অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলব: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার আসন্ন মিয়ানমার সফরে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার কথা বলবেন বলে জানিয়েছেন।

মিয়ানমার সফরে আলোচনার বিষয়বস্তু কি থাকবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রবিবার (১৫ অক্টোবর) দুপুরে গাজীপুরের সফিপুরে এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘এ সফরে আমাদের মূল কথা হবে যে, যে অগণিত রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে গিয়েছে আমরা তাদের ফিরিয়ে নেওয়ার জন্য অবশ্যই বলব।’’

তিনি আরো বলেন, ‘‘মিয়ানমারের যে ইউনিয়ন মন্ত্রী এসেছিলেন, তাকে আমরা তখন বলেছিলাম- এদের (রোহিঙ্গা) ফেরত নেওয়ার ব্যাপারে আপনারা কার্যকর ব্যবস্থা নেন। তিনি তখন বলেছিলেন- তারা যদি প্রমাণ করতে পারেন তারা মিয়ানমারের লোক তাহলে অবশ্যই আমরা নিয়ে যাব। সেই সমস্ত সূত্র ধরে আমরা তাদের বার বার রিকোয়েস্ট করব, তারা যেন তাদের অধিবাসী, তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যান।’’

এর আগে মন্ত্রী সফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমীতে নবনিযুক্ত ৩৪তম বিসিএস (আনসার) ক্যাডারের কর্মকর্তাদের মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটি কোর্সের সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

১৫ মাসব্যাপী মৌলিক প্রশিক্ষণে ১৯জন প্রশিক্ষণার্থী অংশ নেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার জন্য তিনজনকে পুরস্কৃত করা হয়। এ সময় আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ নুরুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন