আফগানিস্তানে মসজিদে হামলায় নিহত ৭২

আফগানিস্তানে দুটি মসজিদে হামলায় অন্তত ৭২ জন নিহতের খবর পাওয়া গেছে। এঘটনায় আহত হয়েছেন আরও ৬০ জনের বেশি।

শুক্রবার (২০ অক্টোবর) রাতে এ হামলা চালানো হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর রয়টার্সের।

নিহতদের মধ্যে রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে আত্মঘাতী হামলায় মারা গেছে অন্তত ৩৯ জন এবং দেশের মধ্যাঞ্চলে আরেকটি হামলায় আরও অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে।

কাবুল পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘ইমাম জামান’ নামের মসজিদে আত্মঘাতী হামলার ঘটনায় প্রায় ৩০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে নিহতের সঠিক সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয়রা বলছেন, নিহতের সংখ্যা ৭০ থেকে ৮০ জন। শুক্রবার জুমার নামাজের জন্য যখন মুসল্লিরা জড়ো হচ্ছিলেন তখন এ হামলা হয়। এ হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

তবে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) আফগানিস্তানজুড়ে শিয়া মসজিদগুলোকে টার্গেট করে হামলা চালিয়ে থাকে।

এদিকে শুক্রবার মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশে একটি মসজিদে হামলায় ২০ জন মারা গেছেন বলে জানিয়েছেন ওই অঞ্চলের পুলিশের মুখপাত্র ইকবাল নেজামি।

স্থানীয় এক নেতাকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। হামলায় ওই নেতা ও তার সহযোগীসহ ৩০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

শেয়ার করুন