“স্বাধীনতা শক্তির বিপক্ষে অবস্থান নিয়েছেন বাচ্চু”

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেন আরেক নির্মাতা এবং নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।

এ ঘটনার প্রেক্ষিতে চলচ্চিত্র পরিবার বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় এফডিসির জহির রায়হান হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক প্রতিবাদ করেন। ‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শীর্ষক এ সম্মেলনের আহ্বান করেন বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক।

চিত্রনায়ক ফারুক বলেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর সরকার ক্ষমতায় থাকাকালীন আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি মুক্তি পায়। ছবিটি নিয়ে তখনই বিতর্ক তৈরি হয়েছিল। পরে মুক্তিযোদ্ধা ও বর্তমান ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া ছবিটি রিভিউ করে এটি চালানোর অনুমতি দেন। ছবিতে এতদিন পর কি এমন পেলেন যে এটাকে নেগেটিভ মনে হলো আপনার? মুক্তিযুদ্ধের সরকারই ছবিটি নিয়ে যখন আপত্তি করেনি তখন আপনি (নাসির উদ্দিন ইউসুফ) সেইটা নিয়ে কথা বলার কে?

কন্ঠশিল্পী আগুন বলেন, এভাবে গুণী মানুষদের ছোট করতে নেই। আমার বাবাকে দেশের সবাই চেনেন ও জানেন। আজকে হঠাৎ তাকে রাজাকার বলে দিলেই তাকে খাটো করা যাবে না। আমি যদি বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হয়ে থাকি তবে অবশ্যই এই যুদ্ধে আমি জয়ী হবই।

খান আতাকে উদ্দেশ্য করে বাচ্চু আরও বলেন, ‘আরে তুই মানুষ হ। তাই না! তুই তো রাজাকার ছিলি।’ বক্তব্যটি ইন্টারনেটে ভাইরাল হয়ে গেলে এটি নিয়ে নানামুখী আলোচনা-সমালোচনা শুরু হয়। এ ইস্যুতে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ ও নিজেদের অবস্থান তুলে ধরেছে চলচ্চিত্র পরিবার।

প্রসঙ্গত, নিউইয়র্কে এক সাংস্কৃতিক অভিবাসীদের সমাবেশে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও সংগীতজ্ঞ খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

আলোচনায় আরো অংশ নেন নির্মাতা আমজাদ হোসেন, সিবি জামান, আজিজুর রহমান, মুশফিকুর রহমান গুলজার, খান আতার ছেলে কণ্ঠশিল্পী–অভিনেতা আগুনসহ অনেকে।

শেয়ার করুন