রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবে

মাহমুদুল হক আনসারী : রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মায়ানমারে ফেরত পাঠানোর কুটনৈতিক চেষ্টা আরো জোরদার করার চেষ্টা এখন সময়ের দাবী। জাতিসংঘের হিসেব মতে পাঁচলাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে। প্রতিদিন এ সংখ্যা বাড়ছে। তাদের মধ্যে বেশীর ভাগ নারী শিশু ও বৃদ্ধ। তাদের পদভারে টেকনাফ কক্সবাজার নুয়ে পড়ছে। রোগব্যাধী ছড়িয়ে পড়ছে। সন্ত্রাস ও মাদক পাচারে এক শ্রেণীর মানুষ তাদের ব্যবহার করছে। স্থানীয় প্রভাবশালী ব্যক্তি জনপ্রতিনিধিও তাদের ব্যবহার করে মাদক পাচার করছে। প্রতিদিন খবরের কাগজ খুললেই রোহিঙ্গাদের মাধ্যমে মাদক পাচারের খবর দেখা যায়। তারা স্বাধীন বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ঢুকে যাচ্ছে। যেভাবে তাদের ক্যাম্পে নিয়ন্ত্রণ থাকার কথা ছিল সেভাবে তারা নিয়ন্ত্রিত নয়। খুশী মতো রোহিঙ্গারা যততত্র যাওয়ার মতো পরিবেশ থাকায় তারা সারা দেশেই ঢুকে পড়ছে। ক ক্সবাজার, টেকনাফ, চট্টগ্রামের প্রায় সব থানায় এখন রোহিঙ্গা অনুপ্রবেশ দেখা যাচ্ছে। তাদের মধ্যে যাদের অর্থবিত্ত আছে তারা এখানে আগে থেকে অবস্থানরতদের সহযোগীতায় জমি জমা কিনে নিচ্ছে। তাদের ছেলে মেয়েদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করতে দেখা যাচ্ছে। গ্রামের প্রত্যন্ত অঞ্চল থেকে শহরের ভি আইপি এলাকাতে তাদেরকে নজরে পড়ছে। এভাবে তাদেরকে বাংলাদেশের স্বাধীন ভূমি ব্যবহার করতে দিলে আমার দেশের মাতৃভূমির কী অবস্থা দাঁড়াবে সেটা কী আমরা একবারও ভাবছি?

রোহিঙ্গায় তাদের উপর জুলুম নির্যাতন হত্যা ধর্ষণ মানবতা বিরোধী অপরাধ অব্যাহত আছে। সুচি সরকার মানবতা বিরোধী অপরাধ করছে। সে জায়গায় বাংলাদেশ কী করবে। বাংলাদেশ মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছে। তাদের জন্য চিকিৎসা, অন্ন, বস্ত্র, মানবিক সাহায্যের ব্যবস্থা করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী টেকনাফে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে নারী শিশুদের ত্রাণ, পুনর্বাসন দিয়ে তাদের পাশে দাঁড়িয়েছেন। তাদের প্রতি সহানুভূতি মমতা দেখিয়েছেন। বিশ্বব্যাপী তাদের পাশে এগিয়ে আসার জন্য নেতৃবৃন্দের কাছে আহবান জানিয়েছেন। বর্তমানে রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্প করতে গিয়ে ১২ হাজারের অধিক পাহাড় টিলা, ভূমি উজাড় হয়ে গেছে। বর্তমান ও আগের হিসেব করলে দশ লাখের বেশী রোহিঙ্গা বাংলাদেশের মাটিতে অবস্থান করছে। তাদের জন্য খাদ্য বাসস্থান, চিকিৎসা সুপেয় পানির ব্যবস্থা করতে হচ্ছে। ময়লা আবর্জনা পরিস্কার পরিচ্ছন্ন রাখা ও লেট্রিনের পর্যাপ্ত ব্যবস্থা করতে হচ্ছে। প্রয়োজনীয় চিকিৎসার জন্য ক্যাম্প বসানো হয়েছে। দেশী বিদেশী এনজিও তাদের মানবিক সাহায্য প্রদানে এগিয়ে আসছে। এখন কথা হলো একটা স্বাধীন দেশে কতো দিন তাদেরকে এভাবে রাখা যায়। গরীব দেশ, উন্নয়নশীল দেশ, শিক্ষিত অশিক্ষিত বেকারের পদভারে মানুষ যখন কর্মের জন্য হাহাকার, তখন রোহিঙ্গাদের নিয়ে এতো বড় ঝামেলায় পড়তে হলো বাংলাদেশকে। এমন সময় বাংলাদেশ আসলে কী রোহিঙ্গা সমস্যার সমাধান দিতে পারবে? রোহিঙ্গা সমস্যার সমাধান কী বাংলাদেশের হাতে। বাংলাদেশকে বিশ্বের করুণার দিকে তাকিয়ে থাকা ছাড়া অন্য কোনো উপায় আছে বলে দেখছিনা। বাংলাদেশ অর্থনৈতিক সামাজিক প্রশাসনিকভাবে অনেক দিক দিয়ে এগিয়ে যাচ্ছিল। ঠিক সে মুহুর্তে রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশ এখন বড় ধরনের ঝুঁকিতে পড়েছে। রোহিঙ্গাদের কারণে ঝুঁকি হচ্ছে, অর্থনৈতিক সামাজিক, রাজনৈতিক পারিপার্শ্বিক ও কুটনৈতিকভাবেও। রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত দেয়াটাই বাংলাদেশের অন্যতম কাজ। তাদেরকে নিজ দেশে ফেরত পাঠাতে ব্যর্থ হলে সেখানে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ হবে। ক্ষতিগ্রস্থ হবে অর্থনীতি রাজনীতি ও সামাজিক নানা দিক দিয়ে। দেশের গোটা পরিবেশকে ধ্বংস করতে বেশী রোহিঙ্গা লাগবে না।

