রাখাইনে পোড়া গ্রাম দেখলেন জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেদেশের সেনাবাহিনীর পুড়িয়ে দেওয়া গ্রামগুলো স্বচক্ষে দেখেছেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জেফ্রে ফেল্টম্যান। একইসঙ্গে তিনি রাখাইনের রাজধানী সিত্তুয়ে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের ক্যাম্প পরিদর্শন করেছেন।

জাতিসংঘের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। গত ১৭ অক্টোবর মিয়ানমারে পাঁচ দিনের সফর শেষ করেন জাতিসংঘের এ কর্মকর্তা।

সফর শেষে তিনি রাখাইনের গোষ্ঠীগুলোর মধ্যেকার অনাস্থা ও ভীতি দূর করতে জবাবদিহিতা, বৈষম্যহীন আইনের শাসন ও জননিরাপত্তার সমন্বিত উদ্যোগ জরুরি বলে মত দিয়েছেন। আকাশপথে রাখাইনের পরিস্থিতি দেখা জাতিসংঘের এ শীর্ষ কর্মকর্তা বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে অব্যাহত বৈষম্যমূলক ব্যবস্থায় সৃষ্ট আর্থ-সামাজিক চ্যালেঞ্জগুলো সকল গোষ্ঠীর জনগণকে ক্ষতির মুখে ফেলেছে। তিনি রাখাইন রাজ্যের জন্য গঠিত আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়ে ওই বলেছেন, এক্ষেত্রে মিয়ানমার চাইলে জাতিসংঘ সহযোগিতায় এগিয়ে আসবে।

মিয়ানমার সফরকালে তিনি স্টেট কাউন্সিলর অং সান সু চি, সেনাপ্রধান মিন অং হেইংসহ মিয়ানমারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। তিনি এসব বৈঠকে রোহিঙ্গাদের দুর্দশা ও সংকটকে তুলে ধরেছেন। তিনি রাখাইনে ত্রাণ সরবরাহকারীদের প্রবেশের পাশাপাশি পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে জাতিসংঘ মহাসচিবের আহ্বানের কথা পুনর্ব্যক্ত করেছেন। ইউএন নিউজ।