দেশের সামগ্রীক উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই : বীর বাহাদুর এমপি

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, দেশের সামগ্রীক উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষিত জাতিই পারে দেশের অর্থনৈতিক মুক্তি এনে দিতে এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে। বর্তমান সরকার শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশেষ করে শান্তি চুক্তির পর পাহাড়ে শিক্ষার একটি সুন্দর পরিবেশ সৃষ্টি হয়েছে। ফলে পাহাড়ের প্রতিটি উপজেলায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার পাশাপাশি নারীদের শিক্ষিত করে তুলতে কাজ করে যাচ্ছে সরকার।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে নব নির্মিত অরুন সারকী টাউন হলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অথ্যায়নে ২০১৬-২০১৭ অর্থ বছরের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত শিক্ষাবৃত্তির অর্থ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। এ সময় অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য ও পরিকল্পনা কর্মকর্তা নুরুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, বান্দরবান সরকারী কলেজের অধ্যক্ষ মাকসুদুল আমিন, বান্দরবান মহিলা কলেজের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়া, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আফছার এবং উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.আবদুল আজিজ প্রমুখ বক্তব্য রাখেন।

পার্বত্য প্রতিমন্ত্রী আরো বলেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে শিক্ষার কোন বিকল্প নেই এ কথাটি বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই কথা বাস্তবায়ন করেছে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আগামী অর্থ বছর শিক্ষবৃৃত্তির অর্থের পরিমাণ বাড়িয়ে কোটি টাকায় উন্নীত করাসহ শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি কথাও জানান প্রতিমন্ত্রী। পরে তিনি শিক্ষার্থীদের হাতে বৃত্তির টাকা তুলে দেন।

এদিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের নির্বাহী প্রকৌশলী এম আবদুল আজিজ জানান, পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের ২০১৬-২০১৭ অর্থ বছরে কলেজ পর্যায়ের বান্দরবান জেলা থেকে ২শত ১৫ জন শিক্ষাথীকে ৮লক্ষ ৬০ হাজার এবং বিশ্ববিদ্যালয়ের পর্যায় ২শত ১২ জনকে ১০লক্ষ ৬০ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

এছাড়াও রাংগামাটি জেলার কলেজ পর্যায়ের ২শত ১৫জনকে ৮ লক্ষ ৬০ হাজার এবং বিশ্ববিদ্যালয়ের ২ শত ১২ জনকে ১০ লক্ষ ৬০ হাজার এবং খাগড়াছড়িতে কলেজ পর্যায়ের ২শত ১৫ জনকে ৮ লক্ষ ৬০ হাজার এবং বিশ^বিদ্যালয় পর্যায়ের ২শত ১২ জনকে ১০ লক্ষ ৬০ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।