এসব বিষয় চিন্তা করে বাংলাদেশকে কুটনৈতিক চেষ্টায় ভারত, চীন, রাশিয়াকে বসে আনতে হবে। তাদের সাথে বাংলাদেশকে গুরুত্ব সহকারে বসতে হবে। বাংলাদেশ ভারত নানা বিষয়ে চুক্তিবদ্ধ আছে। চীনের সাথে বাংলাদেশর দীর্ঘদিনের রাজনৈতিক অর্থনৈতিক সু-সম্পর্ক বিদ্যমান। এতো ভালো সম্পর্ক থাকার পরেও এসময়ে তারা কেন বাংলাদেশের পাশে নেই, এখন সেটা চিন্তা করার সময়। অতি গুরুত্বের সাথে এসব শক্তিশালী দেশের সাথে সুসম্পর্ক বাড়াতে হবে। কুটনৈতিকভাবে তাদের বশে আনতে হবে। তাদের ছাড়া বাংলাদেশ এ সমস্যার সমাধান দিতে পারবেনা। যে কোনো কিছুর বিনিময়ে রোহিঙ্গাদের তাদের দেশ বার্মাতেই ফেরত পাঠাতে হবে। সেটায় বর্তমানে দেশের রাজনৈতিক সামাজিক সংগঠন সমূহের অন্যতম দাবী হিসেবে আওয়াজ উঠছে। কোনো অবস্থায় রোহিঙ্গাদের বাংলাদেশের জমিনে স্থায়ী পুনর্বাসন করা যাবেনা। এখানে তাদেরকে স্থায়ীভাবে পুনর্বাসন করলে বহু ধরনের ঝামেলায় পড়তে হবে বাংলাদেশ ও জনগণকে। এ দেশের মানুষ সহজ সরল শান্তি প্রিয় মিষ্টভাষী। বাংলাদেশের মানুষের মেহমানদারী অথিতিয়তার সুবাদে একটি গোষ্ঠী চক্রান্ত ষড়যন্ত্র করে দেশের আইন শৃংখলা ধ্বংস করতে তৎপর। তাদের চক্রান্ত ষড়যন্ত্র যেনো সফল না হয় সেটায় রাষ্ট্রকে বেশী গুরুত্ব দিতে হবে। তাদের নিয়ে রাজনৈতিক দল যেনো রাজনীতি না করে সেটাও রাষ্ট্রকে দেখতে হবে। সে বিষয়সমূহ মাথায় রেখে ষড়যন্ত্র পাকা না হতেই রোহিঙ্গাদের ফেরত পাঠানোর কুটনৈতিক চেষ্টা জোরদার চাই। পার্শ্ববর্তী বন্ধু দেশ সমূহের সাথে সম্পর্ক আরো জোরদার করে তাদের সাহায্যে এ সমস্যার দ্রুত সমাধান বাংলাদেশকে করতে হবে। রোহিঙ্গাদের তাদের নিজ দেশ বার্মায় স্ব-সম্মানে ফেরত নিতে জোর চেষ্টার দাবী জনগণের।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক,গবেষক,কলামিষ্ট, মোবাইল : ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন