রোহিঙ্গাদের ফেরত নিতেই হবে : সুষমা স্বরাজ

দুই দিনের সফরে রোববার (২২ অক্টোবর) দুপুরে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। পরে বিকালে প্রথমে তিনি হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন।

সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে মিয়ানমারকে।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, বাংলাদেশ কত দিন এ ভার বহন করবে। এর একটা স্থায়ী সমাধান হতে হবে। বৈঠকে মিয়ানমারের রাখাইন রাজ্যে আর্থসামাজিক উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা রাখার ওপর জোর দেন তিনি।

প্রসঙ্গত, গত ২৫ আগস্টে মিয়ানমারের রাখাইনে সহিংসতা শুরুর পর ৫ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মানবিক কারণে আশ্রয় দিলেও তাদের ফেরত নিয়ে পুনর্বাসিত করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা রোহিঙ্গা নাম উচ্চারণ না করে শরণার্থীদের ফেরত নেওয়ার কথা বলার পাশাপাশি সন্ত্রাসীদের শাস্তির কথাও বলেন। তিনি বিশাল এই শরণার্থী বাংলাদেশের জন্য ‘বড় বোঝা’ হিসেবে আখ্যায়িত করেন।

শেয়ার করুন