গা শরণার্থীর ঢল দেখতে পাওয়া যায়। লাখ লাখ নারী পুরুষের অব্যাহত জনশ্রোত বাংলাদেশ কীভাবে সামাল দেবে সেটা সাধারণ মানুষ বুঝে উঠতে পারছে না। সবমিলিয়ে শতভাগ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ।

রোহিঙ্গাদের আশ্রয় কেন্দ্রগুলোতে নারী শিশু পুরূষদের একই তাঁবুতে অবস্থান। অসুস্থ শিশু বয়স্ক নারীদের অবস্থা খুবই করুণ। রোহিঙ্গা শিবির পরিদর্শনে যারাই গেছেন তারা চোখের পানি ফেলেছেন। রোহিঙ্গাদের অবস্থান তাদের আশ্রয় কেন্দ্র সমূহ খুবই অস্বাস্থ্যকর। এখানে প্রতিদিন শিশু নারী অসুস্থ হয়ে পড়ছে। রোগ ছড়িয়ে পড়ছে, ওষুধ চিকিৎসা টিম পর্যাপ্ত নয়। কয়েকটি চিকিৎসা টিম দেখা গেলেও সেখানে পর্যাপ্ত চিকিৎসা নেই। বৃদ্ধ-পুরুষ মহিলার চিকিৎসা সেবা খুবই নগণ্য। যত্রতত্র ময়লা ও দুর্গন্ধে একধরনের মারাত্মক অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে। যেকোন সময় বড় ধরনের রোগ ব্যাধী ছড়িয়ে পড়তে পারে।

বার্মা সরকার নানা ধরনের ছল-চাতুরি দেখালেও রোহিঙ্গাদের ফেরত নেয়ার কোনো লক্ষণ দেখছি না। জাতিসংঘ সহ বিশ্ব নেতৃবৃন্দ রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি কিছুটা সহানুভূতি দেখালেও সদস্য দেশের কতিপয় ভূমিকায় জাতিসংঘ কোনো সিদ্ধান্ত নিতে পারছেনা। বার্মা সরকার ও জাতিসংঘ মুদ্রার এপিট আর ওপিট। একমাসের অধিক সময়কাল পর্যন্ত বার্মা সরকার রোহিঙ্গা নিরীহ মানুষদের নিপীড়ন চালিয়ে আসছে। পৃথিবীর নানা দেশ নিন্দাক্ষোভ প্রতিবাদ জানালেও বার্মা সরকার এর কোন প্রতিক্রিয়ায় নমনীয় হওয়ার কোনো লক্ষণ দেখছিনা।

১৯৮৬ সাল হতে রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রত্যাহার করে নেয় বার্মা সরকার। তখন থেকে রোহিঙ্গাদের শিক্ষা স্বাস্থ্য রাস্তাঘাট উন্নয়ন বার্মা সরকার বন্ধ রাখে। এখনো পর্যন্ত তাদের কোন শিক্ষা, স্বাস্থ্যসেবা নেই। সরকারী সব ধরনের সুবিধা বন্ধ ছিল, এখনো সেভাবেই আছে। প্রতিনিয়ত নির্যাতনের শিকার মানুষগুলো জীবন বাঁচাতে বাংলাদেশে ঢুকে পড়ছে। মানবতার কারণে বাংলাদেশ তাদের ঢুকতে না দিয়ে পারছেনা।

কিন্তু বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা চিন্তা করতে হবে। নিজ দেশের প্রায় ১৭ কোটি মানুষের খাদ্য শিক্ষা চিকিৎসা অন্ন, আবাসনের ব্যবস্থা করতে রাষ্ট্রকে হিমশিম খেতে হচ্ছে। কয়েক কোটি শিক্ষিত বেকার আছে, অশিক্ষিত বেকার আরো বেশী। এসব চাপ সইতে সরকারকে আরো বেশী হিমশিম খেতে হচ্ছে। এর উপর রোহিঙ্গাদের এভাবে চাপ বাড়তে থাকলে দেশের শান্তি শৃংখলা খাদ্য নিরাপত্তা জননিরাপত্তা সব কিছুই ধ্বংস হয়ে পড়বে। রোহিঙ্গাদের নির্দিষ্ট স্থানে রাখার জন্য শুরু থেকে বলা হলেও বাস্তবে তাদের নির্দিষ্ট জায়গায় রাখা সম্ভব হচ্ছেনা। তারা ছড়িয়ে পড়ছে কক্সবাজার জেলাব্যাপী, চকরিয়া, কুতুবদিয়া, বাঁশখালী, মহেশখালী, চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন জেলায় ঢুকে পড়ছে। তাদের নিয়ন্ত্রণ সরকার করতে পারবে বলে মনে হয়না। তাদের চরিত্র মন মানসিকতা খুবই খারাপ। তাদের নেই কোন শিক্ষা , আচার ব্যবহার, পারিবারিক হিতাহিত জ্ঞানও তাদের কাছে শূণ্য। একেকজন মহিলার ৪-৫ জন শিশু ছেলে-মেয়ে, বাল্যবিবাহ, অপুষ্টি, ধর্মীয় ও স্বাস্থ্যগত কোন ধারণা বার্মা সরকার তাদের দেয়নি। মনে হয় তারা যেন পাহাড়ের পশু। তাদেরকে এতোদিন বার্মা সরকার পশু ও দাস হিসেবে রেখেছিল। যেহেতু তাদের নাগরিকত্ব ফেরত নেয়া হয়েছিল, সেখান থেকেই তাদের প্রতি সবধরনের সামাজিক পারিবারিক শিক্ষায় পিছিয়ে রাখা হয়েছে সব থেকে পিছনে। এখন রোহিঙ্গারা পৃথিবীতে সব থেকে অনগ্রসর জাতি। তাদেরকে বার্মা সরকার ফেরত নিলে এর চেয়ে বেশী ভালো কাজ এ মুহুর্তে আর কিছুই নাই। যদি ফেরত না নেয় তাহলে তাদেরকে এখানে নির্দিষ্ট একটা স্থান বের করে তাদের জন্য নাগরিক সুবিধা, শিক্ষা, চিকিৎসা বাসস্থানের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশে আগত রোহিঙ্গা নারীদের শত শত শিশু জন্ম গ্রহণ করছে। তাদের কী পরিচয় হবে, রাষ্ট্র কী দিবে তাদের পরিচয় সেটা সময় হলে দেখা যাবে। এ মুহুর্তে যেটা দরকার তাদের শিক্ষা চিকিৎসা অন্ন। শিক্ষার মাধ্যমে তাদেরকে গড়ে তুলতে না পারলে দেশের জন্য বিরাট ক্ষতি হবে। বর্ডারের নানা অপরাধ, মাদক পাচার সেবনের সাথে অনেক রোহিঙ্গা জড়িত। তাদেরকে শিক্ষা চরিত্র, আদর্শ শিক্ষা দিয়ে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলার ব্যবস্থা নিতে হবে। যাবতীয় অপরাধ মূলক কর্মকান্ড হতে তাদের বিরত রাখতে চেষ্টা করতে হবে। নির্দিষ্ট সীমানার বাইরে তাদের যাতায়াত নিয়ন্ত্রণে রাখতে হবে। ক্যাম্পে বাল্যবিবাহ বন্ধ করতে হবে। শিশু ও বৃদ্ধ মহিলাদের স্বাস্থ্য রক্ষায় ব্যবস্থা নিতে হবে। আন্তর্জাতিক ও দেশীয় সবধরনের ষড়যন্ত্রের প্রতি সরকারকে বাড়তি নজরদারী রাখতে হবে। তাদেরকে কেউ যেন রাজনৈতিক কারণে ব্যবহার করতে না পারে দৃষ্টি রাখতে হবে। সরকার এ পর্যন্ত যা কিছুই রোহিঙ্গাদের জন্য করেছে তা প্রশংসনীয়। দেশে ও বিদেশে যথেষ্ট প্রশংসা পেয়েছে। এখন দরকার তাদেরকে শৃংখলায় রাখা। ক্রাইমে যেনো জড়িয়ে পড়তে না পারে। তাদের যেখানে অবস্থান সেখানে তাদের সামর্থ্যনুপাতে কিছু কিছু কর্মসংস্থান করা যায় কিনা সেটাও প্রশাসনের মাথায় রাখতে হবে। মাদক চালান পাচার সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ ও বন্ধ করতে হবে। কোনো অবস্থায় যেনো রোহিঙ্গারা ক্রাইমে প্রবেশ করতে না পারে স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের নজরদারী রাখতে হবে। দেশের আইন শৃংখলা রক্ষায় টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত কঠোর নজরদারী রাখতে হবে। আন্তর্জাতিক বিশ্ব নাম দেখানো কতিপয় বক্তব্য দিয়ে দায়িত্ব পালন করছে। বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ সমূহ ইতিপূর্বে রোহিঙ্গাদের বিষয়ে অনেকটা সাহায্য সহযোগীতা দেখালেও বাস্তবে কিছু ত্রাণ ছাড়া রোহিঙ্গাদের জন্য আর কিছুই দেখছিনা। ইসলামী দুনিয়া আজ নীরব ভূমিকা পালন করছে। ত্রাণ ছাড়া কোনো বক্তব্য তাদের কাছে নাই।

এদিকে প্রতিদিন রোহিঙ্গাদের হত্যা আর ধ্বংস করছে। অপরদিকে চলে আসা রোহিঙ্গাদের জন্য শুধুমাত্র ত্রাণ ছাড়া আর কিছুই নেই। দুনিয়ার বিবেক বোবা হয়ে তাকিয়ে আছে। যাদের শক্তি সামর্থ্য আছে তারাও বোবার মত চোখ কান বন্ধ করে রেখেছে। সৃষ্টিকর্তা জালিমের জুলুম হতে যেন রোহিঙ্গা মানুষগুলোকে সুরক্ষা আর হেফাজত রাখে। দুনিয়ার নেতৃবৃন্দ যেন তাদের মানুষ হিসেবে বেঁচে থাকার অধিকার আদায়ে এগিয়ে আসে।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক,গবেষক,কলামিষ্ট, মোবাইল:০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন